মেক্সিকোর মেট্রোয় পুরুষদের জন্য ‘পুরুষাঙ্গ আসন’, চাঞ্চল্য: দেখুন ভিডিও

0
180

মেক্সিকো সিটি: সম্প্রতি মেক্সিকো সিটির মেট্রো রেলের যাত্রীদের নজরে পড়েছে এই আসনগুলি। আসন থেকে বেরিয়ে আসছে প্লাস্টিকের ছাঁচে ঢালা পুরুষের বুকের ছাতি এবং পুরুষাঙ্গ। আসনের গায়ে লেখা ‘শুধুমাত্র পুরুষদের জন্য’।

একটি অনলাইন ভিডিওয় দেখা যাচ্ছে, ওই আসনে বসতে গিয়ে অসুবিধায় পড়ছেন পুরুষরা। আর নীচের দিকে তাকিয়েই দেখছেন লেখা, ‘এই ভাবে বসে যাত্রা করা খুবই বিরক্তিকর। কিন্তু রোজকার যাত্রাপথে মহিলারা যে পরিমাণ যৌন হিংসার মুখোমুখি হন, তার তুলনায় এটা কিছুই নয়’।

হ্যাঁ। মেক্সিকো সিটিতে গণ পরিবহণ ব্যবস্থায় মহিলারা যে যৌন হেনস্থার মুখোমুখি হন, তার বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতেই এই অভিনব প্রচার চালু করেছে রাষ্ট্রসংঘ ও মেক্সিকো সিটি প্রশাসন। অনলাইন ভিডিও-টিও তারাই প্রকাশ করেছে।

ভিডিও-র শেষে বলা হয়েছে, ‘মেক্সিকো সিটির ৯০ শতাংশ মহিলা তাঁদের নিত্য যাত্রায় কোনো না কোনো ভাবে যৌন হিংসার মুখোমুখি হন’।

 

এই অভিনব প্রচারের নাম দেওয়া হয়েছে ‘সামাজিক গবেষণা’। মহিলারা কেমন অভিজ্ঞতার মুখোমুখি হন, তা পুরুষদের বোঝাতেই এই প্রচার।

অনেকেই এই উদ্যোগের প্রশংসা করেছেন। আবার কারও কারও মতে, সমস্যার শিকড়ে না গিয়ে এই ধরনের প্রচারের কোনো মানে নেই।

এই প্রচারের শুরুতে মেক্সিকোয় রাষ্ট্রসংঘের মহিলা শাখার পক্ষ থেকে আনা গুয়েজমেস বলেন, “অধিকাংশ পুরুষই মহিলাদের যৌন হেনস্থা করা, তাঁদের টিটকিরি দেওয়াকে যৌন হিংসা বলে মনে করেন না। তারা মনে করেন, এগুলো নিতান্তই স্বাভাবিক। তাদের দৃষ্টিভঙ্গি পালটাতেই এই প্রচার”।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here