জলবায়ু নিয়ে কাজ করে এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিন প্রবীণ বিজ্ঞানী

0

স্টকহোল্‌ম: এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিন প্রবীণ বিজ্ঞানী, যুক্তরাষ্ট্রের স্যুকুরো মানাবে (Syukuro Manabe), জার্মানির ক্লাউস হেসেলমান (Klaus Hasselmann) এবং ইতালির জর্জিও পারিসি (Giorgio Parisi)।

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ভৌত মডেলিং, পরিবর্তনশীলতার পরিমাপ এবং নির্ভুলভাবে বৈশ্বিক উষ্ণায়নের পূর্বাভাস নিয়ে অবদানের জন্য স্যুকুরো মানাবে (৯০) ক্লাউস হেসেলমান (৮৯) এ বারের পুরস্কারের অর্ধেক পেয়েছেন।

পুরস্কারের বাকি অর্ধেক পেয়েছেন জর্জিও পারিসি। তিনি “পরমাণু থেকে গ্রহীয় পরিসরে ফিজিক্যাল সিস্টেমের বিশৃঙখলা ও ফ্লাকচুয়েশনের পারস্পরিক প্রভাব” আবিষ্কারের জন্য এই পদক পেয়েছেন।

সুইডিশ নোবেল কর্তৃপক্ষ বলেছে, পৃথিবীর জলবায়ু এবং এর ওপর মানুষের কর্মকাণ্ডের প্রভাব বুঝতে মানাবে ও হেসেলমানের আবিষ্কার প্রাথমিক ভিত্তি হিসেবে কাজ করেছে।

উল্লেখ্য, ষাটের দশকে মানাবে তার আবিষ্কারের মাধ্যমে দেখিয়েছেন কীভাবে বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইড বেড়ে গিয়ে বৈশ্বিক উষ্ণায়ন ঘটছে। তার আবিষ্কারের ওপর ভিত্তি করেই বর্তমানে জলবায়ু পরিবর্তনের মডেলগুলো তৈরি করা হচ্ছে।

সত্তরের দশকে হেসেলমান দেখান, আবহাওয়া ও জলবায়ু আপাত সম্পর্কহীন মনে হলেও কীভাবে জলবায়ু পরিবর্তন আবহাওয়ার ওপর প্রভাব ফেলছে। মানুষ কীভাবে জলবায়ুকে প্রভাবিত করছে সেটিও সুনির্দিষ্টভাবে দেখিয়েছেন তিনি।

আরও পড়তে পারেন: 

মমতা বন্দ্যোপাধ্যায়কে শপথবাক্য পাঠ করানোর টানাপোড়েনে ইতি টানলেন রাজ্যপাল

এ বারও বন্ধ কার্নিভ্যাল, দুর্গাপুজো নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারি করল নবান্ন

দুঃসংবাদ! পুরনো গাড়ির রেজিস্ট্রেশন পুনর্নবীকরণে খরচ বেড়ে ৮ গুণ!

পথ দুর্ঘটনায় আহতকে হাসপাতালে পৌঁছে দিলে মিলবে বিপুল অঙ্কের পুরস্কার, বড়ো ঘোষণা কেন্দ্রের

৫০ হাজারের কম দামে ইলেকট্রিক স্কুটার খুঁজছেন? তা হলে এখানে দেখে নিন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন