আমেরিকায় এক দিনেই ২০০০, বিশ্বে মৃতের সংখ্যা ছাড়াল ১ লক্ষ

0

খবর অনলাইনডেস্ক: করোনাভাইরাসের (Coronavirus) ছোবলে টালমাটাল আমেরিকা (USA)। বাকি বিশ্বের অবস্থাও সঙ্গীন। তবুও আমেরিকাকে আলাদা করে রাখলে ছবিটা কিছুটা ভালো।

গত ২৪ ঘণ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ২,১০৮ জনের। এমনই জানিয়েছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (John Hopkins University)। আমেরিকায় প্রথম দেশ যারা এক দিনে করোনার কারণে দু’ হাজারের বেশি মৃত্যু দেখল। এর ফলে সে দেশে এখন মৃতের সংখ্যা গিয়ে পৌঁছেছে ১৮,৫৮৬। ইতালিতে (Italy) আপাতত মৃত্যু হয়েছে ১৮,৮৪৯ জনের। ফলে আমেরিকা যে ইতালিকে টপকে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যাও ৫ লক্ষের কাছাকাছি পৌঁছে গিয়েছে, যা গোটা বিশ্বের ১৭ লক্ষ আক্রান্তের প্রায় ৩০ শতাংশ। আমেরিকার এই মৃত্যু মিছিলের কারণে গোটা বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লক্ষ।

তবুও ধীরে ধীরে আশার আলো দেখছে করোনার হানায় ইউরোপের (Europe) সব থেকে বিপর্যস্ত দেশগুলি। স্পেনে (Spain) গত ১৭ দিনের মধ্যে শুক্রবারই সব চেয়ে কম সংখ্যক মৃত্যুর খবর মিলেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজ (Pedro Sanchez)। তাঁর কথায়, “অতিমারি যে আগুন ছড়িয়েছিল, তা ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছে।” মৃত্যুর হার ৪ শতাংশ কমেছে। সংক্রমণের হারও কিছুটা কমেছে।

ইতালিতেও ধীরে ধীরে কমছে নতুন আক্রান্তের সংখ্যা। যদিও সে দেশে ৩ মে পর্যন্ত লকডাউন চলবে বলে জানিয়ে দিয়েছে সে দেশের সরকার। ইরানেও সংক্রমণের গতি কমেছে অনেকটাই।

ছন্দে ফেরা চিনে (China) ফের অফিসমুখো হচ্ছেন মানুষ। এই অবস্থায় কর্মস্থলে যাতে কড়া নজরদারি এবং সুরক্ষা বজায় রাখা হয়, তার জন্য নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি চিনফিং। নতুন করে আক্রান্তের সংখ্যা কমেছে।

ফ্রান্স আর ব্রিটেনে করোনা পরিস্থিতি এখনও খারাপ। দুই দেশেই গত ২৪ ঘণ্টায় প্রায় এক হাজার মানুষের মৃত্যু হয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন