মহিলাদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার কেড়ে নিল মার্কিন সুপ্রিম কোর্ট, হতাশ জো বাইডেন

0

ওয়াশিংটন: আমেরিকার মহিলাদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার কেড়ে নিল সে দেশের সুপ্রিম কোর্ট। শুক্রবার আমেরিকার সর্বোচ্চ আদালত জানিয়ে দিল, আমেরিকার যে কোনো স্টেট চাইলেই মহিলাদের গর্ভপাতের অধিকার থেকে বিরত রাখতে পারে।

তবে একই সঙ্গে আদালত এ কথাও জানিয়েছে যে, চাইলে স্টেটের প্রশাসন গর্ভপাতের অনুমতিও দিতে পারে। এই রায়ে হতাশ সে দেশের নাগরিকরা। নিজের হতাশা চেপে রাখতে পারেননি প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার এই রায় দিয়ে আমেরিকার আদালত বলেছে, ‘‘সংবিধান কখনওই আমেরিকার মহিলাদের গর্ভপাতের অধিকার দেয়নি।’’ ১৯৭৩ সালে আমেরিকারই আদালতের দেওয়া একটি মামলার রায়ই গত ৫০ বছর ধরে গর্ভপাতের অধিকার রক্ষা করে আসছিল। শুক্রবার আমেরিকার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১৯৭৩ সালের ওই রায়কে আর গ্রাহ্য করা হবে না।

আমেরিকার রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই রায়ের পর এক গুচ্ছ আইন প্রণয়ন শুরু করবে আমেরিকার ৫০ টিরও বেশি স্টেট। গর্ভপাতকে নিষিদ্ধ করা হবে সেই সব আইনে। গর্ভপাতকে অপরাধ হিসেবেও দেখানোর আইনও তৈরি হবে। সে ক্ষেত্রে গর্ভপাত করানোর জন্য আমেরিকার মহিলাদের অন্য দেশে যেতে পারে। যেখানে গর্ভপাত আইনত বৈধ।

অন্যদিকে, এই রায়ের পর নিজের হতাশা চেপে রাখতে পারেননি প্রেসিডেন্ট জো বাইডেন। সুপ্রিম কোর্টের রায়কে ‘মর্মান্তিক ভুল’ বলে মন্তব্য করেন তিনি। শীর্ষ আদালতের রায় ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন তিনি। সেই ভাষণে তিনি বলেন, ‘‘যে ভাবে নারীদের সংবিধান প্রদত্ত অধিকারকে কেড়ে নেওয়া হল, তা অত্যন্ত দুঃখজনক।” সেই সঙ্গে তিনি যোগ করেন, “শীর্ষ আদালতের এই রায়ের ফলে দেশ ১৫০ বছর পিছিয়ে গেল।’’

সুপ্রিম কোর্টে এই রায়ের একটি খসড়া প্রস্তাব প্রকাশ্যে আসার পরেই দেশে জুড়ে বিক্ষোভ শুরু হয়। প্রেসিডেন্ট বাইডেনও এই ধরনের সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, ‘‘সুপ্রিম কোর্ট এই ধরনের রায় দেওয়ায় শুধু গর্ভপাতের অধিকার নয়, সমকামীদের অধিকারও ক্ষুণ্ণ হবে।”

আরও পড়তে পারেন:

ওয়েনাড়ে রাহুলের অফিসে এসএফআইয়ের হামলা, শাস্তির হুঁশিয়ারি সিপিএমের

শিবসেনাকে শেষ করে দিতে চাইছে বিজেপি, গভীর রাতে আবেগময় বার্তা উদ্ধবের

রাস্তায় নামতে পারেন শিবসেনা কর্মীরা, মহারাষ্ট্রের সমস্ত থানায় জারি হাই-অ্যালার্ট

১ জুলাই থেকে হচ্ছে না, ডেবিট-ক্রেডিট কার্ড টোকেনাইজেশন পিছোল আরও ৩ মাস বাড়ল

কনস্টেবল থেকে ধনকুবের! ৮ জুলাই পর্যন্ত জেল হেফাজতে অনুব্রত মণ্ডলের দেহরক্ষী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন