rex tillerson

ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্র চায় আগামী কয়েক সপ্তাহ এবং কয়েক মাসের মধ্যে সন্ত্রাসের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নিক পাকিস্তান। এমনই বললেন এক মার্কিন কূটনীতিক। গত সপ্তাহে ভারত, পাকিস্তান এবং আফগানিস্তান সফরে এসেছিলেন মার্কিন বিদেশসচিব রেক্স টিলেরসন। তার পরেই ওই কূটনীতিকের করা মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

টিলেরসনের সফরসঙ্গী ছিলেন ওই কূটনীতিক আলিস জি ওয়েলস। রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “তালিবানকে যাতে সন্ত্রাস ছেড়ে আলোচনার টেবিলে নিয়ে আসা যায় সে জন্য পাকিস্তানকে তার দায়িত্ব মনে করিয়ে দিয়েছেন বিদেশসচিব।”

ওয়েলসের কথায়, সন্ত্রাসদমনে যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা হাতে হাত লাগিয়ে কাজ করতে চায় কি না সেই সিদ্ধান্ত পাকিস্তানের নেওয়ার সময় এসে গিয়েছে। তিনি বলেন, “সিদ্ধান্ত নেওয়া পাকিস্তানের ব্যাপার। সন্ত্রাসদমনে আমরা আমাদের নীতি ঘোষণা করেছি, পাকিস্তানকে যে এই ব্যাপারে উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে হবে সেটাও আমরা বলেছি। এই অঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ দেশ পাকিস্তান। কিন্তু ওরা আমাদের সঙ্গে কাজ করবে কি না সেই সিদ্ধান্ত পাকিস্তানের। ওরা যদি আমাদের সঙ্গে কাজ করতে না চায় তা হলে আমাদের অন্য সিদ্ধান্ত নিতে হবে।”

জঙ্গি সংগঠনদের সঙ্গে সম্পর্ক বজায় রাখলে যে আখেরে ক্ষতি পাকিস্তানের সে কথাও মনে করিয়ে দেন ওয়েলস। এর আগে গত ২৩ অক্টোবর কাবুলে সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য পাকিস্তানকে বার্তা দিয়েছিলেন টিলেরসন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here