এই প্রথম সন্তানকে নিজের স্তন্যপান করালেন কোনো রূপান্তরকামী

0

ওয়েবডেস্ক: ইতিহাসে প্রথম, নিজের স্তনে কৃত্রিম উপায়ে দুধ এনে সন্তানকে স্তন্যপান করালেন কোনো রূপান্তরকামী। এই ঘটনাটি ঘটেছে নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে। বিষয়টি এখন ‘ট্রান্সজেন্ডার হেলথ্‌’-এর বিষয় হয়ে দাঁড়িয়েছে।

স্বাভাবিক ভাবে যে তাঁর স্তনে দুধ আসা সম্ভব নয়, সেটা ভালোই জানতেন বছর ৩০-এর এই রুপান্তরকামী মহিলা। ফলে তাঁর পক্ষে সন্তানকে নিজের স্তন্যপান করানো সম্ভব ছিল না। কিন্তু তিনি হাল ছাড়েননি। ছ’বছর ধরে তিনি হরমোন থেরাপি করিয়েছিলেন। কিন্তু তাতে ফল হয়নি। তাঁদের পরামর্শে প্রোজেস্টেরন এবং এস্ট্রাডিয়ল নিতে শুরু করেন।

ওই রূপান্তরকামী মহিলা যখন ডাক্তারদের কাছে যান, তখন তাঁর জীবনসঙ্গিনী পাঁচ মাসের অন্তঃসত্ত্বা। কিন্তু সঙ্গিনী সন্তানকে স্তন্যপান করানোর পক্ষপাতী নন। ফলে ওই মহিলাই ডাক্তারদের কাছে ছুটে আসেন।  তাঁদের পরামর্শে তিনি দু’টি ফিমেল হরমোন প্রোজেস্টেরন এবং এস্ট্রাডিয়ল নিতে শুরু করেন। এই হরমোন থেরাপি করার পরেই তাঁর বুকে দুধ আসে।

ঘটনাটির কথা জানান মাউন্ট সিনাই হাসপাতালের ডাক্তার টামার রাইসমান। তিনি জানান, ক্রমেই মূল চিকিৎসাব্যবস্থার একটি অঙ্গ হয়ে উঠছে রূপান্তরকামীদের উপযোগী চিকিৎসাব্যবস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.