‘ভারতের ওপর আবার আঘাত হানলে…’, সন্ত্রাসবাদ নিয়ে ফের পাকিস্তানকে কড়া বার্তা যুক্তরাষ্ট্রের

0
donald trumpo usa emergency
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন: সন্ত্রাসবাদ নিয়ে ফের পাকিস্তানকে কড়া ভাষায় সতর্ক করল মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের ওপরে ফের আঘাত হলে পাকিস্তানের কাছে ব্যাপারটা যে অত্যন্ত গভীর সমস্যার সৃষ্টি করবে, ইসলামাবাদকে এমনই বলল ওয়াশিংটন। সেই সঙ্গে পাকিস্তানের প্রতি যুক্তরাষ্ট্রের নির্দেশ, তারা যেন সন্ত্রাসবাদী সংগঠনগুলির প্রতি, “অপরিবর্তনীয়, প্রমাণযোগ্য ব্যবস্থা নিতে থাকে।”

হোয়াইট হাউসের এক আধিকারিক সাংবাদিকদের বলেন, “উপমহাদশে উত্তেজনা যাতে নতুন করে না বাড়ে, সে জন্য লস্কর, জইশের মতো জঙ্গি সংগঠনের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নিতে হবে পাকিস্তানকে।” সেই সঙ্গে তিনি যোগ করেন, “ভারতের ওপরে যদি আবার বড়োসড়ো সন্ত্রাসবাদী হামলা হয়, এবং দেখা যায় পাকিস্তান কোনো ব্যবস্থা নিচ্ছে না, তা হলে ফল খুব খারাপ হবে। উপমহাদেশে নতুন করে উত্তেজনা শুরু হবে। এটা দু’দেশের কাছেই সমস্যার সৃষ্টি করবে।”

আরও পড়ুন ‘ভোটে না দাঁড়ানো প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে অন্তরায় নয়’, কী ইঙ্গিত নেত্রীর?

বালাকোটের জইশ ঘাঁটিতে বায়ুসেনার অভিযানের পর থেকে সন্ত্রাসবাদী সংগঠনগুলির বিরুদ্ধে কিছু ব্যবস্থা নিতে দেখা যাচ্ছে পাকিস্তানকে। অনেককে গ্রেফতার করা হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্রের দাবি, আরও কঠোর হতে হবে ইমরান সরকারকে। ওই আধিকারিকের কথায়, “আমরা আরও বেশি দেখতে চাই। কারণ আগেও দেখেছি প্রথম প্রথম সন্ত্রাসবাদী নেতাদের গ্রেফতার করা হল। কিন্তু পরে তাদের ছেড়েও দেওয়া হল, এবং নিজের দেশের বিভিন্ন জায়গায় ঘুরতেও তাদের বাধা থাকল না।”

উল্লেখ্য, বালাকোটের অভিযানের পরে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা আকস্মিক ভাবে বেড়ে যায়। ২৬ থেকে ২৮ ফেব্রুয়ারি, এই সময়টা এমন ছিল যখন মনে হচ্ছিল যে কোনো সময়ে যুদ্ধ বেঁধে জেতে পারে। কিন্তু যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপে উত্তেজনা কিছুটা কমে। যুদ্ধ-পরিস্থিতি কেটে যায় এবং বন্দি বায়ুসেনার পাইলট উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকেও ছেড়ে দেয় পাকিস্তান।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন