হোমওয়ার্কে সুইসাইড নোট লিখতে বলল লন্ডনের একটি স্কুল

0
436

লন্ডন: চোখ কপালে ওঠার মতো কাণ্ড। শেক্সপিয়ারের ম্যাকবেথ পড়াতে গিয়ে ছাত্রী-ছাত্রদের বাড়ির কাজ হিসাবে সুইসাইড নোট লিখে আনতে বললেন এক ইংরাজির শিক্ষাক। লন্ডনের একটি স্কুলের ঘটনা। প্রায় ৬০জন ছাত্রী-ছাত্রকে বাড়ির কাজ হিসাবে ওই সুইসাইড নোট লিখে আনতে বলেন শিক্ষক।

এই ঘটনায় বেশ অস্বস্তিতে লন্ডনের থমাস টলিস স্কুল। স্কুলের প্রধান শিক্ষিকা অবশ্য অভিভাবকদের কাছে এই ঘটনার ক্ষমা চেয়েছেন।

থমাস টলিস স্কুল

শেক্সপিয়ারের ওই ট্যাজিডিতে লেডি ম্যাকবেথ যেখানে আত্মহত্যা করছেন, সেই দৃশ্যের অনুকরণে আত্মহত্যা করার সময় তাদের প্রিয়জনদের উদ্দেশ্যে কী লিখবেন ছাত্রী-ছাত্ররা তা লিখে আনতে বলেন ওই ইংরাজির শিক্ষক।

শিক্ষকের এই নির্দেশে অভিভাবকদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। অভিভাবকরা জানিয়েছেন, এই নির্দেশ মানতে গিয়ে তাদের সন্তানের ব্যক্তিগতভাবে প্রভাব পড়েছে। একজন জানিয়েছেন, তাঁর মেয়ের তিন বন্ধু আত্মহত্যা করেছে। এমনিতে সে মানসিক ভাবে বিপর্যস্ত। তারপর হোমওয়ার্ক হিসাবে এই সুইসাইড নোট লিখতে বলায় মানসিক ভাবে সে ভেঙে পড়েছে।

টেলিগ্রাফ জানিয়েছে, এই ধরনের আচারণের জন্য সমালোচনা করে স্কুলের ‘সংবেদনশীলতা’ নিয়েই প্রশ্ন তুলেছেন অভিভাবকরা। এক অভিভাবক একে বলেছেন ‘ভয়ঙ্কর’ হোমওয়ার্ক।

প্রজেক্টে বলা হয়েছিল কী ভাবে তুমি তোমার আত্মহত্যা করাকে ন্যায্য প্রমাণ করবে? কী কারণ জানাবে?

স্কুলের প্রধান শিক্ষিকা, ক্যারোলিন রবার্টস জানিয়েছে,‘‘ বিষয়টি নিয়ে অভিভাবকরা আমার সঙ্গে যোগাযোগ করেন। আমার কখনই এই ধরনের কাজকে সমর্থন করি না। স্কুলের পক্ষে থেকে তাদের কাছে ক্ষমা চেয়েছি।’’

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here