ওয়াশিংটন: চিন সাহায্য করুক ছাই না করুক, উত্তর কোরিয়ার দিক থেকে আসা পরমাণু আক্রমণের হুমকির সমস্যার সমাধান একাই করবেন তিনি। চিনা প্রেসিডেন্ট ঝি জিংপিঙের সঙ্গে সাক্ষাতের প্রাক্কালে এক ব্রিটিশ সংবাদপত্রে এমনই জানিয়েছেন ট্রাম্প।

কিন্তু তিনি একা কি সফল হবেন? সাংবাদিকদের উত্তরে ট্রাম্প বলেন, “অবশ্যই।” তাঁর কথায়, “উত্তর কোরিয়ার ওপর চিনের অনেক প্রভাব রয়েছে। উত্তর কোরিয়ার সমস্যার সমাধানে চিন আমাদের সাহায্য করবে কি না, সেটা ওদেরই ঠিক করতে হবে।” কিন্তু চিন সাহায্য না করলে কি উত্তর কোরিয়ার ওপর একতরফা সামরিক আক্রমণের কথা ভাববেন তিনি? এই প্রশ্ন অবশ্য এড়িয়ে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

কিন্তু কী সমস্যার কথা বললেন ট্রাম্প?

উত্তর কোরিয়ার সামরিক আকাঙ্ক্ষা নিয়ে ভাবিত মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের ওপরে আঘাত হানতে পারে এমন দূর-পরিসীমা ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারে উত্তর কোরিয়া। তবে মার্কিন প্রশাসনের বিভিন্ন আধিকারিকের তরফ থেকে দাবি করা হয়েছে, উত্তর কোরিয়া যদি পরমাণু হামলা চালায়, তা হলে পালটা দিতে তৈরি যুক্তরাষ্ট্রও। কিন্তু এখানেই রয়েছে অন্য মতও। অনেকের মতে, উত্তর কোরিয়ার ওপর পালটা আক্রমণ চালালে সেনা এবং সাধারণ মানুষ মিলিয়ে প্রচুর প্রাণহানি ঘটবে। মার্কিন প্রশাসনের দাবি, উত্তর কোরিয়ার ওপর সামরিক আঘাত হানার রাস্তা খোলা রাখলেও, আপাতত মূলত বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেই উত্তর কোরিয়াকে দমিয়ে দেওয়ার পক্ষপাতী যুক্তরাষ্ট্র।

কিন্তু বিশেষজ্ঞদের মতে, উত্তর কোরিয়াকে দমানোর ক্ষমতা একা যুক্তরাষ্ট্রের নেই। চিনের সাহায্য প্রয়োজন। সেই জন্যই চিনা প্রেসিডেন্টের ওপর চাপ সৃষ্টি করবেন ট্রাম্প। যদিও দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে মূলত বাণিজ্য নিয়েই আলোচনা হবে বলে বলে টুইট করেছিলেন ট্রাম্প, কিন্তু সেই আলোচনাতেও উঠবে উত্তর কোরিয়া প্রসঙ্গ।

এই ব্যাপারে চিন কোথায় দাঁড়িয়ে?

কমিউনিস্ট দেশ হওয়ার ফলে চিন এবং উত্তর কোরিয়া মিত্র দেশ হিসেবেই পরিচিত, কিন্তু সাম্প্রতিক কালে দু’দেশের মধ্যে সম্পর্কে কিছুটা চিড় ধরেছে। উত্তর কোরিয়া থেকে কয়লা আমদানি বন্ধ করেছে চিন, এর ফলে আর্থিক ভাবে কিছুটা ধাক্কাও খেয়েছে উত্তর কোরিয়া। ফলে দুই দেশের সম্পর্কে অল্প হলেও চিড় খেয়েছে। 

কিন্তু চিন তো মার্কিন যুক্তরাষ্ট্রের খুব ঘনিষ্ঠ দেশ নয়। সুতরাং মার্কিন প্রেসিডেন্ট চিনকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কতটা নিয়ে যেতে পারবেন, সে প্রশ্ন থেকেই যায়। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here