২৪-৩৬ ঘণ্টার মধ্যে কাবুল বিমানবন্দরে আরেকটি হামলা হতে পারে, সতর্কতা জো বাইডেন প্রশাসনের

0
joe bidden
জো বাইডেন। প্রতীকী ছবি

ওয়াশিংটন: কাবুল থেকে মার্কিন সেনা বাহিনীর বিমান চলাচলের চূড়ান্ত পর্যায়ে আত্মঘাতী বোমা হামলা নিয়ে সতর্ক করলেন প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তান থেকে উদ্ধার অভিযান শেষ হওয়ার আগে রবিবার আরেকটি হামলার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছে মার্কিন প্রশাসন।

প্রায় ১৫ দিন আগে আফগানিস্তানের দখল তালিবানের হাতে যাওয়ার পর থেকে মার্কিন নেতৃত্বাধীন বিমান পরিষেবার মাধ্যমে সে দেশ থেকে প্রায় ১ লক্ষ ২০ হাজার মানুষ পালিয়ে গিয়েছেন। তালিবানের রোষে পড়ার সম্ভাবনা রয়েছে তাঁদের। কিন্তু তাঁদের মতোই এখনও কয়েক হাজার মানুষ সেখানে রয়ে গিয়েছে বলে মনে করছে আমেরিকা এবং তার বন্ধু দেশগুলি।

বাইডেন বলেন, “পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক। বিমানবন্দরে জঙ্গি হামলার আশঙ্কা এখনও রয়েই গিয়েছে”। তিনি নির্দিষ্ট করে বলেন, “আমাদের কমান্ডাররা আমাকে জানিয়েছেন, আগামী ২৪-৩৬ ঘণ্টার মধ্যে একটি হামলার সম্ভাবনা রয়েছে”।

পরবর্তী হামলার নিশানা হিসেবে কাবুল বিমানবন্দরের নির্দিষ্ট কিছু জায়গাকে জঙ্গিরা বেছে নিতে পারে বলে বিবৃতিতে জানিয়েছে মার্কিন দূতাবাস। যেগুলির মধ্যে রয়েছে বিমানবন্দরে ঢোকার গেটগুলিও।

ড্রোন হামলা করে দু’টি হাইপ্রোফাইল আইএস ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার পরে মার্কিন সরকারের তরফে এ ধরনের সতর্কতাবার্তা এসেছে। এই হামলার ফলে তাদের ‘টার্গেট’ নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে আমেরিকার তরফে। বাইডেন প্রশাসনের এখন লক্ষ্য, যত তাড়াতাড়ি সম্ভব সেখান থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া।

[কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ। ছবি: টুইটার থেকে]

গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে একাধিক বিস্ফোরণে মৃতের সংখ্যা একশো ছাড়িয়েছে। নিহতদের মধ্যে আফগান নাগরিকের পাশাপাশি রয়েছেন মার্কিন নাগরিকরাও।

ইতিমধ্যেই বিস্ফোরণের দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আফগানিস্তানের স্টেট (আইএস)। উগ্রতার দিক থেকে আরও ভয়ঙ্কর এই জঙ্গি সংগঠনটি খোরাসানের আইসিস (আইসিস-কে) নামে পরিচিত। তারা যে কাবুল বিমানবন্দরের কাছে হামলা চালাতে পারে, তেমন সতর্কতা আগেই জারি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়তে পারেন:

কাবুলের বিস্ফোরণের বদলা, আইসিসের ডেরায় ড্রোন হামলা চালাল আমেরিকা

‘ভুলব না, ক্ষমাও করব না’ কাবুল বিস্ফোরণ নিয়ে হুমকি দিলেন জো বাইডেন

কাবুলে ধারাবাহিক বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৬০, দায়ভার নিল আইসিস

কাবুল বিমানবন্দরের কাছে জোড়া বিস্ফোরণ, নিহত অন্তত ৪০, আইসিস-কে সন্দেহ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন