কারাকাস: ভারতের পর এ বার নোট বাতিল ভেনেজুয়েলায়। দেশের সর্বোচ্চ অঙ্কের নোটকে বাজার থেকে তুলে নেওয়ার কথা ঘোষণা করেছেন সে দেশের প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ‘মাফিয়া রাজ’ আটকাতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।

ভেনেজুয়েলার সর্বোচ্চ অঙ্কের নোট ১০০ বোলিবার বিল। মাদুরো বলেছেন, আগামী বুধবার বাজারে থাকা সমস্ত ১০০ বোলিবার বিলের নোট তুলে নেওয়া হবে। মাফিয়াদের রাজত্ব প্রতিবেশী কোলোম্বিয়ায় এই নোট পাচার হয়ে যাওয়া আটকানোর জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মাদুরো। নিজেদের কাছে থাকা ১০০ বোলিবার বিলের নোট সেন্ট্রাল ব্যাঙ্কে গিয়ে বদল করার জন্য দশ দিন সময় পাবেন সে দেশের নাগরিকরা। ১০০ বোলিবার বিলের পরিবর্তে বৃহস্পতিবার থেকে বাজারে আসতে চলছে ৫০০ থেকে ২০,০০০ পর্যন্ত ছ’টি অঙ্কের নতুন নোট।

মাফিয়ারাজ আটকানোর পাশাপাশি নোট বাতিলের সিদ্ধান্তের পিছনে আরও একটা কারণ হল দেশের অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি ঘটানো। এ বছরের শেষে ভেনেজুয়েলার মুদ্রাস্ফীতির হার ৪৭৫ শতাংশে পৌঁছবে বলে পূর্বাভাস করেছে ইন্টারন্যাশনাল মনেটারি ফান্ড। তবে নোট বাতিলের এই সিদ্ধান্তের সমালোচনা হয়েছে বিস্তর। বিরোধী দলনেতা এনরিকে কাপ্রিলেস বলেছেন, টাকা বদল করার জন্য দশ দিনের সময়সীমা খুবই কম।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here