ইউরোপ ছাড়া বাকি বিশ্বে করোনা পরিস্থিতি খারাপ হচ্ছে: হু

0

খবরঅনলাইন ডেস্ক: আত্মসন্তুষ্টির ব্যাপারে জনগণকে সতর্ক করে দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সোমবার বলেছে, বিশ্ব জুড়েই করোনাভাইরাস অতিমারির পরিস্থিতি (coronavirus pandemic) খারাপ হচ্ছে। কোভিড ১৯ (Covid 19) দুই আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। দৈনিক নতুন করে আক্রান্তের সংখ্যায় রেকর্ড তৈরি হয়েছে বলে জানিয়েছে হু (WHO)।

এবং বর্ণ সম্পর্কে ন্যায়বিচারের দাবিতে বিক্ষোভ আন্দোলন মার্কিন যুক্তরাষ্ট্র (USA) এবং তার বাইরে ক্রমশ ছড়িয়ে পড়ায় রাষ্ট্রপুঞ্জের (United Nations) স্বাস্থ্য সংস্থা প্রতিবাদকারীদের অনুরোধ করে বলেছে, তাঁরা যেন নিজেদের সুরক্ষা সুনিশ্চিত করে বিক্ষোভ দেখান।

গত ডিসেম্বরে চিনে নোভেল করোনাভাইরাসের (novel coronavirus) প্রাদুর্ভাবের পর থেকে আজ পর্যন্ত এই রোগে সারা বিশ্বে অন্তত পক্ষে ৭০ লক্ষ লোক আক্রান্ত হয়েছেন এবং ৪ লক্ষ ৩ হাজারের বেশি লোক মারা গিয়েছেন।

পূর্ব এশিয়ার পরে এই রোগের উৎসকেন্দ্র ছিল ইউরোপ। এখন সেই জায়গা নিয়ে নিয়েছে আমেরিকার দেশগুলি। “ইউরোপে পরিস্থিতির উন্নতি হলেও, বাদ বাকি বিশ্বে পরিস্থিতি খারাপ হচ্ছে”, বলেন হু-র প্রধান তেদ্রোস আধানোম ঘেব্রেয়েসাস (Tedros Adhanom Ghebreyesus)।

Shyamsundar

তিনি বলেন, গত দশ দিনের মধ্যে ন’ দিনই দৈনিক গড়ে ১ লক্ষ করে আক্রান্ত হয়েছেন এই রোগে আর গতকাল নতুন করে আক্রান্ত হয়েছে ১ লক্ষ ৩৬ হাজারেরও বেশি লোক। এক দিনের হিসাবে এটা একটা রেকর্ড। এর ৭৫ শতাংশই আক্রান্ত হয়েছে আমেরিকার দেশগুলি এবিং দক্ষিণ এশিয়ায়।

আরও পড়ুন: হাইড্রক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)

তেদ্রোস বলেন, যে সব দেশে পরিস্থিতির উন্নতি হচ্ছে, এখন সে সব দেশে “সব চেয়ে বড়ো বিপদ হল আত্মসন্তুষ্টি।” বিশ্বের বেশির ভাগ মানুষই এখনও এই রোগে সংক্রমিত হতে পারেন। “ছ’ মাসের বেশি হল অতিমারি চলছে। এখনই প্যাডেল থেকে পা সরিয়ে নেওয়ার কোনো যুক্তি নেই”, তিনি বলেন।

২৫ মে মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরে বিশ্ব জুড়ে যে প্রতিবাদ আন্দোলন চলছেম সে প্রসঙ্গে হু প্রধান বলেন, গণ-সমাবেশের কারণে এই ভাইরাস যাতে নতুন করে ফিরে আসতে না পারে সেটা সুনিশ্চিত করার জন্য ভাইরাসের উপর সক্রিয় নজরদারি অত্যন্ত জরুরি।

“বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এবং সমতার পক্ষে এই আন্দোলনকে হু পুরোপুরি সমর্থন করে। যে কোনো রকম বৈষম্য আমরা খারিজ করে দিই”, বলেন তেদ্রোস।

হু প্রধানের কথায়, “সারা বিশ্ব জুড়ে যাঁরা প্রতিবাদ আন্দোলন চালাচ্ছেন, তাঁরা যাতে তা নিরাপদে করতে পারেন আমরা সেটা চাই। আপনারা যদি প্রতিবাদ আন্দোলনে শামিল হন, তা হলে যতটা সম্ভব একে অপরের কাছ থেকে অন্তত এক মিটার দূরে থাকুন, হাত পরিষ্কার করুন, মুখ ঢেকে কাশুন আর মাস্ক পরুন।”

তেদ্রোস বলেন, “যদি অসুস্থ হন, তা হলে বাড়িতে থাকুন এবং যারা স্বাস্থ্য পরিষেবা দেয় তাদের সঙ্গে যোগাযোগ করুন।”

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন