Masood Azhar
জইশ প্রধান মাসুদ আজহার। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করল রাষ্ট্রপুঞ্জ। বুধবার রাষ্ট্রপুঞ্জের এই ঘোষণায় আন্তর্জাতিক মঞ্চে বড়োসড়ো জয় মিলল ভারতের। বিগত ১০ বছর ধরে মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকাভুক্ত করার দাবি জানিয়ে আসছিল ভারত। কিন্তু চারবার ভেটো প্রয়োগ করে বাধা হয়ে দাঁড়ায় চিন।

পুলওয়ামাকাণ্ডের পর থেকেই কুখ্যাত সন্ত্রাসবাদী মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকার অন্তর্ভুক্ত করার দাবি তুলেছিল ভারত। আমেরিকা এবং ফ্রান্সের মতো অন্যান্য শক্তিশালী দেশগুলিও একই দাবিতে সরব হয়েছিল। কিন্তু চিনের বিরোধিতার কারণেই কোনো সদর্থক পদক্ষেপ নিতে পারেনি রাষ্ট্রসঙ্ঘ। কিন্তু শেষমেশ আন্তর্জাতিক চাপের কাছে নতিস্বীকার করতে হয় চিনকেও।

প্রসঙ্গত, গত মার্চের শেষ সপ্তাহেই চিনকে এড়িয়ে জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে কালো তালিকাভুক্ত করার জন্য নতুন করে পদক্ষেপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এই বিষয়ে নতুন প্রস্তাবের খসড়া রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের কাছে এনেছিল তারা।

আমেরিকার আনা এই নয়া প্রস্তাবেই মাসুদ আজহারের সম্পত্তির বাজেয়াপ্ত করা, তার গতিবিধির উপর নিষেধাজ্ঞা জারি করা এবং তাকে নিরস্ত্র করার কথাও বলা হয়েছিল। রাখা হয়েছিল অন্যান্য কূটনৈতিক পদক্ষেপের প্রস্তাবও। তার পর রাষ্ট্রপুঞ্জের সদস্য রাষ্ট্রগুলির সম্মতির জন্য এই প্রস্তাব আনা হয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন