Connect with us

বিজ্ঞান

শুরু চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল, বছর শেষের আগেই বাজারে আসতে পারে করোনার আরও দুটি টিকা

দুই টিকা-প্রস্তুতকারক সংস্থাকেই বিশাল অর্থসাহায্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

Published

on

খবরঅনলাইন ডেস্ক: রাশিয়া বলছে আগস্টেই তাদের দেশের বাজারে করোনার টিকা চলে আসতে পারে। অন্য দিকে সেপ্টেম্বরে নিজেদের দেশের বাজারে টিকা নিয়ে আসার ব্যাপারে আশাবাদী ব্রিটেন। এ বার আরও দু’টি টিকা প্রস্তুতকারক সংস্থা জানাচ্ছে যে তাদের টিকা বছর শেষের আগেই হয়তো বাজারে চলে আসতে পারে।

এই দু’টিই মার্কিন সংস্থা, মডার্না (Moderna) আর ফাইজার (Pfizer)। দু’টি সংস্থাই তাদের চূড়ান্ত অর্থাৎ তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে। এর জন্য ৩০ হাজার করে মোট ৬০ হাজার স্বেচ্ছাসেবককে নথিভুক্তও করেছে তারা।

দু’টি সংস্থাই জানিয়ে দিয়েছে যে নিয়ন্ত্রণ সংস্থার সম্মতি চলে এলে ২০২০-এর শেষেই তারা বাজারে নিয়ে আসবে তাদের টিকা।

Loading videos...

দুই টিকা প্রস্তুতকারক সংস্থাই আধুনিক প্রযুক্তির সাহায্যে এই টিকা তৈরি করবে। এতে প্রথাগত পদ্ধতির থেকে অনেকটাই কম সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

দুই টিকা-প্রস্তুতকারক সংস্থাকেই বিশাল অর্থসাহায্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। মডার্নাকে তারা দিয়েছে একশো কোটি মার্কিন ডলার আর ফাইজারকে ২০০ কোটি। কার্যকর টিকা তৈরি করতে পারলে মার্কিন যুক্তরাষ্ট্রের ৫ কোটি মানুষকে এই টিকা পৌঁছে দেওয়ার চুক্তি ফাইজারের সঙ্গে করেছ ট্রাম্প প্রশাসন।

বিজ্ঞান

বয়স্কদের উপর ‘কার্যকর’ অক্সফোর্ডের কোভিড-টিকা

কম বয়সিদের মতোই বয়স্কদের মধ্যেও সম্ভাব্য ভ্যাকসিনটি উৎসাহ জোগাচ্ছে!

Published

on

খবর অনলাইন ডেস্ক: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (University of Oxford) তৈরি কোভিড-১৯ টিকা (Covid-19 vaccine) বয়স্কদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর। বিশেষত, ৫৬-৬৯ বছর বয়সি এবং ৭০ বছরের বেশি বয়সিদের মধ্যেও এই টিকার কার্যকারিতার প্রমাণ মিলেছে।

বৃহস্পতিবার ল্যানসেট (‘Lancet) চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত একটি প্রাথমিক গবেষণায় বলা হয়েছে, অক্সফোর্ডের তৈরি চ্যাডক্স ওয়ান এনকোভ-১৯ (ChAdOx1 nCoV-19) ভ্যাকসিনটি বয়স্কদের জন্যও ‘নিরাপদ এবং সহনশীল’। ৫৬০ জন সুস্থ এবং প্রাপ্তবয়স্কের উপর এই টিকার প্রয়োগের পর তথ্যটি উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই টিকা দেওয়ার পর অল্প বয়স্কদের মতোই বয়স্কদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম। তবে কিশোর ও তরুণদের মধ্যেও রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম অক্সফোর্ডের এই টিকা। এমনিতেই বয়স্কদের মধ্যে করোনার ঝুঁকি অনেকটাই বেশি বলে প্রথম থেকেই জানিয়ে আসছেন চিকিৎসকেরা।

Loading videos...

গবেষকরা জানিয়েছেন, বয়স্কদের মধ্যে কোভিডের ঝুঁকি মারাত্মক। ফলে গবেষণা থেকে উঠে আসা এই তথ্য যথেষ্ট উৎসাহজনক। কারণ, ঝুঁকির বিষয়টি মাথায় রেখেই সার্স কোভ-২ (SARS-CoV-2)-এর বিরুদ্ধে বয়স্কদের উপর ব্যবহারযোগ্য এমন ভ্যাকসিনের খোঁজ চলছে।

গবেষক দলটি আরও বলেছে, এই ভ্যাকসিনের ট্রায়াল থেকে উঠে আসা গুরুত্বপূর্ণ পর্যায়ের প্রাথমিক ফলাফলগুলি আগামী সপ্তাহেই প্রকাশ্যে আসার প্রত্যাশা করা হচ্ছে। পরবর্তী পদক্ষেপটি হল, এটা রোগ থেকে সুরক্ষা দেওয়ার জন্য কতটা কার্যকর, সেটাই দেখার।

প্রসঙ্গত, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার (Astra Zeneca) সম্ভাব্য মূল ভ্যাকসিনটি নিয়ে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII) এবং বায়োমেডিক্যাল গবেষণায় ভারতের শীর্ষ সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR) যৌথ ভাবে কোভিশিল্ড (Covishield) তৈরি করছে।

কোভিশিল্ড-এর তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের নামের তালিকা সম্পূর্ণ করেছে সেরাম ইনস্টিটিউট। বর্তমানে দেশের ১৫টি জায়গায় কোভিডশিল্ডের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ চলছে!

আরও পড়তে পারেন: ৯৫ শতাংশ কার্যকর, ভ্যাকসিন নিয়ে কোনো উদ্বেগ নেই, চূড়ান্ত ট্রায়ালে বলল ফাইজার

Continue Reading

বিজ্ঞান

মাউথওয়াশ ৩০ সেকেন্ডের মধ্যে করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে, বলছে গবেষণা

কোভিডরোগীর লালারসে করোনাভাইরাসের সংখ্যা হ্রাসের নেপথ্যে মাউথওয়াশের কোনো ভূমিকা আছে কি?

Published

on

মাউথওয়াশ। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেললে করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ এড়ানো যেতে পারে। এ ছাড়া হ্যান্ডওয়াশ অথবা হ্যান্ড স্যানিটাইজার তো ছিলই। এ বার সেই তালিকাতেই যুক্ত হয়ে গেল মাউথওয়াশ। ব্রিটেনের একটি গবেষণা অন্তত তেমন কথাই বলছে।

ব্রিটেনের কার্ডিফ ইউনিভার্সিটির (Cardiff University) বিজ্ঞানীরা বলেছেন. একটি গবেষণায় দেখা গিয়েছে কোভিড-১৯ (Covid-19)-এর কারণ করোনাভাইরাসের (coronavirus) বিরুদ্ধে মাউথওয়াশ একটি ব্যবহারযোগ্য উপকরণ হতে পারে। গবেষণায় দেখা গিয়েছে, মাউথওয়াশ (mouthwash) মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে।

গবেষকেরা জানান, সাধারণ ভাবে ব্যবহৃত মাউথওয়াশ করোনা ভাইরাস ঠেকাতে পারে। এর মধ্যে থাকা সিটলপাইরিডিনিয়াম ক্লোরাইড (CPC) নামে একটি রাসায়নিকের জন্যই এটা সম্ভব হয়। ফলে কোনো সংক্রামিত ব্যক্তি যদি মাউথওয়াশ ব্যবহার করেন, তা হলে তাঁর থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কমতে পারে।

Loading videos...

তবে এই প্রথম নয়, এর আগেও কোভিড প্রতিরোধে মাউথওয়াশের কার্যকারিতা নিয়ে গবেষণা হয়েছে। দু’টি গবেষণাতেই সিপিসি-র ভূমিকার কথা তুলে ধরা হয়েছে।

গবেষকরা দাবি করেছেন, মাউথওয়াশ দিয়ে মুখ ধুলে ৩০ সেকেন্ডের মধ্যে সিটলপাইরিডিনিয়াম ক্লোরাইড এবং ইথানল / ইথাইল লরওয়েল অর্জিনেট এই ভাইরাসকে নির্মূল করতে পারে।

যদিও কোভিডরোগীর চিকিৎসায় মাউথওয়াশের ব্যবহার নিয়ে সংশয় রয়েছে। গবেষকরা বলছেন, পরীক্ষাগারে প্রাপ্ত ফলাফল থেকে মোটেই কোভিডরোগীর চিকিৎসায় মাউথওয়াশের প্রয়োগ নিয়ে কোনো স্থির সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। তাঁরা বলছেন, ফুসফুসে পৌঁছানোর একটা মাউথওয়াশ প্রয়োজন, যা প্রাকৃতিক ভাবে সম্ভব নয়।

এ ব্যাপারে স্থায়ী সিদ্ধান্তে পৌঁছানোর জন্য ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করার পরিকল্পনা নিয়েছেন গবেষকরা। তাঁরা চান, কোনো কোভিডরোগীর লালারসে করোনাভাইরাসের সংখ্যা হ্রাসের নেপথ্যে মাউথওয়াশ প্রয়োগের কোনো কার্যকরী ভূমিকা থাকতে পারে কি না, সেই প্রশ্নেরই উত্তর খুঁজতে।

বলা হয়েছে, আগামী ২০২১ সালের গোড়ার দিকেই এই ট্রায়ালের ফলাফল হাতে চলে আসতে পারে। এমনিতে করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের জন্য অপেক্ষা চলছে বিশ্ব জুড়ে। এমন পরিস্থিতিতে মাউথওয়াশ নিয়ে নতুন এই গবেষণা সাধারণ মানুষের আগ্রহে নতুন মাত্রা যোগ করেছে।

আরও পড়তে পারেন: ভারত বায়োটেকের কোভিড টিকার চূড়ান্ত ট্রায়াল, কলকাতাতেও শুরু স্বেচ্ছাসেবক নথিভুক্তি

Continue Reading

বিজ্ঞান

৪৩ শতাংশ শিশুর শরীরে করোনাভাইরাস অ্যান্টিবডি রয়েছে, বলছে সমীক্ষা

সেই অ্যান্টিবডিই কোভিড-১৯-এর জন্য দায়ী সার্স-কোভ-২-কেও ব্লক করে দিতে সক্ষম।

Published

on

তবে সাবধানতাই শেষ কথা! প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: শিশুদের মধ্যে সার্স-কোভি২ (SARS-CoV2)-এ সংক্রামিত হওয়ার সম্ভাবনা কম কেন?

একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, শিশুদের শরীরে ইতিমধ্যেই অন্যান্য করোনাভাইরাসগুলিকে প্রতিরোধ করার জন্য অ্যান্টিবডি রয়েছে। যে কারণে সেই অ্যান্টিবডিই কোভিড-১৯ (Covid-19)-এর জন্য দায়ী সার্স-কোভ-২-কেও ব্লক করে দিতে সক্ষম।

জর্জ ক্যাসিওটিসের (George Kassiotis) নেতৃত্বে লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের এক দল গবেষক এই সমীক্ষাটি চালিয়েছেন। রেট্রোভাইরাস ইমিউনোলজি ল্যাবরেটরির প্রধান জর্জের নেতৃত্বাধীন ওই সমীক্ষায় জানা গিয়েছে, মাত্র ৫ শতাংশ প্রাপ্তবয়স্কের শরীরের এই অ্যান্টিবডির হদিশ মিলেছে। যেখানে ৪৩ শতাংশ শিশুর শরীর তার উপস্থিতি ধরা পড়েছে।

Loading videos...

গবেষকরা জানাচ্ছেন, বাচ্চাদের মধ্যে সংক্রমণের ক্ষেত্রে প্রায় পাঁচ জনের মধ্যে একটি ক্ষেত্রে পরিবারের অন্য কারও কাছ থেকে সংক্রমণ ঘটে থাকতে পারে। কিন্তু এই সর্দি-কাশির সময় অ্যান্টিবডিগুলি তৈরি হওয়ার কারণে বাচ্চাদের সারস-কোভ-২-এর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

মহামারি শুরু হওয়ার আগে গবেষকেরা তিনশোর বেশি প্রাপ্তবয়স্ক এবং ৪৮টি শিশু ও কিশোরের রক্তের নমুনা সংগ্রহ করেন। সেগুলির সঙ্গে করোনায় আক্রান্ত ১৭০ জনের রক্তের নমুনার তুল্যমূল্য বিচার করেন গবেষকেরা। দেখা যায়, অনেক শিশু এবং কিছু প্রাপ্তবয়স্কের নমুনায় এমন এক ধরনের অ্যান্টিবডি পাওয়া গিয়েছে, যা করোনাভাইরাসকে প্রতিরোধ করতে পারে।

তবে গবেষণাটির বহর বাড়িয়ে এ ব্যাপারে স্থায়ী সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা চালাচ্ছেন গবেষকরা। কোভিড-১৯ অতিমারির শুরু থেকেই বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে ভিন্ন ভাবে প্রভাব ফেলে করোনা। আক্রান্তদের মধ্যে অপেক্ষাকৃত কম সংখ্যা শিশুদের। তবে শ্বাসজনিত সমস্যা রয়েছে, এমন শিশুদের ক্ষেত্রে করোনার প্রভাব সাংঘাতিক। অন্যান্য ক্ষেত্রে কোভিড আক্রান্ত শিশুদের মধ্যে এর প্রভাব মাঝারি।

আরও পড়তে পারেন: কোভিড-১৯ চিকিৎসার সম্ভাব্য ওষুধ হিসাবে অ্যাসপিরিনের পরীক্ষা ব্রিটেনে

Continue Reading
Advertisement
Donald Trump
বিদেশ4 mins ago

‘যা করতে হয় করুন’, পরাজয় প্রায় স্বীকারই করে ফেললেন ডোনাল্ড ট্রাম্প

মালদা6 hours ago

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

ফুটবল7 hours ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

রাজ্য11 hours ago

রাজ্যের নতুন সংক্রমণ নেমে এল সাড়ে তিন হাজারের ঘরে, কমল দৈনিক মৃত্যুও

বন্ধন ব্যাঙ্ক
শিল্প-বাণিজ্য12 hours ago

এবার কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বন্ধন ব্যাঙ্কের লোগো

বিদেশ14 hours ago

যুদ্ধ বাধাতে পারেন ‘দুর্বল’ জো বাইডেন, আশঙ্কা করছে চিন

দেশ15 hours ago

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

বিনোদন15 hours ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে