Connect with us

বিদেশ

আমেরিকায় এক দিনেই ২০০০, বিশ্বে মৃতের সংখ্যা ছাড়াল ১ লক্ষ

Published

on

খবর অনলাইনডেস্ক: করোনাভাইরাসের (Coronavirus) ছোবলে টালমাটাল আমেরিকা (USA)। বাকি বিশ্বের অবস্থাও সঙ্গীন। তবুও আমেরিকাকে আলাদা করে রাখলে ছবিটা কিছুটা ভালো।

গত ২৪ ঘণ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ২,১০৮ জনের। এমনই জানিয়েছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (John Hopkins University)। আমেরিকায় প্রথম দেশ যারা এক দিনে করোনার কারণে দু’ হাজারের বেশি মৃত্যু দেখল। এর ফলে সে দেশে এখন মৃতের সংখ্যা গিয়ে পৌঁছেছে ১৮,৫৮৬। ইতালিতে (Italy) আপাতত মৃত্যু হয়েছে ১৮,৮৪৯ জনের। ফলে আমেরিকা যে ইতালিকে টপকে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

Loading videos...

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যাও ৫ লক্ষের কাছাকাছি পৌঁছে গিয়েছে, যা গোটা বিশ্বের ১৭ লক্ষ আক্রান্তের প্রায় ৩০ শতাংশ। আমেরিকার এই মৃত্যু মিছিলের কারণে গোটা বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লক্ষ।

তবুও ধীরে ধীরে আশার আলো দেখছে করোনার হানায় ইউরোপের (Europe) সব থেকে বিপর্যস্ত দেশগুলি। স্পেনে (Spain) গত ১৭ দিনের মধ্যে শুক্রবারই সব চেয়ে কম সংখ্যক মৃত্যুর খবর মিলেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজ (Pedro Sanchez)। তাঁর কথায়, “অতিমারি যে আগুন ছড়িয়েছিল, তা ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছে।” মৃত্যুর হার ৪ শতাংশ কমেছে। সংক্রমণের হারও কিছুটা কমেছে।

ইতালিতেও ধীরে ধীরে কমছে নতুন আক্রান্তের সংখ্যা। যদিও সে দেশে ৩ মে পর্যন্ত লকডাউন চলবে বলে জানিয়ে দিয়েছে সে দেশের সরকার। ইরানেও সংক্রমণের গতি কমেছে অনেকটাই।

ছন্দে ফেরা চিনে (China) ফের অফিসমুখো হচ্ছেন মানুষ। এই অবস্থায় কর্মস্থলে যাতে কড়া নজরদারি এবং সুরক্ষা বজায় রাখা হয়, তার জন্য নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি চিনফিং। নতুন করে আক্রান্তের সংখ্যা কমেছে।

ফ্রান্স আর ব্রিটেনে করোনা পরিস্থিতি এখনও খারাপ। দুই দেশেই গত ২৪ ঘণ্টায় প্রায় এক হাজার মানুষের মৃত্যু হয়েছে।

বিদেশ

স্বাস্থ্যকর্মীর ভুলে ইতালির এক মহিলাকে কোভিড টিকার ৬টি ডোজ, তার পর কী হল

একটা বোতলে থাকা ৬টি ডোজই ওই মহিলাকে ভুল করে দিয়ে ফেলেন হাসপাতালের স্বাস্থ্যকর্মী।

Published

on

খবর অনলাইন ডেস্ক: এক সঙ্গে ফাইজার বায়োএনটেকের (Pfizer BioNTech) কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 Vaccine) ৬টি ডোজ দেওয়ার পর ইতালির টাসকানির এক মহিলাকে হাসপাতালে ভরতি করা হয়। এতগুলি ডোজ এক বারে দেওয়ার পর তাঁর শরীরের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় কি না, তা পর্যবেক্ষণ করতে মহিলাকে হাসপাতালে ভরতি করা হয়। তবে পরে অবশ্য তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

স্থানীয় নোয়া হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, রবিবার ওই মহিলাকে হাসপাতালে কোভিড -১৯ টিকা দেওয়া হয়। স্বাস্থ্যকর্মী দুর্ঘটনাক্রমে একটা বোতলে থাকা পুরো ভ্যাকসিন-ই সিরিঞ্জে ভরে মহিলাকে দিয়ে ফেলেন। বোতলটিতে মোট ৬টি ডোজ ছিল।

Loading videos...

কিন্তু কিছুক্ষণের মধ্যে সামনে থাকা আরও পাঁচটি খালি সিরিঞ্জ দেখে নিজের ভুল বুঝতে পারেন ওই স্বাস্থ্যকর্মী। এমনিতে মহিলার স্বাস্থ্য ভালোই ছিল। তবুও ২৪ ঘণ্টা তাঁকে হাসপাতালে রেখে পর্যবেক্ষণ করা হয়। সিএনএন-এর রিপোর্টে বলা হয়েছে, গত সোমবার তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

হাসপাতালের মুখপাত্র আরও জানান, এক সঙ্গে ৬টি ডোজ দিয়ে ফেলার জন্য যে কোনো রকমের পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা করেন চিকিৎসকরা। যদিও সাময়িক ভাবে কোনো বিরূপ ঘটনা ঘটেনি। তবে আগামী কয়েক দিন ধরেও ওই মহিলার উপর পর্যবেক্ষণ চলবে। উল্লেখ্য, ওই মহিলা হাসপাতালের মনোবিজ্ঞান বিভাগের ইন্টার্ন।

একই সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করেছেন, “এটা ভুলবশত হয়ে গিয়েছে, এর সঙ্গে সম্ভবত কোনো উদ্দেশ্য ছিল না”।

এমনিতে নির্দিষ্ট দিনের অন্তর করোনা ভ্যাকসিনের ২টি ডোজ নিতে হয়। তবে জনসন অ্যান্ড জনসনের তৈরি টিকার একটি ডোজ নিলেই কাজ হয়ে যায়।

সূত্র: ইন্ডিয়া টুডে

আরও পড়তে পারেন: Vaccination Drive: এ রাজ্যে কমবয়সিদের টিকাকরণ শুরু নিয়ে কী বললেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়?

Continue Reading

বিদেশ

কোলোরাডোয় জন্মদিনের পার্টিতে গুলি, ৬ জনকে মেরে ঘাতক আত্মঘাতী

পুলিশ বলেছে, সন্দেহভাজন ব্যক্তি এক নিহত তরুণীর বয়ফ্রেন্ড বলে মনে করা হচ্ছে।

Published

on

প্রতীকী ছবি। ফেসবুক থেকে নেওয়া।

খবর অনলাইন ডেস্ক: আমেরিকায় গুলি চালানোর ঘটনা ঘটে আখছার। শনিবারই নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে গুলিতে জখম হল চার বছরের এক শিশু। তার সঙ্গে দু’ জন মহিলাও আহত হলেন। নিউ ইয়র্কের পরে এ বার কোলোরাডোয়।   

রবিবার ভোরে কোলোরাডোয় এক জন্মদিনের পার্টিতে গুলি চালিয়ে ৬ জনকে মেরে দিয়ে আত্মহত্যা করলেন ঘাতক। জরুরি ফোন পেয়েই ছুটে যায় কোলোরাডো স্প্রিংস পুলিশ। ঘটনাস্থলে গিয়ে দেখে ৬ জন মৃত অবস্থায় পড়ে রয়েছেন। আর এক জন পুরুষ মারাত্মক জখম অবস্থায় ছটফট করছেন। তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়, কিন্তু বাঁচানো সম্ভব হয়নি।

Loading videos...

প্রাথমিক অনুসন্ধানে জানা গিয়েছে, জন্মদিনের পার্টি উপলক্ষ্যে একটি মোবাইল হোম পার্কে জড়ো হয়েছিল কয়েকটি পরিবার। মোবাইল হোম পার্ক হল সেই জায়গা যেখানে নিজেদের ট্রেলারগুলো পার্ক করে সেখানে থাকা যায় বা কিছু সময় কাটানো যায়। সেখানেই এই পার্টির আয়োজন করা হয়েছিল।

পুলিশ বিবৃতিতে বলেছে, “সন্দেহভাজন ব্যক্তি এক নিহত তরুণীর বয়ফ্রেন্ড বলে মনে করা হচ্ছে। তিনি তাঁর গাড়ি নিয়ে পার্কে আসেন, ভিতরে ঢুকে যান এবং পার্টিতে জড়ো হওয়া লোকেদের উদ্দেশে গুলি চালান। তার পর নিজেকে গুলি করেন।”

পার্টিতে আসা কোনো শিশু আহত হয়নি। নিহতদের প্রকাশ্যে শনাক্ত করা হয়নি। এই খুন ও আত্মহত্যার পিছনে আসল উদ্দেশ্য কী তা এখনও অনুসন্ধান করে দেখা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।

আরও পড়ুন:       

Continue Reading

বিদেশ

নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে গুলি, শিশু-সহ আহত ৩

গুলি চালানোর ঘটনার সময় শিশুটির পরিবার খেলনা কিনছিল। বাচ্চাটি ইতস্তত ঘুরে বেড়াচ্ছিল। বাচ্চাটির পায়ে গুলি লাগে।

Published

on

টাইমস স্কোয়ারের ছবি ফেসবুক থেকে নেওয়া।

খবরঅনলাইন ডেস্ক: ফের গুলি চালানোর ঘটনা ঘটল আমেরিকায়। এ বার নিউ ইয়র্কের (New York) ব্যস্ত টাইমস স্কোয়ারে (Times Square)। গুলিতে ৪ বছরের শিশু-সহ তিন জন আহত হয়েছে। বাকি দু’ জন আহত মহিলা। তবে কারও প্রাণসংশয় নেই।

নিউ ইয়র্ক পুলিশের এক মুখপাত্র সংবাদসংস্থা এএফপিকে বলেন, স্থানীয় সময় শনিবার বিকেল ৫টা নাগাদ (গ্রিনউইচ মিন টাইম রাত ৯টা) সেভেন্থ অ্যাভেনিউ (7th Avenue) ও ফোর্টিফোর্থ স্ট্রিটের (44th Street) মোড়ে এই গুলি চালানোর ঘটনা ঘটে।

Loading videos...

গুলি চালানোর ঘটনার সময় শিশুটির পরিবার খেলনা কিনছিল। বাচ্চাটি ইতস্তত ঘুরে বেড়াচ্ছিল। বাচ্চাটির পায়ে গুলি লাগে। ৪৬ বছরের এক মহিলার পায়ের পাতায় গুলি লাগে। তৃতীয় আহত মহিলা রোড আইল্যান্ড থেকে আসা ২৩ বছরের এক পর্যটক। তাঁরও পায়ে গুলি লাগে।

সকলকেই ম্যানহাট্টানের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কারও জীবনসংশয় নেই বলে নিউ ইয়র্কের পুলিশ কমিশনার ডারমট শিয়া এক সাংবাদিক সম্মেলনে জানান।

শিয়া জানান, ওই মোড়ে দু’-চার জন লোকের সঙ্গে হঠাৎ বচসায় জড়িয়ে পড়ে ওখানে দাঁড়িয়ে থাকা তিন ব্যক্তি। কেউই কারও পরিচিত নয় বলেই মনে হয়। তাদের মধ্যেই এক জন গুলি চালায়।

শনিবার সন্ধ্যা পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। এই ঘটনার প্রত্যক্ষদর্শী যাঁরা তাঁদের কাছে পুলিশ আবেদন করেছে, যদি তাঁরা কিছু দেখে থাকেন তা পুলিশকে বলার জন্য। একই সঙ্গে নজরদারি ক্যামেরাগুলোর ফুটেজ পরীক্ষা করা হচ্ছে।

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য1 min ago

প্রবল বৃষ্টির জের, কলকাতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ১, বিভিন্ন জেলায় মৃত্যু ৫ জনের

বাংলাদেশ8 hours ago

Bangladesh Covid Vacination: টিকা ট্রায়ালে চিন অর্থ চাওয়ায় রাজি হয়নি বাংলাদেশ

বাংলাদেশ9 hours ago

Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

দেশ11 hours ago

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজ্ঞান12 hours ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

রাজ্য12 hours ago

Bengal Corona Update: কুড়ি হাজারের গণ্ডি পেরোল দৈনিক সংক্রমণ, প্রচুর টেস্টর ফলে সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে

coronavirus test
দেশ13 hours ago

আক্রান্তদের ফের আরটি-পিসিআর নয়, কোভিড টেস্টে নয়া নির্দেশ কেন্দ্রের

বিনোদন14 hours ago

‘রাধে’র বক্স অফিস কালেশন হতো ‘জিরো’, হল মালিকদের কাছে ক্ষমাপ্রার্থী সলমন খান

বিজ্ঞান3 days ago

কোভিডের ভাইরাস বায়ুবাহিত, ৬ ফুট পর্যন্ত ছড়াতে পারে, দাবি শীর্ষ মার্কিন সংস্থার

রাজ্য3 days ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার16 hours ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

ক্রিকেট2 days ago

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

দেশ24 hours ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

প্রবন্ধ3 days ago

এমনই বৈশাখের একটি দিনে মুখোমুখি হয়েছিলেন রবীন্দ্রনাথ ও শ্রীরামকৃষ্ণ

দেশ24 hours ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

রাজ্য2 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে