ভারত-পাকিস্তানের দ্বন্দ্ব মেটাতে যতটা করা সম্ভব, করব: মার্কিন প্রেসিডেন্ট

0

নিউ ইয়র্ক: ভারত এবং পাকিস্তানের দ্বন্দ্ব মেটাতে ‘যতটা করা সম্ভব’ তিনি করবেন বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, দুই রাষ্ট্রনেতার সঙ্গে তাঁর বৈঠক খুবই ফলপ্রসূ হয়েছে। তিনি বলেন, “ভারত এবং পাকিস্তানের রাষ্ট্রনেতার সঙ্গে কাশ্মীর নিয়ে আমার কথা হয়েছে। আমি তাঁদের কাশ্মীর নিয়ে মধ্যস্থতা-সহ যা পদক্ষেপ নেওয়া উচিত আমি নেব। কিন্তু দুই দেশের মধ্যে উত্তেজনা এ বার কমানো উচিত।”

আরও পড়ুন: জানেন কি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরেই দেশের সর্বোচ্চ প্রশংসিত ব্যক্তিটি কে?

তিনি আরও বলেন, “দুই রাষ্ট্রপ্রধানই আমার খুব ভালো বন্ধু। আমি তাদের বলেছি, তোমরা তাড়াতাড়ি নিজেদের মধ্যে দ্বন্দ্ব মেটাও। তোমরা দু’ জনেই পরিমাণু-শক্তিধর দেশ, এটা ভুলে যেও না।”

উল্লেখ্য, কাশ্মীর নিয়ে সমস্যা মেটানোর জন্য এর আগে একাধিক বার মধ্যস্থতার কথা বলেছেন ট্রাম্প। সোমবার ইমরান খানের সঙ্গে বৈঠকের পর ফের এক বার সেই প্রসঙ্গ তোলেন তিনি। যদিও ভারত বার বার জানিয়েছে, কাশ্মীর ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়। এখানে কোনো তৃতীয় শক্তির মধ্যস্থতার প্রয়োজন নেই।

ট্রাম্প আরও বলেন, “ভারত এবং পাকিস্তান যদি নিজেদের মধ্যে আলোচনায় বসতে চায়, আমি সাহায্য করতে প্রস্তুত। কিন্তু আমার চিন্তা এই ব্যাপারে যে কাশ্মীর নিয়ে দু’ জনের মত ভিন্ন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here