প্রতীকী ছবি।

খবরঅনলাইন ডেস্ক: তীব্র ভূমিকম্পের পর সুনামি হানা দিল অস্ট্রেলিয়ার একটি দ্বীপে। ভারতীয় সময়ে বুধবার এই ঘটনাটি ঘটেছে। সুনিমার সতর্কতা জারি করা হয়েছিল নিউজিল্যান্ড এবং নিউ ক্যালিডোনিয়াতেও। তবে বর্তমানে বিপদ কেটে গিয়েছে বলে জানানো হয়েছে। খুব একটা ক্ষয়ক্ষতিও কিছু হয়নি।

অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড থেকে পূর্বদিকে ৩৪০ মাইল দূরে অবস্থিত লর্ড হো দ্বীপের কাছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ছিল এই কম্পনের উৎসস্থল। মাত্রা ৭.৭। এর পরেই অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়ে দেয় ওই দ্বীপে সুনামি আছড়ে পড়তে পারে। সমুদ্র তীরবর্তী অঞ্চলের বাসিন্দাদের দ্রুত নিরাপদে সরিয়ে নিয়ে যেতে শুরু করে প্রশাসন।

এর পাশাপাশি নিউজিল্যান্ড, নিউ ক্যালেডোনিয়া, ভানুয়াতু সহ আশেপাশের আরও কয়েকটি দেশেও সুনামির সতর্কতা জারি করা হয়।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টারের পক্ষ থেকে জানানো হয়, “এই ভূমিকম্পের ফলে আগামী তিন ঘণ্টার মধ্যেই সুনামি আসতে পারে। ফিজি, নিউজিল্যান্ড ও ভানুয়াতুতে ০.৩ মিটার থেকে এক মিটার উচ্চতা পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে।”

নিউজিল্যান্ডের জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে এক বিবৃতিতে উপকূলবর্তী অঞ্চলগুলির বাসিন্দাদের সমুদ্র, নদীর মতো জলাশয়গুলি থেকে দূরে সরে যেতে বলা হয়। উপকূলবর্তী অঞ্চলগুলিতে তীব্র স্রোত ও অস্বাভাবিক ঢেউ আছড়ে পারে বলে সতর্কতা জারি করা হয়।

তবে ভূমিকম্পের প্রভাবে সামান্য বেশি উচ্চতার ঢেউ দেখা গেলেও সে ভাবে সাংঘাতিক ঢেউ অবশ্য আছড়ে পড়েনি। ফলে হাঁফ ছেড়ে বাঁচে প্রশাসন। ভূমিকম্পের ফলেও কোনো জায়গা থেকেই ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

এ বার দেশ জুড়ে রেল রোকো কর্মসূচির ডাক দিলেন প্রতিবাদী কৃষকরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন