ঋষি সুনক-সহ দুই মন্ত্রীর পদত্যাগ, ব্রিটেনে আতান্তরে পড়ল বরিস জনসন সরকার

0

লন্ডন: গত কয়েক মাস ধরেই চাপ বাড়ছিল বরিস জনসনের ওপরে। কিন্তু মঙ্গলবার জোড়া মন্ত্রীর পদত্যাগে আরও আতান্তরে পড়লেন তিনি। মাত্র কয়েক মিনিটের ব্যবধানে বরিস জনসনের সরকার থেকে পদত্যাগ করেছেন ওই দুই মন্ত্রী।

পদত্যাগীদের মধ্যে একজন অর্থমন্ত্রী তথা ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। তার কয়েক মিনিটের মধ্যেই পদত্যাগ করেন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ। এই জোড়া পদত্যাগের ফলে সমস্যায় পড়তে পারে বরিসের সরকার।

বরিসের বিস্বস্ত বলে পরিচিত ঋষির পদত্যাগে আলোড়ন পড়েছে রাজনৈতিক মহলে। পদত্যাগের কথা জানিয়ে তিনি টুইটও করেছেন। সেই টুইটের সঙ্গে জুড়ে দিয়েছেন প্রধানমন্ত্রীকে দেওয়া তাঁর চিঠিও। টুইটে ঋষি লেখেছেন, “জনগণ আশা করে সরকার সঠিক ভাবে, দক্ষতার সঙ্গে এবং গুরুত্ব সহকারে পরিচালিত হবে।”

তিনি আরও লিখেছেন, “আমি জানি এটাই আমার শেষ মন্ত্রিত্ব। কিন্তু আমি বিশ্বাস করি যে, এই সরকারের কয়েকটি বিষয়ে মান বজায় রাখা জরুরি। সে কারণেই আমি পদত্যাগ করছি।” এর আগে জাভেদ একটি টুইটে লেখেন, “আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার জন্য।”

পার্টিগেট কেলেঙ্কারির অস্বস্তি তাড়া করে বেড়াচ্ছে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিসকে। গত মাসেই তাঁর অস্বস্তি বাড়িয়ে নিজের দল কনজারভেটিভ পার্টির অন্তত ৫৪ জন সাংসদ তাঁর বিরুদ্ধে আস্থাভোটের ডাক দিয়েছিলেন। যদিও সেই আস্থা ভোটে জিতে যান বরিস। তবে তাঁর দলের অন্দরে একাংশ মনে করছিলেন, দেশের মানুষের কাছে আস্থা হারিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। জোড়া মন্ত্রীর পদত্যাগেও উঠে এসেছে সেই সুর।

আরও পড়তে পারেন:

‘আমি যদি বিজেপিতে যাই তা হলে…’, সিবিআই তলব নিয়ে মুখ খুললেন অনুব্রত মণ্ডল

সর্বকালের সর্বোচ্চ পতন টাকার দামে, আশংকার কথা শোনাচ্ছেন অর্থনীতিবিদরা

কুণাল ঘোষের সঙ্গে সাক্ষাৎ নিয়ে দলবদলের জল্পনা, প্রতিক্রিয়া রূপা গঙ্গোপাধ্যায়ের

বৈঠকে যোগ দিতে কলকাতায় আসছেন রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু, তালিকায় নেই ২ বিজেপি বিধায়ক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন