ভারতের ওপর বেজায় ক্ষুব্ধ ডোনাল্ড ট্রাম্প, নিলেন বড়ো সিদ্ধান্ত

1

নিউ ইয়র্ক: সন্ত্রাস প্রসঙ্গে ভারতের পাশে থাকলেও, প্রসঙ্গ যখন বাণিজ্য, তখন ভারতের ওপরে বেজায় চটেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই কারণে বড়োসড়ো একটি ঘোষণা করে ফেললেন তিনি।

ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নেওয়ার কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট। এই বিশেষ বাণিজ্যিক সুবিধার জেরে এত দিন কোনো রকম শুল্ক ছাড়াই ভারতের ৫৬০০ কোটি ডলারের সামগ্রী আমেরিকার বাজারে প্রবেশ করত।

Loading videos...

নিজের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, “ভারত এত দিন জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।”

এই সিদ্ধান্ত নেওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়েছে ট্রাম্প বলেন, “আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা আমাদের দেবে না কখনও।”

আরও পড়ুন আমদানি শুল্ক নিয়ে ভারতের জন্য বৈদেশিক বাণিজ্য নীতি বদলাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প!

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্টের আসনে বসার পর ভারতের বিরুদ্ধে এত বড়ো পদক্ষেপ আগে হয়নি। ফলে যুক্তরাষ্ট্র আগের মতো ভারতকে সুযোগসুবিধা দেবে কি না, সেটা নিয়েও ভাবনাচিন্তা করা হবে বলে জানিয়েছেন ট্রাম্প।

উল্লেখ্য, পুলওয়ামা হামলা এবং তার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের মাটিতে বায়ুসেনার বোমাবর্ষণের সময়ে যুক্তরাষ্ট্রকে পাশে পেয়েছিল ভারত। কিন্তু সেই রেশ কিছুটা কাটার পরেই এই বড়ো ঘোষণাটি করলেন মার্কিন প্রেসিডেন্ট। এর ফলে ভারতের কী প্রতিক্রিয়া হয়, সেটাও দেখার।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন

1 COMMENT

Comments are closed.