স্বীকৃতি মিললেও কোভিশিল্ডের দু’টি ডোজ নেওয়া ভারতীয়দের নিভৃতবাসেই থাকতে হবে, জানাল ব্রিটেন

0
টিকাকরণ। প্রতীকী ছবি

টিকা নেওয়ার পর ভারতে যে শংসাপত্র দেওয়া হচ্ছে, সেটা নিয়ে আপত্তি জানাল ব্রিটিশ সরকার।

নয়াদিল্লি: অনুমোদিত ভ্যাকসিনের সংশোধিত তালিকায় কোভিশিল্ডকে অন্তর্ভুক্ত করল ব্রিটেন। তবে একই সঙ্গে জানিয়ে দেওয়া হল, কোভিশিল্ডের দু’টি ডোজ নেওয়া ভারতীয়রা সে দেশে গেলে কোয়ারেন্টিনেই থাকতে হবে।

কোভিশিল্ডকে তালিকায় অন্তর্ভুক্ত না করা নিয়ে ব্রিটেনকে কড়া কথা শুনিয়ে দিয়েছিল ভারত। কিন্তু ব্রিটেনের আধিকারিকদের মতে, “টিকার শংসাপত্র নিয়ে সমস্যা”র কারণেই দু’টি ডোজ নেওয়া ভারতীয়দের এখনও কোয়ারেন্টিনে থাকতে হবে।

তবে ব্রিটেনের তরফে শংসাপত্র সংক্রান্ত সমস্যার কথা বলা হলেও কেন্দ্রের এক শীর্ষ আধিকারিক সংবাদ মাধ্যমের কাছে বলেন, ভারতীয় ভ্যাকসিন সার্টিফিকেটে “কোনো সমস্যা নেই”।

ব্রিটেনের সাম্প্রতিক ভ্রমণ নির্দেশিকায় বলা হয়, “অ্যাস্ট্রাজেনেকা কোভিশিল্ড, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাক্সজেভ্রিয়া এবং মডার্ন টেকেডার মতো ভ্যাকসিনগুলো অনুমোদনের যোগ্যতা অর্জন করেছে।” বলা হয়, ৪ অক্টোবর ভোর ৪টে থেকে, যাঁরা সংশ্লিষ্ট দেশের “জনস্বাস্থ্য সংস্থা” থেকে ভ্যাকসিন নিয়েছেন, তাঁরা “সম্পূর্ণরূপে টিকা নিয়েছেন” হিসেবেই বিবেচিত হবেন। এই তালিকায় ভারত অন্তর্ভুক্ত নয়।

একই সঙ্গে পরামর্শ দেওয়া হয়েছে, ভারতের সেরাম ইনস্টিটিউট অর ইন্ডিয়ার তৈরি কোভিশিল্ডের দু’টি ডোজ যাঁরা নিয়েছেন, তাঁদের নিভৃতবাসে থাকতে হবে। আধিকারিকদের ব্যাখ্যা,সমস্যাটা কোভিশিল্ড নিয়ে নয়, ভারতের টিকা সংশাপত্র নিয়ে সন্দেহের জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থাৎ, খুব স্পষ্ট ভাবেই টিকা নেওয়ার পর ভারতে যে শংসাপত্র দেওয়া হচ্ছে, সেটা নিয়ে আপত্তি জানিয়েছে ব্রিটিশ সরকার।

শংসাপত্র দেওয়া-সহ ভারতের টিকাকরণ প্রক্রিয়া কো-উইন অ্যাপ এবং পোর্টালের মাধ্যমে পরিচালিত হয়। ন্যাশনাল হেলথ অথরিটির সিইও আরএস শর্মা এনডিটিভি-কে বলেন, কোভিড শংসাপত্র নিয়ে কো-উইনের কোনো সমস্যা নেই।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

মমতা বন্দ্যোপাধ্যায়ের পাড়ায় গিয়ে বাধা, পুলিশকে ‘পিসি সার্ভিস’ বললেন বিজেপির নতুন রাজ্য সভাপতি

প্রাথমিকের নিয়োগ মামলায় হাইকোর্টে তালিকা জমা দিল সংসদ

কোয়াড ও রাষ্ট্রপুঞ্জের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সোনি পিকচার্সের সঙ্গে মিশে গেল জি এন্টারটেনমেন্ট, মালিকানা থাকছে সোনির হাতে

ভারতের ক্রমোন্নত করোনা পরিস্থিতির পথে কাঁটা এখন লাগামছাড়া মিজোরাম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন