কবে পাততাড়ি গোটাবে করোনা মহামারি? খুব ‘সহজ’ উত্তর বিশ্ব সাস্থ্য সংস্থা প্রধানের

    আরও পড়ুন

    খবর অনলাইন ডেস্ক: কবে পাততাড়ি গোটাবে করোনা মহামারি? এমন প্রশ্নের উত্তরে খুবই সাদামাটা জবাব দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস (Tedros Adhanom Ghebreyesus)।

    দীর্ঘ ১৯ মাসেরও বেশি সময় ধরে দুনিয়া দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস (Coronavirus)। জাপানে ইন্টারন্যাশনাল ওলিম্পিক কমিটির বৈঠকে বক্তৃতা করার সম টেড্রস বলেন, “গোটা বিশ্ববাসীর জন্য আমি একটা বার্তা দিতে এসেছি এখানে”। তাঁর কথায়, “সংক্রমণ কী ভাবে মোকাবিলা করা হচ্ছে, সেটাই হল সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয়”।

    Loading videos...

    তিনি বলেন, “যত তাড়াতাড়ি কোনো সংক্রমিতকে শনাক্ত করা যায়, তাঁকে পৃথক করার মাধ্যমে তাঁর চিকিৎসা করা যায়, পরবর্তীতে ততটাই কমে সংক্রমণের দুশ্চিন্তা”। কিন্তু কবে বিদায় নেবে করোনা?

    - Advertisement -

    খুবই সাদামাটা জবাবে হু প্রধান বলেন, “আমাকে প্রায়শই জিজ্ঞাসা করা হয় এই মহামারি কবে শেষ হবে। এমন প্রশ্নে আমার উত্তরটিও একই রকম সহজ: মহামারি তখনই শেষ হয়ে যাবে যখন বিশ্ব এটাকে শেষ করবে। আমাদের কাছে সংক্রমণ রোধ করার এবং জীবন বাঁচানোর সরঞ্জাম রয়েছে”।

    করোনা মোকাবিলার অন্যতম হাতিয়ার হিসেবে কোভিড ভ্যাকসিনের (Covid-19 Vaccine) কথা উল্লেখ করে তিনি বলেন, “বিশ্বের সাধারণ লক্ষ্য হল আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যে প্রতিটা দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়া”।

    এ ছাড়া করোনার বিরুদ্ধে বিশ্বের ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান জানিয়ে তিনি বলেন, “প্রত্যয়, নিষ্ঠা ও শৃঙ্খলা নিয়ে মহামারির বিরুদ্ধে জয়লাভ করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করা উচিত”।

    ঝুঁকির কথা ব্যাখ্যা করতে গিয়ে টেড্রস বলেন, কোভিড মহামারি আমাদের যেমন বেদনা দিয়েছে, তেমনই গুরুত্বপূর্ণ শিক্ষাও দিয়েছে। এর মধ্যে অন্যতম শিক্ষাটি হল স্বাস্থ্য যখন ঝুঁকির মধ্যে থাকে তখন সবকিছুই ঝুঁকিতে থাকে”।

    আরও পড়তে পারেন: সংক্রমণ বেশ কিছুটা বাড়লেও পশ্চিমবঙ্গে কোভিডে মৃতের সংখ্যা কমল অনেকটাই

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর