Donald Trump

খবরঅনলাইন ডেস্ক: ভেবেছিলেন যে করেই হোক গদি আঁকড়ে পড়ে থাকবেন তিনি। কিন্তু যত দিন এগোল বুঝতে পারলেন সেটা সম্ভব নয়। ভোটে কারচুপি হয়েছে, তাঁর এই অভিযোগ বার বার খারিজ করে দিয়েছে সে দেশের নির্বাচন কমিশন। তাঁর সতীর্থদের অনেকেই বলছিলেন এ বার পরাজয় স্বীকার করার সময়ে এসে গিয়েছে তাঁর।

না, সরকারি ভাবে এখনও পরাজয় স্বীকার তিনি করেননি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) সোমবার যে মন্তব্যটা করেছে সেটা প্রায় পরাজয় স্বীকার করে নেওয়ারই সমান।

জো বাইডেন (Joe Biden) এবং কমলা হ্যারিসের (Kamala Harris) ক্ষমতা হস্তান্তর দলের জন্য সরকারি বরাদ্দ আটকে দিয়েছিল ট্রাম্প প্রশাসন। আগামী জানুয়ারিতে পদে বসবেন বাইডেন, হ্যারিস। কিন্তু তার আগে ক্ষমতা হস্তান্তর যাতে মসৃণ হয়, সে কারণে একটি বিশেষ দল তৈরি করা হয়। বিদায়ী প্রশাসনই সেই দলের জন্য অর্থ বরাদ্দ করে। কিন্তু ট্রাম্প প্রশাসন সেটা আটকে দিয়েছিল।

কিন্তু এ বার নমনীয় হলেন ট্রাম্প। ক্ষমতা হস্তান্তর দলের জন্য বরাদ্দ অর্থ দ্রুত প্রকাশ করার নির্দেশ দিলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, ক্ষমতা হস্তান্তরের দলকে অর্থ বরাদ্দের বিরোধিতা তিনি করছেন না। তাঁর ইঙ্গিতপূর্ণ মন্তব্য, “যেটা করতে হয়, করে ফেলুন।” এর পরেই স্থানীয় পরিষেবা সংক্রান্ত প্রশাসনের প্রধান এমিলি মার্ফি জানিয়ে দেন, ওই দলের জন্য বরাদ্দ অর্থ প্রকাশ করা হচ্ছে।

এই খবরে রীতিমত উচ্ছ্বসিত টিম বাইডেন। বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, “ক্ষমতা হস্তান্তরের ব্যাপারটা মসৃণ করার জন্য এটা খুবই দরকার ছিল।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “অতিমারিকে নিয়ন্ত্রণে নিয়ে আসা, অর্থনীতিকে সঠিক পথে নিয়ে আসার মতো যে যে সমস্যা এখন আমাদের দেশে রয়েছে, সেগুলির সমাধানের জন্য এই সিদ্ধান্ত খুব জরুরি ছিল।”

উল্লেখ্য, গত পুরো ভোট গণনা শেষ হওয়ার আগেই গত ৭ নভেম্বর সংখ্যাগরিষ্ঠতা পেরিয়ে যান জো বাইডেন। কিন্তু কখনই নিজের পরাজয় স্বীকার করেননি ট্রাম্প। অন্যদিকে বার বার তিনি বলেছেন এই ভোটে কারচুপি হয়েছে। এমনকি সুপ্রিম কোর্টে কড়া নাড়ার হুমকিও দিয়েছেন তিনি।

এর পর গণনা যত এগিয়েছে, বাইডেনও ততই এগিয়েছেন। শেষ পর্যন্ত জো বাইডেন পান ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট। ট্রাম্পের ঝুলিতে আসে ২৩২টি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন