খবরঅনলাইন ডেস্ক: যে সব ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী (IT professionals) ভালো চাকরির আশায় মার্কিন মুলুকের (USA) দিকে তাকিয়ে থাকেন, তাঁদের কাছে বিরাট ধাক্কা। সোমবার এক নয়া প্রশাসনিক নির্দেশ মোতাবেক মার্কিন যুক্তরাষ্ট্রে এইচ১বি ভিসার (H1B Visa) মাধ্যমে ফেডারেল এজেন্সিগুলিতে বিদেশিদের নিয়োগ বন্ধ করে দেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এই নির্দেশনামায় স্বাক্ষর করেছেন।     

তবে মাস খানেকেরও বেশি সময় আগে থেকেই ট্রাম্প প্রশাসন এইচ১বি ভিসা-সহ বিদেশিদের ক্ষেত্রে প্রযোজ্য বিভিন্ন ধরনের ভিসা স্থগিত করে দিয়েছে। ২৩ জুনে জারি করা এই ঘোষণা ২৪ জুন থেকে কার্যকর হয়েছে। বলবৎ থাকবে এ বছরের শেষ পর্যন্ত।

উল্লেখ্য, চলতি বছরেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। দ্বিতীয় দফায় দেশের  প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়ছেন ডোনাল্ড ট্রাম্প। এই নির্বাচনে জিততে হলে তাঁকে মার্কিন যুবকদের মন জিততেই হবে। আমেরিকার কাজের বাজারকে বিদেশিদের  হাত থেকে দূরে রাখতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন তিনি।             

ভারতীয় তথ্যপ্রযুক্তি পেশাদারদের কাছে এইচ১বি ভিসার গুরুত্ব অনেক। এটি একটি অ-অভিবাসী ভিসা (non-immigrant visa)। যে সব পদের জন্য তাত্ত্বিক বা প্রযুক্তিগত পারদর্শিতার প্রয়োজন হয়, মার্কিন কোম্পানিগুলি এইচ১বি ভিসার মাধ্যমে সেই সব পদে বিদেশি কর্মী নিয়োগ করতে পারে।

মার্কিন প্রযুক্তি সংস্থাগুলি ভারত ও চিনের মতো দেশগুলি থেকে প্রতি বছর হাজার হাজার কর্মচারী নিয়োগ করার জন্য এই ভিসার উপরেই নির্ভর করে।    

কী বললেন মার্কিন প্রেসিডেন্ট

ফেডারেল সংস্থাগুলোতে এইচ১বি ভিসাধারীদের নিয়োগের বিরুদ্ধে নয়া নির্দেশে স্বাক্ষর করার আগে ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসের ওভাল অফিসে সাংবাদিকদের উদ্দেশে বলেন, “ফেডারেল সরকার যাতে একটা সহজ নিয়ম মেনে চলে তার জন্য আজ আমি এক প্রশাসনিক নির্দেশনামায় সই করছি। আর সেই সহজ নিয়মটা হল আমেরিকানরাই আগে।”

ট্রাম্প সাংবাদিকদের বলেন, সস্তায় বিদেশি শ্রমিক নিয়ে আসার জন্য পরিশ্রমী আমেরিকানদের ছাঁটাই করে দেওয়া তাঁর প্রশাসন বরদাস্ত করবে না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমরা যা বলছি তা হল, আমরা এইচ১বি ভিসার নিয়মবিধি এমন ভাবে চূড়ান্ত করছি যাতে ভবিষ্যতে কারও কাছে কোনো আমেরিকানকে কাজ না হারাতে হয়। আমেরিকায় কাজ সৃষ্টি করার জন্য কোনো প্রতিভাবান ব্যক্তিকে অত্যন্ত বেশি বেতন দিয়ে শীর্ষ পদে নিয়োগ করতে হলে তাঁর ক্ষেত্রে এইচ১বি ভিসা ব্যবহার করা উচিত। আমেরিকানদের চাকরি ধ্বংস করার জন্য এই ভিসা নয়।”      

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন