ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ফেডেরাল এনার্জি রেগুলেটরি কমিশন’-এর উচ্চ প্রশাসনিক পদের জন্য প্রেসিডেন্ট ট্রাম্প মনোনীত করলেন এক ইন্দো-আমেরিকানকে। নীল চ্যটার্জি। মার্কিন সেনেটের সমর্থন পেলেই শক্তি নিয়ন্ত্রক এই সংস্থার সদস্য পদ লাভ করবেন নীল। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্তরের বিদ্যুৎ, প্রাকৃতিক গ্যাস, তেল ইত্যাদি বিষয় পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছে ফেডেরাল এনার্জি রেগুলেটরি কমিশন।

এর আগে সেনেট সদস্য মিচ ম্যাককন্নেলের শক্তি সংক্রান্ত পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন নীল। ৪০ বছরের নীল চ্যাটার্জি পেশায় আইনজীবী। শৈশব আর কৈশোর কাটিয়েছেন লেক্সিংটন আর কেন্টাকিতে। প্রথমে সেন্ট লরেন্স বিশ্ববিদ্যালয়, পরে ‘সিনসিনাটি কলেজ অব ল’ থেকে আইন পাশ করেন।

যুক্তরাষ্ট্রীয় যোগাযোগ সংস্থার সদস্য অজিত পাই-এর পর এই প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূতকে গুরুত্বপূর্ণ বিভাগে মনোনীত করলেন ট্রাম্প। এনার্জি রেগুলেটরি কমিশনের বেশিরভাগ নীতি অবশ্য আন্তর্জাতিক মহলে প্রচণ্ড সমালোচিত। ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই তাঁর নীতি নিয়ে পরিবেশবিদ, কূটনীতিকদের মনে নিয়মিতই জমছে নানা অসন্তোষ। সদস্য পদ সুনিশ্চিত হলে নীলের সম্ভাব্য প্রকল্পগুলোর মধ্যে থাকছে কানাডা থেকে টেক্সাস পর্যন্ত তৈল আকরিকের পাইপলাইন তৈরির কাজ। ওবামা জমানায় বাতিল করে দেওয়া আরও নানা পাইপ লাইনের কাজও রয়েছে তালিকায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here