donald trump salutes

ওয়েবডেস্ক: গত মঙ্গলবার সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠকে বসেছিলেন বিশ্বের যুযুধান দুই রাষ্ট্রনেতা কিম জং উন এবং ডোনাল্ড ট্রাম্প। যথেষ্ট ভালো আবহে বৈঠক হয় দু’জনের। কিমের সঙ্গে বৈঠক করে ট্রাম্প যে খুশি সেটাও বুঝিয়ে দিয়েছেন তিনি। কিন্তু এ সবের মধ্যেও প্রকাশ্যে এসে গিয়েছে ট্রাম্পের প্রথাভঙ্গকারী একটি ঘটনা, যেটা নিয়ে যথেষ্ট হৈচৈও হয়েছে।

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে শুক্রবার একটি ডকুমেন্টারি ভিডিও প্রকাশ করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টিভি। ৪২ মিনিটের ওই ডকুমেন্টারিতে দুই রাষ্ট্রনেতার বৈঠকের নানা দিক ফুটে ওঠে। এরই মধ্যে দেখা যায় ওই ঘটনাটিও।

উত্তর কোরিয়ার প্রতিনিধিদের সঙ্গে হাত মেলাতে দেখা যায় ট্রাম্পকে। ওই সময়ে প্রতিনিধিদের পাশেই ছিলেন উত্তর কোরিয়ার এক সেনা আধিকারিক নো কোয়াং চল। ট্রাম্প তাঁর সঙ্গেও হাত মেলাতে উদ্যত হলে চল ট্রাম্পকে স্যালুট করেন। প্রথমে কিছুটা হকচকিয়ে যান ট্রাম্প। কয়েক সেকন্ডের মধ্যেই চলকে পালটা স্যালুট ঠোকেন ট্রাম্পও। তার পরে দু’জনের হাত মেলানো হয়।

প্রথামাফিক মার্কিন প্রেসিডেন্টরা কাউকে স্যালুট করেন না, এমনকি মার্কিন বাহিনীর আধিকারিক বা জওয়ানদের সঙ্গেও না। সেই দিক থেকে দেখতে গেলে ট্রাম্পের এই আচরণ যথেষ্ট প্রশংসাসূচক বই-কি!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here