ফ্রান্সে বিজয় মাল্যের ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

0
Vijay Mallya

নয়াদিল্লি: ‘পলাতক’ ব্যবসায়ী বিজয় মাল্যর (Vijay Mallya) ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে শুক্রবার জানাল ইডি (Enforcement Directorate)। আর্থিক তছরূপ প্রতিরোধ আইনে (Prevention of Money Laundering Act) ফ্রান্সে মাল্যর এই সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে।

জানানো হয়েছে, ঋণখেলাপি মাল্যর এই সম্পত্তি সংশ্লিষ্ট ফরাসি কর্তৃপক্ষের মাধ্যেমে বাজেয়াপ্ত করা হয়েছে। সে দেশের ৩২ অ্যাভিনিউ এফওসিএইচ (Avenue FOCH)-এ এই সম্পত্তি রয়েছে।

কিংফিশার এয়ারলাইন্স লিমিটেডের (Kingfisher Airlines Ltd) মালিক এবং মদ ব্যবয়াসী মাল্য ৯,০০০ কোটি টাকার ঋণখেলাপে অন্যতম অভিযুক্ত। ২০১৬ সালের মার্চ থেকে তিনি যুক্তরাজ্যে রয়েছেন। তিন বছর আগে, ২০১৭ সালের ১৮ এপ্রিল স্কটল্যান্ড ইয়ার্ডের পরোয়ানায় তিনি জামিন পান। ২০১৯-এর জানুয়ারিতে পিএমএলএ আইনের আওতায় আদালত তাঁকে ‘ফেরার অপরাধী’ ঘোষণা করে। তার পর থেকে ভারত সরকার তাঁকে দেশ ফেরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু আইনি জটিলতায় সেই প্রক্রিয়া এখনও আটকে রয়েছে।

গত ৫ অক্টোবর সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছিল, ব্রিটেনে কিছু ‘কনফিডেন্সিয়াল’ প্রক্রিয়া শেষ হলেই দেশে ফেরানো সম্ভব হবে লিকার ব্যারন মাল্যকে। দাবি করা হয়, মাল্যর সামনে ব্রিটেনের সমস্ত আইনি বিকল্প শেষ। এ বার প্রত্যর্পণের অপেক্ষা। কিন্তু সেটা কত দিনে হবে, তা এখনও অনির্দিষ্ট।

অর্থপাচার এবং জালিয়াতির অভিযোগে ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি মাল্যর প্রত্যর্পণের আর্জি ব্রিটেনে পাঠায় ভারত। ২০১৮ সালে ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মাল্যকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দেন। রায়কে চ্যালেঞ্জ করে লন্ডন হাইকোর্টের দ্বারস্থ হওয়ার পর আবেদন খারিজ হয়ে যায়। ফের ব্রিটিশ সুপ্রিম কোর্টে যাওয়ার অনুমতি চান তিনি। সেটাও খারজি হয়ে যায়।

১৪ মে ওই আবেদন খারিজ হয়। প্রত্যর্পণ আইন অনুযায়ী সমস্ত আইনি বিকল্প শেষ হওয়ার পর ২৮ দিনের মধ্যে মাল্যকে ভারতীয় আইন ব্যবস্থার কাছে আত্মসমর্পণ করতে হবে। কিন্তু এখনও পর্যন্ত মাল্যর নাগাল পায়নি ভারত। কেন?

শোনা য়ায়, এ ব্যাপারে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি অতিরিক্ত আইনি জটিলতার কথা জানানো হয় ভারতকে। কোনো এক গোপনীয় কারণের কথা বলা হয় লন্ডনের তরফে। এ ব্যাপারেই কেন্দ্রের কাছ থেকে স্টেটাস রিপোর্ট রিপোর্ট চেয়েছিল সুপ্রিম কোর্ট।

আরও পড়তে পারেন: কেন্দ্রকে চমকপ্রদ প্রস্তাব বিজয় মাল্যর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন