ইলন মাস্ক চুক্তি স্থগিত করতেই নীরবতা ভাঙলেন পরাগ আগরওয়াল, টুইটারের মালিকানা হস্তান্তর ভেস্তে যাবে না তো?

0
ইলন মাস্ক, পরাগ আগরওয়াল। প্রতীকী ছবি

‘এত দিন তেমন কিছুই বলিনি, তবে এ বার বলব’, টুইটারের মালিকানা বদল নিয়ে নীরবতা ভাঙলেন পরাগ আগরওয়াল

মাইক্রো ব্লগিং সাইট টুইটার কেনার জন্য ৪ হাজার ৪০০ কোটি ডলারে চুক্তি করেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। এই মালিকানা হস্তান্তরের সঙ্গেই না কি জড়িয়ে পড়েছে সংস্থার সিইও পরাগ আগরওয়ালের ভাগ্য।

মালিকানা বদল হওয়ার পরই পরাগের ভবিষ্যৎ অনিশ্চিত বলে ধারণা করছেন অনেকে। রিসার্চ ফার্ম ইকুইলার জানায়, টুইটারের নিয়ন্ত্রণ পরিবর্তনের সঙ্গেই সংস্থা চাইলে পরাগকে বরখাস্ত করতে পারে। সে ক্ষেত্রে ১২ মাসের মধ্যে তাঁকে বরখাস্ত করা হলে তিনি পেতে পারেন ৪ কোটি ২০ লক্ষ মার্কিন ডলার।

এমন সব জল্পনার মধ্যেই শুক্রবার টেসলার কর্ণধার মাস্ক টুইটারে লেখেন, “স্প্যাম অথবা ভুয়ো অ্যাকাউন্টের সংখ্যা সত্যিই টুইটারের মোট ব্যবহারকারীর পাঁচ শতাংশের কম, সেটা গণনার স্বপক্ষে নথি না পাওয়া পর্যন্ত সাময়িক ভাবে টুইটার কেনার চুক্তি স্থগিত থাকবে”। যা নিয়ে নতুন করে জল্পনা ছড়ায়। শোনা যায়, টুইটার কিনতে গিয়ে ব্যাঙ্ক থেকে নেওয়া বিপুল ঋণের বোঝা চেপেছে মাস্কের ঘাড়ে। পরিস্থিতি সামাল দিতে কর্মীছাঁটাই করা হতে পারে। এমনকী কিছু উচ্চপদস্থ কর্মীর বেতনেও কোপ পড়তে পারে।

তবে একাধিক টুইটে পরাগ লেখেন, “গত কয়েক সপ্তাহ ধরে অনেক কিছুই ঘটে চলেছে। আমি সংস্থার উপর দৃষ্টি নিবদ্ধ করেছি এবং এই সময়ে প্রকাশ্যে তেমন কিছু বলিনি, কিন্তু এ বার আমি বলব”।

গতকাল টুইটারের নেতৃত্বাধীন পদে বেশ কিছু রদবদল আনা হয়েছে। প্রশ্ন উঠছে পরাগের দক্ষতা নিয়েও। এ বারে ‘খুব সহজ উত্তর’ দিয়েছেন পরাগ। তাঁর কথায়, “চুক্তিটা বাস্তবায়িত হবে না, এমন আশা যদি করি, তা হলে সব রকমের পরিস্থিতির জন্যই আমাদের প্রস্তুত থাকতে হবে। টুইটারের জন্য যেটা সঠিক বলে মনে হবে, সেটাই করতে হবে। টুইটার পরিচালনা জন্য আমি দায়বদ্ধ। এই প্ল্যাটফর্মকে শক্তিশালী করে তোলাই আমাদের প্রতিদিনের কাজ”।

নীরবতা ভেঙে সরব হয়ে আত্মবিশ্বাসের সুর পরাগের গলায়। জানিয়েছেন, “টুইটারে কেউ শুধু আলো জ্বালানোর জন্য কাজ করছে না। আমরা আমাদের কাজে গর্ব করি। কোম্পানির ভবিষ্যৎ মালিকানা যাই হোক না কেন, আমরা এখানে গ্রাহক, অংশীদার, শেয়ারহোল্ডার এবং আপনাদের সকলের জন্য একটি পণ্য এবং ব্যবসা হিসাবে টুইটারকে এগিয়ে নিয়ে যাচ্ছি”।

টুইটারের মতো মাইক্রো ব্লগিং সাইটের উন্নতি করা বেশ চ্যালেঞ্জের কাজ বলে উল্লেখ করে পরাগ জানিয়েছেন, “সংস্থার স্বার্থে আমরা সঠিক সিদ্ধান্ত নেব। কোনো ভাবেই ওই চুক্তিকে অজুহাত হিসেবে ব্যবহার করব না। আমাদের ব্যবসা, পরিষেবার জটিলতা কাটিয়ে ওঠাই প্রকৃত লক্ষ্য”।

উল্লেখ্য, আগে টুইটারের চিফ টেকনোলজি অফিসার পরাগ। ২০২১ সালের নভেম্বরে জ্যাক ডরসির কাছ থেকে টুইটারের দায়িত্ব নেন তিনি। ওই বছরের জন্য তাঁর মোট ক্ষতিপূরণ ছিল ৩ কোটি মার্কিন ডলারের বেশি।

আরও পড়তে পারেন: 

সম্পত্তির লোভে সুপারি কিলার দিয়ে দাদাকে খুন, ভাই-সহ ধৃত ২ শ্রীরামপুরে

দিল্লিতে বিধ্বংসী আগুনে মৃত অন্তত ২৭, ঘটনাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

আটার দামে রেকর্ড, নিয়ন্ত্রণে বড়োসড়ো পদক্ষেপ কেন্দ্রের

দেশে নতুন করে কোভিড আক্রান্ত ২,৮৫৮ জন, দিল্লিতে নামল হাজারের নীচে

দিল্লিতে বিধ্বংসী আগুনে মৃত অন্তত ২৭, হাসপাতালে ভর্তি ৮ জন 

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন