ক্যালিফোর্নিয়া: গত মাসে সিরিয়ায় যখন ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দিচ্ছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তখন ছিলেন যথেষ্ট খোশমেজাজে এবং চিনা প্রেসিডেন্ট ঝি জিংপিং-এর সঙ্গে নৈশভোজে মেতে ছিলেন। সেই পরিস্থিতিকে ‘শুধুমাত্র নৈশভোজ- পরবর্তী বিনোদন’ বলে ব্যাখ্যা করলেন মার্কিন অর্থসচিব উইলবার রস।

একটি অর্থনীতিক সম্মেলনে যোগ দিয়ে রস বলেন, গত ৬ এপ্রিল যখন সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি নিচ্ছে মার্কিন নৌ জাহাজ, জিংপিং-কে নিয়ে ট্রাম্প তখন ছিলেন ফ্লোরিডার মার-আ-লাগো ক্লাবে। রস বলেন, মিষ্টি খেতে খেতে চিনা প্রেসিডেন্টের কাছে গিয়ে হামলার কথা জানান ট্রাম্প।

রসের কথায়, “নৈশভোজের পর যখন মিষ্টি দেওয়া হচ্ছিল, তখনই ট্রাম্প, জিংপিং-এর কাছে গিয়ে সিরিয়া হামলার কথা জানিয়ে দেন।” রস যোগ করেন, “ব্যাপারটা অনেকটা নৈশভোজ-পরবর্তী বিনোদনের মতো।” উল্লেখ্য, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার আগে প্রশাসনের সঙ্গে কোনো যোগাযোগই ছিল না মার্কিন ব্যবসায়ী রসের।

প্রসঙ্গত গত ৬ এপ্রিল সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা করে মার্কিন যুক্তরাষ্ট্র। তার কিছু দিন আগেই বিদ্রোহীদের ওপর হামলায় অনেক শিশু-সহ নিহত হয়েছিলেন ৮০ জন। এই ঘটনায় সিরিয়া সরকারকেই দায়ী করে তার প্রত্যাঘাতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা হয় সিরিয়ায়। ঘটনায় সাত জন নিহত হন বলে জানায় সিরিয়া।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here