earthquake hits indonesia
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ইন্দোনেশিয়ার সুলাইসি দ্বীপ কেঁপে উঠল প্রবল ভূমিকম্পে। আবহাওয়া এবং ভূ-তত্ত্ব পর্যবেক্ষণকারী সংস্থার তরফে জানানো হয়েছে, শুক্রবারের ওই ভূমিকম্পের প্রথমটির মাত্রা ছিল ৭.৭ এবং দ্বিতীয়টির মাত্রা ৭.৫। এ দিন ভূমিকম্পের কয়েক ঘণ্টা পরই ওই এলাকায় সুনামি সতর্কতা জারি করেছিল প্রশাসন। তার পরেই এই প্রবল ভূমিকম্পে ক্ষয়-ক্ষতির পরিমাণও যথেষ্ট বলে জানা গিয়েছে স্থানীয় প্রশাসন সূত্রে।

আবহাওয়া এবং ভূ-তত্ত্ব পর্যবেক্ষণকারী সংস্থা এ দিন জানায়, মধ্য সুলাইসি এবং পশ্চিম সুলাইসি দ্বীপে সুনামি এগিয়ে আসছে। য়ে কারণে অপেক্ষাকৃত উঁচু জায়গায় চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। ইন্দোনেশিয়ার জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার মুখপাত্র সুতপো পূর্ব নুগ্রহ টেলিভিশন চ্যানেলের মাধ্যমে জানান, সমুদ্র উপকূল এলাকার বাসিন্দা এবং পর্যটকেরা যেন অপেক্ষাকৃত দুরবর্তী অঞ্চলে চলে যান।

এ দিনের ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণও যথেষ্ট। অসংখ্যা বাড়ি ভেঙে পড়ে প্রবল কম্পনে। এক ব্যক্তির জীবনহানির সংবাদও পাওয়া গিয়েছে। আহত হয়ে চিকিৎসাধীন প্রায় জনা দশেক।

উল্লেক্য, গত জুলাই-আগস্টে ইন্দোনেশিয়ার একাধিক দ্বীপে অসংখ্যবার ভূমিকম্পের ঘটনা ঘটেছে। ওই সময়কালে মৃত্যু হয়েছে প্রায় ৫০০ জন স্থানীয় বাসিন্দা এবং পর্যটকের। প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয়ে অবস্থানের জন্যই ইন্দোনেশিয়া ক্রমাগত ভূমিকম্পের শিকার হয়ে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া এবং ভূ-তত্ত্ব পর্যবেক্ষণকারী সংস্থা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন