নিউ ইয়র্ক: শিশু থাকাকালীন যারা বেআইনি অভিবাসী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছে, তাদের নতুন আইনে ফেরত পাঠানো হবে না। অভিবাসীদের এমনই আশ্বস্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার, প্রেসিডেন্ট হিসেবে একশো দিন পূর্ণ করলেন ট্রাম্প। সেই উপলক্ষে তাঁর একটি সাক্ষাৎকার নেয় সংবাদসংস্থা ‘এপি’। সেই সাক্ষাৎকারে তিনি বলেন, “আমরা স্বপ্নদর্শীদের বিরুদ্ধে নই, আমরা অপরাধীদের বিরুদ্ধে।” পাশাপাশি তিনি ওই রকম সব অভিবাসীকে আশ্বস্ত করে বলেন, “যুক্তরাষ্ট্রের মধ্যে তারা নিজের মতো করে থাকতে পারে।”

আরও পড়ুন : ইরাক বাদে ৬টি মুসলিম দেশের মানুষের আসা নিষিদ্ধ করলেন ট্রাম্প

গত মাসে নতুন অভিবাসন নীতিতে সই করেন ট্রাম্প। সেখানে ছ’টি মুসলিম প্রধান দেশের মার্কিন যুক্তরাষ্ট্রে আসার ওপর ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়। এর পরই প্রশ্ন উঠে যায়, তা হলে আগে থেকে যারা মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে, তাদের বিতাড়িত করা হবে কি না। সেই প্রসঙ্গেই এ দিন মুখ খোলেন ট্রাম্প। এর পাশাপাশি তিনি বলেন, মেক্সিকোর বর্ডারে দেওয়াল তোলার ব্যাপারে তিনি বদ্ধপরিকর, কিন্তু দেওয়ালের খরচা কোন দেশ দেবে সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তাঁর কথায়, “আমি সীমান্তের দেওয়াল তৈরি করতে চাই।” উল্লেখ্য, প্রেসিডেন্টের মদনদে বসেই ট্রাম্প জানিয়েছিলেন দেওয়ালের সমস্ত খরচা বহন করবে মেক্সিকো। এর পরই বিভিন্ন মহল থেকে সমালোচনার মুখে পড়তে হয় ট্রাম্পকে। মেক্সিকোর প্রেসিডেন্ট পেনা নিয়েতো বলেন, এক পয়সাও খরচ করবে না মেক্সিকো।

এর পাশাপাশি, মার্কিন নাগরিকদের জন্য ব্যাপক ভাবে কর মকুব করার ঘোষণা করেন ট্রাম্প। তিনি বলেন, আগামী বুধবার নতুন কর-নীতি ঘোষণা করবে ট্রাম্প প্রশাসন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here