Moon

ওয়েবডেস্ক: যাঁরা আকাশের ইতিউতি উঁকি মারতে ভালোবাসেন তাঁদের জন্য এটা যেমন ভালো খবর, তেমন খারাপও। নতুন বছরের শুরুতেই আসছে চন্দ্রগ্রহণ দেখার সুযোগ। চন্দ্রগ্রহণ হবে জানুয়ারির ২০-২১ তারিখে। এই সুযোগটা হাত ছাড়া করলে কিন্তু আবার অপেক্ষা করতে হবে লম্বা সময়। সেই ২০২১ সালের ২৬ মে পর্যন্ত। কারণ তাঁর আগে আর কোনো চন্দ্রগ্রহণ নেই। এটা হবে ‘সুপার ব্লাড উলফ মুন’। তবে তা গোটা বিশ্ব থেকে যে দেখা যাবে না এই মহাজাগতিক দৃশ্য, সেটা তো বলাই বাহুল্য।

প্রথমে জেনে নেওয়া যাক ‘সুপার ব্লাড উলফ মুন’ এটা ঠিক কী ব্যাপার?

সুপার ব্লাড মুন

সুপার ব্লাড মুন হল বিশাল লাল রঙের একটই পূর্ণ চন্দ্র। এই সময় চাঁদের আকার অনেক বড়ো আর রঙ উজ্জ্বল দেখায়। রং হলুদের বদলে বেশ কিছুটা গাড় লাল রঙের দেখা যায়। চাঁদকে এমন বড়ো দেখানোর কারণ পৃথিবী আর চাঁদের দূরত্ব সাধারণের তুলনায় অনেকটা কম থাকা। আর লাল দেখানোর কারণ হল চন্দগ্রহণের সময় সূর্যরশ্মি পৃথিবীর বায়ুমণ্ডলের ওপর দিয়ে যাওয়ার সময় তর অল্প তরঙ্গ বিশিষ্ট নীল আভা পৃথিবীর ছায়ার বাইরের দিকে চলে যায়। আর লম্বা তরঙ্গ বিশিষ্ট লাল রঙের আলোটি বিচ্ছুরিত হয়ে চাঁদের দিকে যায় ফলে চাঁদের দিকে তাকালে লাল লাগে বেশি। তবে তার উজ্জ্ব‌লতা নির্ভর করে বায়ুমণ্ডলের ধুলিকণার ঘনত্বের ওপরে। ধিলোর পরিমাণ বেশি হলে চাঁদের রং গাঢ় কালচে লাল রঙের দেখায়। এই হল সুপার ব্লাড মুনের কারণ।

উলফ মুন

এ বার আসা যাক উলফ মুন কাকে বলে সেই ব্যাপারে –

শীতের মাঝামাঝি সময় যে পূর্ণচন্দ্র দেখা যায় সেটিই আসলে উলফ মুন নামে পরিচিত। সেই চাঁদের আলোয় আমেরিকার শেয়াল প্রয়াজাতি শিকারে বের হয় আর এক সঙ্গে চিৎকার করে। তাই এমন নামকরণ করা হয়েছে। সব মিলিয়ে জানুয়ারি মাসের ২১ তারিখের চাঁদের নাম হয়েছে ‘সুপার ব্লাড উলফ মুন’।

আরও পড়ুন – খড়দহে নির্মীয়মান বহুতলে গৃহবধূকে গণধর্ষণ, অভিযুক্তরা পলাতক

এ বার আসল খবর। কখন আর কোথায় হবে এই ‘সুপার ব্লাড উলফ মুন’-এর গ্রহণ?

ন্যাশনাল জিওগ্রাফির বক্তব্য অনুযায়ী এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড টাইম ২১ জানুয়ারি সকাল ১০টা বেজে ১১ মিনিটে। থাকবে ৬২ মিনিট। ইউরোপের স্থানীয় সময় অনুযায়ী শুরু হবে ২০ তারিখ রাত ১১টা ৪১ মিনিট। গোটা গ্রহণ দেখা যাবে মাত্র গোটা আমেরিকা, পশ্চিম ইউরোপ আর আফ্রিকা থেকে। আর পূর্ব আফ্রিকা আর পূর্ব ইউরোপ থেকে সামান্যই দেখা যাবে। এবং হতাশ হবেন গোটা ভারতবাসী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here