Connect with us

ক্রিকেট

‘ছোটো থেকেই মগজধোলাই করা হয়’, বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব মাইকেল হোল্ডিং

“ছোটোবেলায় বুঝতাম না মগজধোলাই কী জিনিস। কিন্তু এখন বুঝতে পারি। আমাদের সবাইকে মগজধোলাই করা হয়েছে। শ্বেতাঙ্গদেরও মগজধোলাই করা হয়েছে।”

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কৃষ্ণাঙ্গদের বারবার কেন বর্ণবৈষম্যের শিকার হতে হয়, তার একাধিক কারণ তুলে ধরলেন মাইকেল হোল্ডিং (Michael Holding)। তাঁর শক্তিশালী বক্তব্য এখন পুরো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা ম্যাচ শুরু হওয়ার আগে হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ করেন। দুই দলের সবার জার্সিতেই ‘ব্ল্যাক লাইভ্‌স ম্যাটার’ (Black Lives Matter) বার্তা লেখা ছিল। এই পুরো ঘটনাটিকে নিয়ে মাইকেল হোল্ডিংয়ের মতামত চান ইংল্যান্ডের স্কাই স্পোর্টসের সঞ্চালক ইয়ান ওয়ার্ড।

হোল্ডিংয়ের ধারণা, ছোটোবেলা থেকেই একজনের মনে শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ ভেদাভেদ তৈরি করে দেওয়া হয়। তাঁর বক্তব্য, সবার মগজধোলাই করা হয় ছোটো থেকে। হোল্ডিং বলেন, ‘‘বর্ণবৈষম্য শুরু হয় হাজার বছর আগে। আর বরাবরই শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের মধ্যে পার্থক্য গড়ে বুঝিয়ে দেওয়া হয়েছে, কারা ভালো, কারা খারাপ।’’ 

Loading videos...

হোল্ডিং বলেন, “ছোটোবেলায় বুঝতাম না মগজধোলাই কী জিনিস। কিন্তু এখন বুঝতে পারি। আমাদের সবাইকে মগজধোলাই করা হয়েছে। শ্বেতাঙ্গদেরও মগজধোলাই করা হয়েছে।”

জিশুকে শ্বেতাঙ্গ দেখানো নিয়ে প্রশ্ন তুলেছেন কিংবদন্তি এই ফাস্ট বোলার। তিনি বলেন, “তুমি (শ্বেতাঙ্গ ইয়ান ওয়ার্ড) আর আমি (কৃষ্ণাঙ্গ মাইকেল হোল্ডিং) দু’জনেই খ্রিস্টান। এ বার জিশুকে দেখো। ছোটো থেকেই জিশুকে আমাদের সামনে কী ভাবে তুলে ধরা হয়েছে? বলা হয়েছে তাঁর সাদা চামড়া, সোনালি চুল, নীল চোখ। জিশুর যেখানে জন্ম, সেখানকার মানুষরা কি আদৌ সে রকম দেখতে?”

হোল্ডিংয়ের কথায়, “এটা মগজধোলাই। বলা হয়েছে, ‘দেখো কী সুন্দর দেখতে। একেই বলে পরিপূর্ণতা’।”

পাশাপাশি জুডাসকে কেন ধর্মীয় কাহিনিতে কৃষ্ণাঙ্গ দেখানো হয়েছে, তা নিয়েও প্রশ্ন তোলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন কিংবদন্তি।

তিনি বলেন, “তখনকার দিনের গল্পে ফিরে গেলে দেখা যাবে জিশুর বিরুদ্ধে যে বিশ্বাসঘাতকতা করেছে সেই জুডাস একজন কৃষ্ণাঙ্গ। সেখানেও মগজধোলাই। সবাইকে বুঝিয়ে দেওয়া হল, ‘দেখো জুডাস একজন কৃষ্ণাঙ্গ, মানে একজন বাজে লোক’।”

স্কুল জীবনের গল্পও তুলে ধরলেন হোল্ডিং। তিনি বলেন ‘‘আমাদের স্কুলে কখনও কৃষ্ণাঙ্গদের সাফল্যের গল্প শোনানো হত না।”

হোল্ডিংয়ের কথায়, “সবাই জানেন বাল্‌ব আবিষ্কার করেছেন টমাস আলভা এডিসন। কিন্তু তিনি যে বাল্‌ব আবিষ্কার করেছিলেন, তা বেশি ক্ষণ জ্বলত না। কেউ বলতে পারবেন, কে বাল্‌বের কার্বন ফিলামেন্ট আবিষ্কার করেন? যার সাহায্যে ঘণ্টার পর ঘণ্টা আলো পাওয়া যায়? অনেকেই জানেন না। তিনি লিউইস হওয়ার্ড ল্যাটিমার। একজন কৃষ্ণাঙ্গ। কোনো স্কুলেই এটা পড়ানো হয়নি। তা হলে কৃষ্ণাঙ্গদের প্রতি সম্মান জন্মাবে কী করে?’’

আরও শক্তিশালী বার্তা দিয়ে হোল্ডিং বলেন, “যারা শাসন করেছে তারাই ইতিহাস লিখেছে। যারা শাসিত হয়েছে, তাদের ইতিহাস লেখার সুযোগ দেওয়া হয়নি। যারা মানুষের ক্ষতি করেছে, তারাই ইতিহাস লিখেছে। যারা ক্ষতি সহ্য করেছে, তারা ইতিহাস লেখেনি। আমাদের দুই দিকের ইতিহাসই সবাইকে পড়াতে হবে। যত দিন না আমরা সেটা করছি, যত দিন না গোটা মানবজাতিকে আমরা শিক্ষিত করছি, তত দিন এই বর্ণবাদ শেষ হবে না।”

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

অস্ট্রেলিয়ায় চমকপ্রদ পারফরম্যান্সের পুরস্কার পেলেন হার্দিক পাণ্ড্য

মঙ্গলবার ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম দু’টি ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বিসিসিআই।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কিছু দিন আগেই আকস্মিক ভাবে বাবাকে হারিয়েছেন তিনি। খুব একটা অসুস্থতা ছিল না, তাই বাবার এমন ভাবে চলে যাওয়া কিছুতেই মেনে নিতে পারছিলেন না হার্দিক পাণ্ড্য। তবে সেই ঘটনার কয়েক দিন পরেই একটা ভালো খবর এল পাণ্ড্য পরিবারে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে জায়গা পেয়ে গিয়েছেন তিনি।

মঙ্গলবার ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম দু’টি ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বিসিসিআই। অনেক কিছু প্রত্যাশিত থাকলেও, হার্দিকের দলে ঢোকাটা কিঞ্চিৎ অপ্রত্যাশিতই ছিল।

অস্ট্রেলিয়ায় একদিনের এবং টি২০ সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেছেন হার্দিক। তখন থেকেই টেস্ট দলে তাঁকে ঢোকানোর দাবি উঠছিল। কিন্তু বিসিসিআই তখন সেই পথে হাঁটেনি। তবে দু’ মাস পর ফের সাদা জার্সি গায়ে চাপানোর সুযোগ করে দিলেন হার্দিককে।

Loading videos...

এ দিকে, অস্ট্রেলিয়ায় তিনটে টেস্টের মধ্যে দু’টো জিতে, একটি ড্র করে এবং সর্বোপরি ভাঙাচোরা টিম নিয়ে বর্ডার-গাওস্কর ট্রফি জিতে নেওয়ায় ক্রিকেটভক্তদের একটা অংশ দাবি করছিলেন বিরাট কোহলিকে সরিয়ে অজিঙ্ক রাহানে অধিনায়ক করা হোক। যদিও সেই পথে হাঁটেনি ভারতের নতুন নির্বাচক কমিটি।

প্রত্যাশামতোই পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে জাতীয় দলে ফিরেছেন বিরাট। এবং তিনিই যে ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক তাতে কোনো সন্দেহই নেই। একা কোহলিই নয, চোট সারিয়ে দলে ফিরছেন অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা।

তবে ১৮ জনের স্কোয়াডে নাম নেই ব্রিসবেনে অভিষেক হওয়া টি নটরাজনের। বাদ পড়েছেন নবাগত পেসার। চোটের জন্য প্রথম দু’টি ম্যাচের দলে জায়গা হয়নি মহম্মদ শামি, উমেশ যাদব, হনুমা বিহারী ও রবীন্দ্র জাদেজার। লোকেশ রাহুলকে মূল স্কোয়াডে জায়গা করে দেওয়া হলেও তাঁকে ফিটনেস টেস্টে পাশ করতে হবে। ফিট হলে তবেই তিনি টেস্ট স্কোয়াডে থাকবেন।

ভারতে খেলা হবে বলে বাড়তি স্পিনার হিসেবে অক্ষর প্যাটেল দলে ঢুকেছেন। গাব্বায় চমকে দেওয়া পারফর্ম্যান্সের সুবাদে টেস্ট দলে জায়গা ধরে রেখেছেন শার্দুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর। মূল দলের পাশাপাশি স্ট্যান্ড-বাই ক্রিকেটার ও নেট বোলারের পুলও ঘোষণা করা হয়েছে। স্ট্যান্ড-বাই হিসেবে রয়েছেন বাংলার অভিমন্যু ঈশ্বরন।

ভারতের স্কোয়াড: রোহিত শর্মা, শুভমন গিল, ময়াঙ্ক আগরওয়াল, বিরাট কোহলি (ক্যাপ্টেন), চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে, ঋষভ পন্থ (উইকেটকিপার), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), হার্দিক পাণ্ড্য, লোকেশ রাহুল (ফিটনেট টেস্টে পাশ করলে), জসপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মা, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর ও অক্ষর প্যাটেল।

স্ট্যান্ড-বাই: কেএস ভরত (উইকেটকিপার), অভিমন্যু ঈশ্বরন, শাহবাজ নদিম ও রাহুল চাহার।

নেট বোলার: অঙ্কিত রাজপুত, আবেশ খান, সন্দীপ ওয়ারিয়র, কৃষ্ণাপ্পা গৌতম ও সৌরভ কুমার।

Continue Reading

ক্রিকেট

অভাবনীয় প্রতিজ্ঞা, অদম্য জেদ-সংকল্প’, রাহানেদের ‘নয়া ভারত’-র জয়ে উচ্ছ্বাস মোদীর

প্রতিক্রিয়া দিলেন সচিন তেনডুলকরও।

Published

on

Narendra Modi

খবরঅনলাইন ডেস্ক: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ শুরুর আগে বিরাট কোহলি জানিয়েছিলেন, এটা ‘নয়া ভারত’। সিরিজ যখন শেষ হল, তখন তিনি সেই দলে না থাকলেও তাঁর ‘নয়া ভারত’ অনবদ্য এবং অতিহাসিক রেকর্ড গড়ে সিরিজটাই পকেটে পুড়ে নিল।

এই ‘নয়া ভারত’-এর ঐতিহাসিক জয়ে মুগ্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ম্যাচ শেষ হতেই টুইটারে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।

ঋষভ পন্তের জয়সূচক শটের পরেই টুইটারে মোদী লেখেন, “অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় ক্রিকেট দলের সাফল্যে আমরা অত্যন্ত উচ্ছ্বসিত। পুরো সিরিজ জুড়েই তাঁদের অসামান্য শক্তি এবং আবেগ স্পষ্টত দেখা গিয়েছে। যেমন তাঁদের অভাবনীয় প্রতিজ্ঞা, অদম্য জেদ এবং সংকল্পের প্রমাণ মিলেছে। ভারতীয় দলকে অভিনন্দন। ভবিষ্যতের জন্য শুভেচ্ছা।”

Loading videos...

শুধু মোদী নন, সেই ঐতিহাসিক জয়ের পর উচ্ছ্বাসে ফেটে পড়েছে টুইটার। জয়ের মাহাত্ম্য যে কতটা, তা প্রাক্তন ক্রিকেটার, ধারাভাষ্যকারদের দেখেই বোঝা গিয়েছে।

ম্যাচ শেষ হওয়ার পরেই টুইট করেন সচিন তেন্ডুলকর লেখেন, “প্রতিটি সেশনে আমরা নতুন নায়ক খুঁজে পেয়েছি। যখনই আমরা ধাক্কা খেয়েছি, আমরা একসঙ্গে উঠে দাঁড়িয়েছে। ভয়ডরহীন খেলার বিশ্বাসের ক্ষেত্রে যে সীমা আছে, তা ছাপিয়ে গিয়েছি।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

‘অ্যাডিলেডের পর যারা আঙুল তুলেছিলেন, তাঁরা এ বার দেখুন’ ঐতিহাসিক জয়ের পর প্রতিক্রিয়া দিলেন বিরাট কোহলি

Continue Reading

ক্রিকেট

‘অ্যাডিলেডের পর যারা আঙুল তুলেছিলেন, তাঁরা এ বার দেখুন’ ঐতিহাসিক জয়ের পর প্রতিক্রিয়া দিলেন বিরাট কোহলি

কোহলির নেতৃত্বে দু’বছর আগেও অস্ট্রেলিয়ায় সিরিজ জিতেছিল ভারত।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: প্রথম টেস্টে লজ্জার হারের পর একাধিক প্রশ্ন উঠেছিল। বিরাট কোহলি দেশে ফিরে যাওয়ায় ভারতকে হোয়াইটওয়াশের মুখেও পড়তে হবে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন অনেকে।

কিন্তু সব হিসেব উলটে দিয়ে ব্রিসবেনে ঐতিহাসিক জয় পেল ভারত। আর তার পরেই টুইটারে নিজের প্রতিক্রিয়া দিলেন বিরাট কোহলি।

সেই জয়ে স্বভাবতই উচ্ছ্বসিত ভারতের নিয়মিত অধিনায়ক কোহলি। যাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়ের পরও স্মিথ এবং ওয়ার্নারের অনুপস্থিতির কারণে কোথাও একটা খুঁত ছিল বলে মনে করতেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Loading videos...

এ দিন টুইটারে বিরাট বলেন, “দুর্দান্ত জয়! ইয়েসসসস! অ্যাডিলেডের পর যাঁরা আমাদের নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন, তাঁরা সামনে এসে দেখে নিন। দৃষ্টান্তমূলক পারফরম্যান্স। সার্বিক ভাবে জেদ এবং সংকল্প সব কিছুকে ছাপিয়ে গিয়েছে। ছেলেদের এবং দলের ম্যানেজমেন্ট দুর্দান্ত কাজ করেছেন। ছেলেরা এই ঐতিহাসিক জয় উদযাপন করো।”

উল্লেখ্য, অজিঙ্ক রাহানের নেতৃত্বে ভারতের এমন জয়ের পরে ক্রিকেটভক্তদের একটা অংশ তাঁকেই বরাবরের জন্য অধিনায়ক করে দেওয়ার দাবি জানাচ্ছেন। যদিও বিসিসিআইয়ের তেমন কোনো পরিকল্পনা নেই। মঙ্গলবারই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের দল ঘোষিত হবে, তাতে যে কোহলিই অধিনায়কত্বের ব্যাটন ফিরে পাবেন, তা বলাই বাহুল্য।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

১৭ বছর আগের এমনই একটা দিনের সঙ্গে কত মিল!

Continue Reading
Advertisement
Advertisement
election commission of india
রাজ্য1 day ago

বুধবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

দেশ2 days ago

মহারাষ্ট্র-কেরলে সংক্রমিত ৮০৮৬ বাকি দেশে মাত্র ৫০৭২, ২৩ মে’র পর সব থেকে কম দৈনিক মৃত্যু ভারতে

রাজ্য2 days ago

দক্ষিণবঙ্গে দু’ দিনের জন্য তাপমাত্রা বাড়লেও ফের ফিরবে শীত, উত্তরের পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

ফুটবল3 days ago

এগিয়ে থেকেও ড্র করে পয়েন্ট খোয়াল এটিকে মোহনবাগান

দেশ2 days ago

মাত্র ১৮ শতাংশ ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন, ৩৬ শতাংশ কমিয়ে দেবেন ব্যবহার: সমীক্ষা

শরীরস্বাস্থ্য2 days ago

হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণগুলি জেনে নিন

দেশ2 days ago

শনিবার নিয়েছিলেন টিকা, রবিবার উত্তরপ্রদেশে মৃত্যু স্বাস্থ্যকর্মীর

বাংলাদেশ3 days ago

বিশ্বের সর্ববৃহৎ সমুদ্রসৈকত কক্সবাজারকে ঘিরে রেলের উন্নয়নযজ্ঞ

কেনাকাটা

কেনাকাটা4 hours ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 days ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 week ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

নজরে