Connect with us

বিদেশ

Vladimit Putin: বিলে সই করে ২০৩৬ পর্যন্ত মসনদে থাকার পথ প্রশস্ত করে ফেললেন রাশিয়ার প্রেসিডেন্ট

৮৩ বছর বয়স পর্যন্ত প্রেসিডেন্ট থাকতে পারবেন তিনি।

Published

on

ভ্লাদিমির পুতিন। ছবি: টুইটার।

খবরঅনলাইন ডেস্ক: ২০৩৬ পর্যন্ত রাশিয়ার (Russia) প্রেসিডেন্টের পদ থাকার পথ কার্যত নিশ্চিত হয়ে গেল ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin)। সোমবার ক্রেমলিনে নিজের অফিসে একটি বিলে স্বাক্ষর করেন তিনি। এর ফলে আগামী ১৫ বছর দেশের শীর্ষপদে তাঁর থাকা একপ্রকার নিশ্চিত হল।

২০২৪ সালে তাঁর বর্তমান শাসনকালের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নতুন বিলের ফলে পরবর্তী দু’টি ৬ বছরের মেয়াদও তিনি রাশিয়ার প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। জিততে পারলে ক্ষমতায় থাকা নিশ্চিত।

Loading videos...

এই মুহূর্তে পুতিনের বয়স ৬৮। ৮৩ বছর পর্যন্ত তাঁর মসনদে থাকার পথ নিশ্চিত করতে গত বছর একটি গণভোটের আয়োজন করা হয়। প্রবল বিরোধিতার মধ্যে হওয়া সেই ভোটে বড়ো ব্যবধানে জেতার দাবি করেছিলেন পুতিন। পরে সেই প্রস্তাব রাশিয়ার সংসদের মাধ্যমে এবার পৌঁছে গেল প্রেসিডেন্টের টেবিলে। সেটিতে স্বাক্ষর করে নিজেরই ক্ষমতায় থাকার মেয়াদ বাড়ানোয় সম্মতি দিলেন তিনি।

প্রাক্তন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভকেও (Dmitry Medvedev) এই বিলে নতুন ক্ষমতা দেওয়া হয়েছে। মেদভেদেভ ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন। তাঁকেও আরও দু’বার নির্বাচনে লড়ার অনুমতি দেওয়া হয়েছে।

বিরোধীরা এই নয়া আইনের বিরুদ্ধে সরব হয়েছে। তাদের দাবি, আজীবন ক্ষমতাসীন থেকে যেতে চান পুতিন। তাই ছলে বলে কৌশলে সংবিধানে বদল ঘটিয়ে যাচ্ছেন তিনি। এসবই স্বৈরাচারী মানসিকতার লক্ষণ। যদিও পুতিন বিরোধীদের অভিযোগকে নস্যাৎ করে দিয়েছেন। তিনি জানিয়েছেন, ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাই তাঁর জন্য যথেষ্ট। এমনকি তিনি নিজেই সংশয় প্রকাশ করেছেন, পরের বার তিনি আদৌ নির্বাচনে লড়বেন কিনা।

জানিয়েছেন, ২০২৪ সালের পরে ভোটে দাঁড়ানোর বিষয়টি নিয়ে এখনও সিদ্ধান্ত নেননি তিনি। প্রসঙ্গত, ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট থাকলে সবথেকে বেশি সময় সেদেশের মসনদে থাকার রেকর্ড গড়বেন পুতিন। ভেঙে যাবে ভূতপূর্ব প্রেসিডেন্ট স্তালিনের রেকর্ড।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Earthquake: আরও দু’বার কাঁপল জলপাইগুড়ি, ১৮ ঘণ্টার মধ্যে চার বার

দেশ

Caribbean Volcano: ক্যারিবিয়ানে জেগে উঠেছে আগ্নেয়গিরি, ভারতের বায়ুমণ্ডলে পৌঁছে গিয়েছে বিষাক্ত সালফার ডাইঅক্সাইড

মানবশরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।

Published

on

উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে কী ভাবে ক্যারিবিয়ান থেকে ভারতের দিকে এসে গিয়েছে সালফার ডাইঅক্সাইড। ছবি: সেন্টিনেল ৫ উপগ্রহ।

খবরঅনলাইন ডেস্ক: সুদূর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ভয়াবহ আগ্নেয়গিরি। সেখান থেকে নির্গত বিষাক্ত গ্যাস ভারতের বায়ুমণ্ডলেও পৌঁছে গিয়েছে। উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এর পরিণাম ভয়াবহ হতে পারে বলে ইতিমধ্যেই সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

৯ এপ্রিল শুরু হয় অগ্ন্যুৎপাত

গত ৯ এপ্রিল আচমকা জেগে ওঠে এই ঘুমন্ত দৈত্য। ৪২ বছর ধরে ঘুমিয়ে ছিল সে। কিন্তু গত সপ্তাহের শুক্রবার সে জেগে ওঠে। ক্যারিবিয়ান সাগরের সেন্ট ভিনসেন্ট দ্বীপে অবস্থিত লা সুফ্রিয়া পর্বত। জেগে উঠেই প্রলয় শুরু করে সে। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এতটাই প্রবল যে বাতাসে ৬ কিমি অবধি উঁচুতে কালো ছাইয়ে ঢেকে যায়। এমনকি আশেপাশের ২০ কিমি এলাকায় ছড়িয়ে পড়ে সেই ছাই।

Loading videos...

অগ্ন্যুৎপাতের ফলে উড়ন্ত গরম ছাই বাড়ি ঘর ও ফসলের ওপরে পড়েছে। এর ফলে মারাত্মক ক্ষতি হয়েছে ফসলের। আশেপাশের অঞ্চলের প্রায় ১৬ হাজার বাসিন্দাকে নিরাপদে সরানো হলেও প্রচুর প্রাণী মারা গিয়েছে। ফসলের ক্ষতি অপরিসীম।

আগ্নেয়গিরির অঞ্চলে উদ্ধারকাজ শুরু হয়েছে। জানা গিয়েছে, সেন্ট ভিনসেন্টের প্রায় ১০ শতাংশ মানুষ এই এলাকায় বাস করে। কিন্তু বিপুল পরিমাণে ছাই রাস্তাঘাট, ট্রেনলাইনে পড়ে থাকার দরুণ উদ্ধারকাজে মারাত্মক ক্ষতি হচ্ছে। তবে আশার কথা একটাই যে এখনও পর্যন্ত মানুষ মারা যায়নি।

জ্বলছে আগ্নেয়গিরি।

ভারতে পৌঁছে গেল বিষাক্ত সালফার ডাইঅক্সাইড

এই আগ্নেয়গিরি থেকে এখন অন্য ভয়ের জিনিস দেখতে পাচ্ছেন বিজ্ঞানীরা। অতলান্তিক মহাসাগর, আফ্রিকা মহাদেশ পেরিয়ে এই আগ্নেয়গিরি থেকে নির্গত বিষাক্ত সালফার ডাইঅক্সাইড এখন ভারতের বায়ুমণ্ডলে এসে গিয়েছে। সেন্টিনেল ৫ উপগ্রহ চিত্রে এই ছবি ধরা পড়েছে।

উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, দক্ষিণ আমেরিকা মহাদেশের উত্তর প্রান্ত থেকে উত্তরপশ্চিম ভারত পর্যন্ত সালফার ডাইঅক্সাইডের জমাট বাঁধা একটি সমান্তরাল রেখা তৈরি হয়ে গিয়েছে। ওই রেখা বরাবরই এগিয়ে আসছে এই বিষাক্ত গ্যাসটি। দেখে মনে হচ্ছে এর প্রভাব উত্তর ভারতে পড়তে পারে। তার পর সেটি চিনের দিকে এগিয়ে যেতে পারে। পূর্ব ভারতে এর প্রভাব পড়ার সম্ভাবনা নেই বলেই মনে হচ্ছে।

শরীরে কুপ্রভাব ফেলতে পারে

মানুষের শরীরে খুব খারাপ প্রভাব ফেলতে পারে সালফার ডাইঅক্সাইড। বিশেষত হাঁপানি, ব্রঙ্কাইটিস, হার্ট এবং ফুসফুসের রোগীদের সমস্যা আরও গুরুতর হতে পারে। এই গ্যাসটি মানুষের শরীরে গেলে মানুষের মৃত্যু পর্যন্তও হতে পারে। সাধারণত সালফার ডাইঅক্সাইড শরীরে যাওয়ার প্রভাব বোঝা যায় ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে।

ফলে পরিস্থিতি যে খুব একটা ভালো নয়, সেটা বোঝাই যাচ্ছে। উত্তর ভারতের বাসিন্দাদের সতর্ক থাকা ছাড়া আপাতত আর কোনো রাস্তা নেই।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Indianapolis Shooting: বন্দুকবাজের হামলায় হত ৮, নিহতদের মধ্যে চার জনই শিখ সম্প্রদায়ের

Continue Reading

বিদেশ

Indianapolis Shooting: বন্দুকবাজের হামলায় হত ৮, নিহতদের মধ্যে চার জনই শিখ সম্প্রদায়ের

১৯ বছরের বন্দুকবাজ নিজেও আত্মঘাতী হয়েছে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ফের বন্দুকবাজের হামলা আমেরিকায়। স্থানীয় সময় শুক্রবার সকালে এই হামলায় ৮ জনের মৃত্যু হল আমেরিকার ইন্ডিয়ানাপোলিসে। জখম হয়েছেন বহু। নিহতদের মধ্যে ৪ জন শিখ সম্প্রদায়ের বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, ইন্ডিয়ানাপোলিসের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে আমেরিকার বহুজাতিক পরিষেবা সংস্থা ফেডএক্সের গুদামেই এই হামলার ঘটনা ঘটে। এলোপাথাড়ি গুলি চালানোর পর বন্দুকবাজ নিজেও আত্মঘাতী হয়েছে বলে পুলিশ প্রাথমিক ভাবে জানিয়েছে। ১৯ বছর বয়সি ওই বন্দুকবাজের নাম ব্রান্ডন স্কট হোল।

Loading videos...

হামলার ফলে ঘটনাস্থলেই মোট ৮ জনের মৃত্যু হয়। বহু মানুষ আহত। তাঁদের নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে আহতের সঠিক সংখ্যা এখনও নির্দিষ্ট করে জানায়নি পুলিশ। বন্দুকবাজের পরিচয় এবং কেন তিনি হামলা চালালেন, তা এখনও জানতে পারেনি পুলিশ।

নিহতদের মধ্যে শিখ সম্প্রদায়ের যাঁরা ছিলেন, তাঁদের নাম ও পরিচয় জানা গিয়েছে। এঁদের মধ্যে তিন জন মহিলা এবং একজন পুরুষ। সম্প্রদায়ের এক নেতা গুরিন্দর সিংহ খালসা সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “পুরো শিখ সম্প্রদায় এই ঘটনায় ভেঙে পড়েছে। আমরা সবাই মর্মাহত।”

বন্দুকবাজের হামলা আমেরিকার অন্যতম সমস্যায় পরিণত হয়েছে বিগত কয়েক বছরে। মাঝে মধ্যেই এ রকম নানা হামলার খবর শোনা যায়। গত মাসেই ক্যালিফোর্নিয়ায় বন্দুকবাজের হামলায় এক শিশু-সহ ৪ জনের মৃত্যু হয়েছিল। সেই ঘটনার কয়েক দিন আগেই কলোরাডোর একটি দোকানে এলোপাথাড়ি গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১০ জন।

ইন্ডিয়ানাপোলিসের এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

খবরঅনলাইনে আরও পরতে পারেন

Coronavirus Second Wave: কোভিডে আক্রান্ত হয়ে মারা গেলেন রাজ্যের আরও এক প্রার্থী

Continue Reading

বিদেশ

অ্যাস্ট্রাজেনেকা কোভিড ভ্যাকসিনের ব্যবহার স্থায়ী ভাবে বন্ধ করল ডেনমার্ক

কী এমন ঘটল, যে পাকাপাকি ভাবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার বন্ধ করে দিল ডেনমার্ক?

Published

on

AstraZeneca-twiter

খবর অনলাইন ডেস্ক: বিরল তবে মারাত্মক পার্শপ্রতিক্রিয়ার কারণে অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিনের ব্যবহার সম্পূর্ণ ভাবে বন্ধ করে দিয়েছে ডেনমার্ক। ইউরোপের প্রথম দেশ হিসেবে মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউরোপীয় ওষুধ নজরদারি সংস্থা এই ভ্যাকসিন ব্যবহার অব্যাহত রাখার পরামর্শ দিয়েছে। তা সত্ত্বেও ডেনমার্কের স্বাস্থ্য কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, “দেশের টিকাকরণ কর্মসূচি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ছাড়াই এগিয়ে নিয়ে যাওয়া হবে”।

Loading videos...

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পরে রক্ত জমাট বাঁধার বিরল কিন্তু গুরুতর কিছু ঘটনার কথা শোনা যায় বেশ কিছু দেশে। যার জেরে কোনো কোনো দেশ এই টিকার ব্যবহার সাময়িক ভাবে স্থগিত করে। তবে পাকাপাকি ভাবে ইউরোপের প্রথম দেশ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহার বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করল ডেনমার্ক।

জানা গিয়েছে, এক ডজনেরও বেশি দেশে সন্দেহজনক পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য উঠে আসে। ইউরোপীয় মেডিসিন এজেন্সি এটিকে “নিরাপদ এবং কার্যকর” বলে গণ্য করার পরে কয়েকটি দেশ ফের ব্যবহার শুরু করেছে। তবে ডেনমার্ক অভ্যন্তরীণ পরীক্ষা-নিরীক্ষার পরে পুরোপুরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অ্যাংলো-সুইডিশ ওষুধ প্রস্তুতকারকের তৈরি এই ভ্যাকসিন নিয়েছেন ডেনমার্কের ১ লক্ষ ৪০ হাজারের বেশি মানুষ। তাঁদের মধ্যে দু’জনের ক্ষেত্রে টিকা নেওয়ার পরে রক্ত জমাট বাঁধার প্রমাণ মিলেছে। যা এই টিকার সঙ্গেই সম্পর্কযুক্ত বলে দাবি করা হয়েছে।

ডেনমার্কের সরকারি তথ্য অনুযায়ী, দেশের ৫৮ লক্ষ বাসিন্দার মধ্যে আট শতাংশ ইতিমধ্যে টিকার দু’টি ডোজ নিয়েছেন। অন্য দিকে একটি করে ডোজ নিয়েছে ১৭ শতাংশ। অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে উদ্বেগ দেখা দেওয়ার পর ডেনমার্ক ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহার চালিয়ে যাচ্ছে।

আরও পড়তে পারেন: এ বার ঘরে ঘরে কোভিড টিকা দেওয়ার প্রস্তুতি, ৪৫ বছরের কম বয়সিরাও ভ্যাকসিন পেতে পারেন

Continue Reading
Advertisement
Advertisement
রবিবারের পড়া12 mins ago

রবিবারের পড়া: দেশে দেশে যত বিচিত্র ভোট

ক্রিকেট9 hours ago

IPL 2021: স্পিনের জালে জড়িয়ে মুম্বইয়ের কাছে আত্মসমর্পণ করল হায়দরাবাদ

বাংলাদেশ9 hours ago

ভক্ত-সতীর্থদের চোখের জলে শেষ বিদায় কিংবদন্তি অভিনেত্রীকে

Remdesivir
দেশ12 hours ago

মধ্যপ্রদেশের সরকারি হাসপাতাল থেকে চুরি গেল কোভিডরোগীর চিকিৎসায় ব্যবহৃত রেমডেসিভির

Covid situation kolkata
রাজ্য12 hours ago

Bengal Corona Update: হুহু করে বাড়ছে সংক্রমণ, তার মধ্যেও সামান্য কমল সংক্রমণের হার

দঃ ২৪ পরগনা13 hours ago

গুজরাত রেল পুলিশ ক্যানিং থেকে উদ্ধার করল ৮ কেজি চোরাই সোনার গয়না

রাজ্য13 hours ago

Bengal Polls 2021: ভোটের শেষ লগ্নে অসুস্থ মদন মিত্র

দেশ15 hours ago

করোনায় নাভিশ্বাস দশা রাজ্যের, ‘বাংলায় ব্যস্ত’ প্রধানমন্ত্রীকে ফোনে পেলেন না মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

রাজ্য21 hours ago

Bengal Polls Live: পৌনে ৬টা পর্যন্ত ভোট পড়ল ৭৮.৩৬ শতাংশ

পয়লা বৈশাখ
কলকাতা3 days ago

মাস্ক থাকলেও কালীঘাট-দক্ষিণেশ্বরে শারীরিক দুরত্ব চুলোয়, গা ঘেষাঘেঁষি করে হল ভক্ত সমাগম

রাজ্য3 days ago

স্বাগত ১৪২৮, জীর্ণ, পুরাতন সব ভেসে যাক, শুভ হোক নববর্ষ

শিক্ষা ও কেরিয়ার1 day ago

ICSE And ISC Exams: দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিল আইসিএসই বোর্ড

গাড়ি ও বাইক3 days ago

Bajaj Chetak electric scooter: শুরু হওয়ার ৪৮ ঘণ্টা পরেই বুকিং বন্ধ! কেন?

ক্রিকেট1 day ago

IPL 2021: দীপক চাহরের বিধ্বংসী বোলিং, চেন্নাইয়ের সামনে মুখ থুবড়ে পড়ল পঞ্জাব

ক্রিকেট3 days ago

দুর্নীতির অপরাধে ক্রিকেট থেকে ৮ বছরের জন্য বহিষ্কৃত জিম্বাবোয়ের কিংবদন্তি হিথ স্ট্রিক

মুর্শিদাবাদ1 day ago

Coronavirus Second Wave: কোভিডে আক্রান্ত হয়ে মারা গেলেন রাজ্যের আরও এক প্রার্থী

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে