খবরঅনলাইন ডেস্ক: প্রথম দেশ হিসেবে ১ কোটি কোভিড-আক্রান্তের সংখ্যা রেকর্ড করল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। রবিবার, রয়টার্সের তরফে এই খবর জানানো হয়েছে। বর্তমানে কোভিডের (Covid 19) তৃতীয় ঢেউ চলছে আমেরিকা জুড়ে।

২৯৩ দিন আগে ওয়াশিংটনে প্রথম কোভিড আক্রান্তের সন্ধান মিলেছিল। তার পর থেকে কোভিডের গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী হয়েছে সে দেশে। কিন্তু বর্তমানে যা পরিস্থিতি চলছে সে রকম পরিস্থিতি আগে কোনো দিনও হয়নি। আমেরিকায় গত দশ দিনেই দশ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শুধুমাত্র রবিবার আক্রান্ত হয়েছেন এক লক্ষ ৩১ হাজার ৪২০ জন।

বর্তমানে কোভিডের দাপটে এশিয়ায় সব থেকে খারাপ অবস্থা ভারতের এবং ইউরোপে ফ্রান্সের। কিন্তু আমেরিকায় আক্রান্তের সংখ্যা যে ভাবে বাড়ছে সেটা ভারত আর ফ্রান্সের দৈনিক আক্রান্তের সংখ্যার থেকেও ২৯ শতাংশ বেশি।

এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ২ লক্ষ ৩৭ হাজার মানুষের। গত পাঁচ দিন ধরে দৈনিক মৃতের সংখ্যা এক হাজারের ওপরে রেকর্ড করা হচ্ছে। আগস্টে শেষ বার দৈনিক মৃতের সংখ্যা এক হাজারের ওপরে থাকছিল।

এ দিকে গোটা নির্বাচনী প্রচারে ট্রাম্প প্রশাসনের কোভিড নিয়ন্ত্রণের নীতিকে দুষে এসেছেন প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেন। শনিবার, নিজের প্রথম বার্তাতেই তিনি বলেন ক্ষমতায় বসলে কোভিডকে নিয়ন্ত্রণে আনাই তাঁর প্রথম কাজ হবে।

উল্লেখ্য, কোভিডের প্রথম ঢেউয়ের কেন্দ্রস্থল ছিল নিউ ইয়র্ক। এর পর সেটা ফ্লোরিডায় স্থানান্তরিত হয়। বর্তমানে তার কেন্দ্রস্থল ইলিনয়।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

হোয়াইট হাউসের দিকে পা বাড়ালেন জো বাইডেন, এখনও ফলাফল মানতে পারছেন না ডোনাল্ড ট্রাম্প

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন