UN votes to condemn Trump's Jerusalem decision

ওয়েবডেস্ক : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে মার্কিন প্রেসিডেন্টের স্বীকৃতির নিন্দায় ভোট দিল রাষ্ট্রপুঞ্জ। বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জে ভোটাভুটির আশঙ্কা করে আগেই আমেরিকা হুমকি দিয়ে জানিয়েছিল, এই সিদ্ধান্তের বিরোধিতা করা হলে তারা রাষ্ট্রপুঞ্জকে অনুদান দেওয়া বন্ধ করবে। তাকে উড়িয়ে দিয়ে নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিল ১২৮টি দেশ। প্রস্তাবে বিপক্ষে ভোট দিয়েছে ৯টি দেশ এবং ৩৫টি দেশ ভোটদানে বিরত থেকেছে।

এই নিয়ে ভোটাভুটির আশঙ্কা করে রাষ্ট্রপুঞ্জে মার্কিন প্রতিনিধি নিক্কি হ্যালে সরাসরি হুমকি দিয়ে জানিয়েছিলেন, মার্কিন সিদ্ধান্তকে নিন্দা করে ভোট দেওয়া হলে রাষ্ট্রপুঞ্জকে অনুদান দেওয়া নিয়ে দ্বিতীয়বার তারা ভাববে।

তিনি  আরও বলেন, এই ভোটাভুটির উপর ভিত্তি করে তাদের সিদ্ধান্তের কোনো বদল হবে না। মার্কিনবাসী যা চেয়েছেন তারা সেটাই করেছেন। তারা এই ভোটাভুটিকে মনে রাখবেন এবং এর ফলে রাষ্ট্রপুঞ্জ নিয়ে তাদের দৃষ্টিভঙ্গিরও পরিবর্তন হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল ছাড়াও প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় গুয়েতেমালা, হন্দুরাসের মতো কয়েকটি ছোট দেশ। ভোটদানে বিরত থাকে কানাডা, মেক্সিকো, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি সহ কয়েকটি দেশ।

আর পড়ুন : জেরুজালেম নিয়ে যত বিরোধ

ফিলিস্তিন ও ইজরায়েল জেরুজালেমকে তাদের রাজধানী হিসাবে বিবেচনা করে। ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয় আরব বিশ্ব সহ একাধিক আন্তর্জাতিক গোষ্ঠী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here