পদত্যাগ করতে পারেন বরিস জনসন, ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক

লন্ডন: তীব্র চাপের মুখে ব্রিটেনের বরিস জনসন সরকার। সূত্রের খবর, যে কোনো মুহূর্তে পদত্যাগ করতে পারেন প্রধানমন্ত্রী জনসন। তাঁর জায়গায় নতুন প্রধানমন্ত্রীর দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক।

প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ সূত্রে খবর, পদত্যাগ করার চিন্তাভাবনা করছেন বরিস জনসন। গত দু’দিন ধরে তাঁর সরকার থেকে যে ভাবে পদত্য়াগের হিড়িক লেগেছে, তাতেই নিজেও সরে দাঁড়াতে চাইছেন।

এক জনসন-ঘনিষ্ঠের কথায়, প্রধানমন্ত্রী যে লড়াইয়ে থাকবেন, সেটা তিনি গত ৪৮ ঘণ্টাতেও দেখিয়ে দিয়েছেন। লড়াইয়ে থাকবেন তিনি। পদত্যাগ করলেও আগামী অক্টোবর পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে থাকবেন। দলের বার্ষিক সম্মেলনের জন্য সময়মতো একজন নতুন রক্ষণশীল নেতাকে দায়িত্বে আনা হবে।

অন্য দিকে, গত মঙ্গলবার জনসনের সরকার থেকে পদত্যাগ করেন জোড়া মন্ত্রী। পদত্যাগীদের মধ্যে একজন অর্থমন্ত্রী তথা ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। তার কয়েক মিনিটের মধ্যেই পদত্যাগ করেন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ। রাজকোষের চ্যান্সেলর হিসাবে পদত্যাগের সবচেয়ে বড়ো বিড়ম্বনায় পড়েছে জনসনের সরকার।

এখন শোনা যাচ্ছে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হচ্ছে সুনককে। এটা হলে তিনিই হবেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত, যিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী হবেন। তিনি ভারতীয় তথ্যপ্রযুক্তি বহুজাতিক ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির জামাই।

তবে শুধু তিনিই নন, পরবর্তী প্রধানমন্ত্রীর দৌড়ে রয়েছেন আরও অনেকেই। তাঁদের মধ্যে অন্যতম, প্রাক্তন লেভেলিং আপ সেক্রেটারি মাইকেল গোভ, আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী পেনি মোরডন্ট, প্রাক্তন বিদেশমন্ত্রী লিজ ট্রুস, ফরেন অ্যাফেয়ার্স চেয়ার টম টুগেনঢাট, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস, বর্তমান অর্থমন্ত্রী নাধিন জাহাউয়ি। এ ছাড়াও প্রাক্তন মন্ত্রী জেরেমি হান্ট ও সাজিদ জাভিদ, দু’জনেই আগের বার কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড়ে ছিলেন। তাই তাঁরা এ বারও দৌড়ে থাকতে পারেন।

আরও পড়তে পারেন:

নেগেটিভ কথা নিয়ে বিতর্ক, ‘হম্বিতম্বি’ থেকে ‘হরে করে কম্বা’, ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার

মানিকের বাড়িতে সিবিআই, টেট দুর্নীতি মামলায় শহর জুড়ে জোর তৎপরতা

করোনায় ক্লাস করাননি, বিবেকের ডাকে ৩ বছরের বেতন বাবদ প্রায় ২৪ লক্ষ টাকা ফেরালেন অধ্যাপক

‘মানুষকে বোঝাতে পেরেছি যে দার্জিলিং বাংলার মধ্যেই’, মমতার সঙ্গে সাক্ষাতের পর বললেন অনীত

দক্ষিণ ভারতকে পাখির চোখ বিজেপির, রাজ্যসভায় মনোনীত পিটি ঊষা-সহ চার

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন