Connect with us

বিজ্ঞান

টিকা তৈরির দৌড়ে এগিয়ে ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা, বলল হু

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোভিড ১৯ (Covid 19) প্রতিরোধী টিকা তৈরির ব্যাপারে সম্ভবত অ্যাস্ট্রাজেনেকা (AstraZeneca) এগিয়ে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু, World Health Organisation, WHO) চিফ সায়েন্টিস্ট শুক্রবার এ কথা বলেন।

এই টিকা নিয়ে মানবশরীরে মধ্যম পর্যায়ে পরীক্ষা শুরু করেছে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থাটি এবং ব্যাপক সংখ্যায় এই পরীক্ষা করা হচ্ছে। এই টিকা তৈরি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) গবেষকরা। এই সপ্তাহেই অ্যাস্ট্রাজেনেকা জোগান-এবং-উৎপাদন (supply-and-manufacturing) সংক্রান্ত দশম চুক্তিটি স্বাক্ষর করেছে।  

“তারা কতটা এগিয়ে রয়েছে, পরীক্ষানিরীক্ষার কোন পর্যায়ে রয়েছে, এই সব বিবেচনা করে আমার মনে হয়, তারাই সব চেয়ে এগিয়ে রয়েছে”, এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন হু-র চিফ সায়েন্টিস্ট সৌম্য স্বামীনাথন (Soumya Swaminathan)।

“তাই এটা খুব সম্ভব যে, তারা বেশ তাড়াতাড়িই ফল পাবে”, বলেন স্বামীনাথন।

আরও পড়ুন: পতঞ্জলির কোরোনিল নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেবে আয়ুশ মন্ত্রক, জানালেন আয়ুশমন্ত্রী

স্বামীনাথন আরও বলেন, মডার্নার (Moderna) কোভিড ১৯ টিকাও অ্যাস্ট্রাজেনেকার চেয়ে খুব বেশি পিছিয়ে নেই। টিকা তৈরির ক্ষেত্রে শ’ দুয়েক উদ্যোগ জড়িয়ে রয়েছে। এদের ১৫টি উদ্যোগ ক্লিনিক্যাল ট্রায়ালে প্রবেশ করেছে।

স্বামীনাথন বলেন, “আমরা জানি জুলাইয়ের মাঝামাঝি থেকে ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে প্রবেশ করতে চলেছে মডার্নার টিকা। সুতরাং তারাও খুব পিছিয়ে নেই।”

“তবে অ্যাস্ট্রাজেনেকা যে ভাবে ক্লাজ করছে এবং তাদের টিকা নিয়ে পরীক্ষানিরীক্ষা করার ব্যাপারে যে ভাবে পরিকল্পনা করছে তাতে এই মুহূর্তে বিশ্বব্যাপী সুযোগ তারা বেশি পাবে।”

সিনোভ্যাকের মতো বেশ কিছু চিনা প্রস্তুতকারক সংস্থা এবং ভারতের গবেষকদের সঙ্গে হু কথাবার্তা বলছে বলে সংস্থার চিফ সায়েন্টিস্ট জানান।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

রাশিয়ার করোনা ভ্যাকসিনের পরীক্ষা কয়েক সপ্তাহের মধ্যেই শুরু হতে পারে ভারতে!

কয়েক সপ্তাহের মধ্যেই নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে প্রয়োজনীয় অনুমোদন পেয়ে যাওয়ার আশাপ্রকাশ।

Published

on

খবর অনলাইন ডেস্ক: রাশিয়ার তৈরি ‘স্পুটনিক-ফাইভ’ (Sputnik-V) ভ্যাকসিনের পরীক্ষা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ভারতে শুরু হতে পারে বলে সংবাদ সংস্থা রয়টার্সের কাছে জানাল ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা।

ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড আগামী কয়েক সপ্তাহের মধ্যে রাশিয়ার সম্ভাব্য করোনাভাইরাস ভ্যাকসিনের (Coronavirus Vaccine) পরীক্ষামূলক প্রয়োগ ভারতে শুরু করতে পারে বলে মঙ্গলবার ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থার এক উচ্চপদস্থ আধিকারিক ওই সংবাদ সংস্থার কাছে জানান।

কী বলছে ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ?

ডা. রেড্ডি’জ-এর এপিআই (API) এবং ফার্মাসিউটিকাল বিভাগের সিইও দীপক সাপরা রয়টার্সকে বলেছেন, ভারতে এক-দেড় হাজার অংশগ্রহণকারীর শরীরে স্পুটনিক-ফাইভ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। সারা দেশের একাধিক সরকারি ও বেসরকারি হাসপাতালে এই পরীক্ষা পরিচালিত হবে।

একই সঙ্গে তিনি বলেন, “কয়েক সপ্তাহের মধ্যেই নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে প্রয়োজনীয় অনুমোদন পেয়ে যাওয়ার পর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। এ ভাবেই আমরা প্রাথমিক পদক্ষেপ শুরু করতে চাই”।

গত সপ্তাহে রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) ভারতীয় উৎপাদক সংস্থাগুলির সঙ্গে ৩০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির চুক্তি করার পরই ভারতের ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে ১০ কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহের সিদ্ধান্ত ঘোষণা করে।

আরডিআইএফ একটি বিবৃতিতে জানায়, ভারতের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম ডা. রেড্ডি’জ (Dr Reddy’s Laboratories) নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন না পাওয়া পর্যন্ত ভারতে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালগুলি পরিচালনা করবে।

আরডিআইএফ-এর বিবৃতির পর ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজের কো-চেয়ারম্যান জিভি প্রসাদ জানিয়েছিলেন, প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় ভ্যাকসিনটি আশাব্যঞ্জক ফল করেছে।

ভারতকে পাশে চায় রাশিয়া

আরডিআইএফ ইতিমধ্যে কাজাখাস্তান, ব্রাজিল এবং মেক্সিকোতে ভ্যাকসিন সরবরাহের চুক্তি করেছে। একই সঙ্গে সৌদি কেমিক্যাল কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষরও করেছে আরডিআইএফ।

একই সঙ্গে নিজের দেশে তৈরি বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের বিপুল পরিমাণে উৎপাদনের লক্ষ্যে ভারতের সঙ্গে জোট বাঁধতে চাইছে রাশিয়া। এ ব্যাপারে বেশ কয়েকটি ভারতীয় সংস্থার সঙ্গে তাদের চুক্তি হয়েছে বলে জানা গিয়েছে। আরও পড়ুন: ভারতের সঙ্গে জোট বেঁধে করোনা ভ্যাকসিন তৈরি করতে চাইছে রাশিয়া

Continue Reading

দেশ

আগামী সপ্তাহে পুনেতে শুরু হবে অক্সফোর্ড ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা

পুনের সসুন জেনারেল হাসপাতালে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে সেরাম।

Published

on

পুনে: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (Oxford University) কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 vaccine) তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হচ্ছে আগামী সপ্তাহেই। ভ্যাকসিনটির ভারতীয় উৎপাদক সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII) পুনের সসুন জেনারেল হাসপাতালে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে।

শনিবার সংবাদ সংস্থা পিটিআই-কে এ কথা জানিয়েছেন সসুন জেনারেল হাসপাতালের ডিন ডা.মুরলিধর তাম্বে।

তিনি বলেন, “কোভিশিল্ড’ ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামী সপ্তাহ থেকে সসুন জেনারেল হাসপাতালে শুরু হবে। সোমবার থেকে এটি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। কয়েক জন স্বেচ্ছাসেবক ইতিমধ্যে এই পরীক্ষার জন্য এগিয়ে এসেছেন। প্রায় ১৫০-২০০ জন স্বেচ্ছাসেবীকে ভ্যাকসিনটির ডোজ দেওয়া হবে”।

যদি কেউ যোগ দিতে চান?

তৃতীয় ধাপের পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, “হাসপাতালে শনিবার থেকেই পরীক্ষার জন্য স্বেচ্ছাসেবীদের তালিকাভুক্ত করা শুরু হয়েছে। যাঁরা প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগে স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিতে চান, তাঁরা হাসপাতালের সঙ্গে যোগাযোগ করতে পারেন”।

প্রসঙ্গত, মাঝে সাময়িক বিতর্কের পর নিয়ন্ত্রক সংস্থার তরফে জানানো হয়েছিল, যতক্ষণ না ব্রিটেন থেকে এই টিকার পরীক্ষা শুরু করার সবুজ সংকেত দেওয়া হচ্ছে, তত দিন পর্যন্ত নতুন স্বেচ্ছাসেবকও নিয়োগও করতে পারবে না সেরাম। যদিও সেই বিতর্কে ইতিমধ্যেই যবনিকা পড়েছে।

সাময়িক বিরতি

এর আগে স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় ভ্যাকসিনটির পরীক্ষানিরীক্ষা সাময়িক ভাবে বন্ধ রাখে ইংল্যান্ডের টিকা প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। ওই ঘটনার পরেও অক্সফোর্ডের ভ্যাকসিনের ভারতীয় পার্টনার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) ট্রায়াল চালিয়ে যাওয়ায় তাদের নোটিশ পাঠায় দেশের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DGCI)।

তবে গত ১২ সেপ্টেম্বর একটি বিবৃতিতে শনিবার অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, “নিয়ন্ত্রক কর্তৃপক্ষের থেকে সবুজ সংকেত আসার পরে এই টিকার ট্রায়াল পুনরায় শুরু করা হয়েছে।”

অন্য দিকে, গত ১৫ সেপ্টেম্বর ফের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করার অনুমতি দেয় ডিসিজিআইনির্দেশিকায় বলা হয়েছে, স্বেচ্ছাসেবকদের স্বাস্থ্যের ওপরে বাড়তি নজর দিতে হবে।

বিতর্কে রাশিয়ার ভ্যাকসিন

বিশ্বের মধ্যে রাশিয়া প্রথম দেশ, যারা করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিষেধকের আনুষ্ঠানিক ঘোষণা করেছে রাশিয়া। তবে এই ভ্যাকসিনের প্রয়োগে দেখা গিয়েছে, সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে। বিস্তারিত পড়ুন এখানে: রাশিয়ার করোনা ভ্যাকসিনে সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া!

Continue Reading

বিজ্ঞান

রাশিয়ার করোনা ভ্যাকসিনে সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া!

এখনও পর্যন্ত ১৪ শতাংশ স্বেচ্ছাসেবীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া!

Published

on

ছবি: আনপ্ল্যাশ থেকে

খবর অনলাইন ডেস্ক: বিশ্বের মধ্যে রাশিয়া প্রথম দেশ, যারা করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিষেধক বাজারে নিয়ে এসেছে। তবে এই ভ্যাকসিনের প্রয়োগে দেখা গিয়েছে, সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে।

গত বুধবার জানা যায়, ভারতের ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে ১০ কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন (coronavirus vaccine) সরবরাহ করবে রাশিয়ার সভরেন ওয়েলথ ফান্ড। দেশে তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ‘স্পুটনিক-ফাইভ’ সরবরাহ নিয়ে এই সিদ্ধান্তের সরকারি ভাবে ঘোষণা করে রাশিয়া। বিস্তারিত দেখুন এখানে: ভারতে ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে করোনা ভ্যাকসিন বিক্রি করবে রাশিয়া!

১৪ শতাংশ স্বেচ্ছাসেবীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া

রাশিয়ার তৈরি ভ্যাকসিন সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করছে বলে সেখানকার সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। একই সঙ্গে বিষয়টির সত্যতা স্বীকার করেছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশখো।

মস্কো টাইমস তাঁর বক্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, যাঁদের এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে ১৪ শতাংশের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে।

তবে এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি মৃদু। এবং বিশ্বের অন্যান্য ভ্যাকসিনগুলির তুলনায় স্পুটনিক-ফাইভ তুলনামূলক ভাবে নিরাপদ এবং কার্যকরী।

পার্শ্বপ্রতিক্রিয়াগুলি কী?

স্বেচ্ছাসেবীদের মধ্যে যে পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছে, তা খুবই মৃদু। এগুলিকে একাংশের চিকিৎসা বিশেষজ্ঞরা ভ্যাকসিনের ‘রিঅ্যাক্টোজেনিক’ প্রভাব হিসেবে উল্লেখ করেছেন। তাঁদের মতে, ভ্যাকসিন নেওয়ার পর এ ধরনের হালকা অস্বস্তি তৈরি হয়ে থাকে। উপসর্গগুলির মধ্যে কয়েকটির ক্ষেত্রে দেখা গিয়েছে জ্বর, সর্দি, পেশি ব্যথা এবং বেদনা।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী এই উপসর্গগুলিকে স্বাভাবিক হিসেবেই উল্লেখ করে জানিয়েছেন, পার্শ্বপ্রতিক্রিয়া কোন স্তরে পৌঁছাচ্ছে, তা পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

রাশিয়ার করোনা ভ্যাকসিন কতটা নিরাপদ?

Corona Vaccine

রাশিয়ার চিকিৎসক, মহামারি বিশেষজ্ঞ এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা নির্ধারণে পরীক্ষামূলক প্রয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

মাথায় রাখতে হবে, এই ভ্যাকসিন শুধুমাত্র সুস্বাস্থ্যের অধিকারী স্বেচ্ছাসেবকদের শরীরে প্রয়োগ করা হয়েছে। ভ্যাকসিনটি বয়স্ক অথবা শিশুদের উপর কী ভাবে কাজ করবে, তা এখনও প্রমাণিত নয়।

আপনার কি উদ্বেগের কারণ রয়েছে?

এই প্রশ্নের উত্তর মিলবে ভ্যাকসিনটি ভারতে পৌঁছানোর পর। সে ক্ষেত্রে যদি হালকা উপসর্গও দেখা দেয়, তা হলে সমস্ত ক্ষেত্রের মানুষের জন্য এই ভ্যাকসিনের প্রয়োগ নিয়ে উদ্বেগ থেকেই যেতে পারে।

আরও পড়তে পারেন: আগামী বছরের শুরুতেই বাজারে কোভিড-টিকা: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন

ভারতে ৬০ বছরের মানুষের উপস্থিতি প্রায় ১২ শতাংশ। একই সঙ্গে তাঁদের বড়ো অংশ রক্তচাপ, ক্যানসার অথবা ডায়াবেটিসের মতো রোগগুলিতে আক্রান্ত। তবে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের চূড়ান্ত ফলাফলে কী সিদ্ধান্ত উঠে আসে, সেটাই দেখার।

Continue Reading
Advertisement
Narendra Modi
দেশ5 hours ago

২০১৫ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরে খরচ হয়েছে প্রায় ৫১৮ কোটি টাকা

দেশ6 hours ago

অর্থনীতিতে নতুন হাতছানি বাংলাদেশ-ভারত পণ্যবাহী রেল চলাচল

IPL rajasthan Royals
ক্রিকেট6 hours ago

রানের বন্যা শেষে চেন্নাই-জয় রাজস্থান রয়্যালসের

Sherpa Ang Rita
অ্যাডভেঞ্চার8 hours ago

অক্সিজেন সিলিন্ডার ছাড়াই ১০ বার মাউন্ট এভারেস্ট বিজয়ী আং রিটা প্রয়াত

রাজ্য9 hours ago

পর পর তিন দিন দৈনিক মৃতের সংখ্যা ৬০-এর উপরে, তবে ঊর্ধ্বমুখী সুস্থতার হার

Currency
শিল্প-বাণিজ্য10 hours ago

জল জীবন মিশনের আওতায় ৫০ লক্ষ টাকা জেতার সুযোগ দিচ্ছে কেন্দ্র, তবে উৎরাতে হবে আইসিটি গ্র্যান্ড চ্যালেঞ্জে

কেনাকাটা11 hours ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

দেশ13 hours ago

এ বার আলু, পেঁয়াজ, চাল, ডাল, ভোজ্য তেল অত্যাবশ্যক পণ্য নয়, বিল পাশ রাজ্যসভায়

দেশ20 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৭৫০৮৩, সুস্থ ১০১৪৬৮

দেশ2 days ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

দেশ3 days ago

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

coronavirus west bengal
দেশ19 hours ago

এই প্রথম ২৪ ঘণ্টায় সুস্থ কোভিডরোগীর সংখ্যা এক লক্ষ ছাড়াল

রাজ্য3 days ago

জাতীয় গড়ের তুলনায় রাজ্যে সুস্থতার হার অনেকটাই বেশি, কেন্দ্রের প্রশংসা

mamata banerjee
রাজ্য3 days ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

corona
দেশ2 days ago

৫টি রাজ্যেই মোট সক্রিয় কোভিডরোগীর ৬০ শতাংশ!

coronavirus west bengal
রাজ্য2 days ago

রাজ্যের চার জেলার কোভিড পরিস্থিতি নিয়ে বিশেষ ভাবে উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর

কেনাকাটা

কেনাকাটা11 hours ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা4 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা6 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

নজরে