মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর শেষ সাংবাদিক সম্মেলন করলেন। শুক্রবার হোয়াইট হাউজে তাঁর বক্তব্যে উঠে আসে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার অবস্থান ও ভাবি রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এছাড়া, ভোট প্রচারের সময় হিলারি ক্লিন্টনের প্রতি যে সংবাদমাধ্যমগুলি সুবিচার করেনি তাও  বলেন তিনি।

ওবামা বলেন, রাশিয়া যে অনধিকার চর্চা করেছে তার সমুচিত জবাব দেওয়ার ক্ষমতা মার্কিন যুক্তরাষ্ট্র রাখে। তিনি রাশিয়ার প্রাধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনকে হুঁশিয়ার করে দেন। এছাড়া তিনি আশা প্রকাশ করেন, মার্কিন নির্বাচনে যাতে বিদেশি প্রভাব না খাটে, সে বিষয়টি ট্রাম্প নিশ্চিত করবেন। এটি নিয়ে তদন্তও করা হবে বলে মন্তব্য করেন ওবামা। আইনসভার রিপাবলিকান সদস্যরা নির্বাচনে রাশিয়ার প্রভাবের ব্যাপারে কিছুই জানাননি, সে বিষয়েও যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে মন্তব্য করেন বিদায়ী প্রেসিডেন্ট।

তিনি মনে করেন, সংবাদমাধ্যমগুলিতে হিলারি ক্লিন্টনকে নিয়ে যে ধরনের প্রচার করা হয়েছে সেগুলি ঠিক নয়। প্রচারের ইস্যুগুলিও অনেক সমস্যার তৈরি করেছে। বৈঠকে দেশের অর্থনীতির বিষয়েও তিনি কথা বলেন। ওবামা বলেন, ২০০৮ সালে বেকার সমস্যা যা ছিল ২০০৯-এ তার ১০% কমেছিল। এখন আমেরিকায় ৪.৬% মানুষ বেকার। এছাড়া স্বাস্থ্য ক্ষেত্রে দেশের উন্নয়নে তাঁর জমানায় যে সব কাজ হয়েছে, তাও এদিনের সাংবাদিক বৈঠকে তুলে ধরেন বারাক ওবামা।  

মার্কিন সেনা সিরিয়ায় আলেপ্পোর অধিবাসীদের উদ্ধার কাজে সাহায্য করছে বলে মন্তব্য করেন ওবামা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন