ওমিক্রন নিয়ে কার্যত কোনো তথ্যই নেই হু-এর কাছে, তবুও আগ বাড়িয়ে আতংক!

0

জেনিভা: অদ্ভুত একটা পরিস্থিতি তৈরি করে দিয়েছে এই ওমিক্রন নামক করোনাভাইরাসের নতুন প্রজাতি। রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ওমিক্রন নিয়ে পাঁচটা তথ্য তুলে ধরেছে, সেটা দেখে পরিষ্কার হয়ে যাচ্ছে যে ওমিক্রন নিয়ে আদতে কোনো তথ্যই পরিষ্কার করে তাদের কাছে নেই।

ভাইরাসের সংক্রামণ ক্ষমতা নিয়ে কোনো তথ্য নেই, সে কতটা ভয়াবহ সেই নিয়েও তথ্য নেই। একমাত্র তথ্য যেটা তাদের হাতে আছে তা হল জিনের বিন্যাসের একাধিক বার বদল ঘটানো। বাকিটা পুরোটাই অনুমান করা হচ্ছে। ওমিক্রন সম্পর্কে কী জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

১। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আগে যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছেন, এ রকম ব্যক্তিরা ফের খুব সহজেই আক্রান্ত হতে পারেন ওমিক্রনে।

২। এক ব্যক্তির দেহ থেকে অন্যের দেহে কোনো ভাইরাস যত সহজে ছড়িয়ে পড়তে পারে, সেই ভাইরাস তত বেশি সংক্রামক। করোনাভাইরাসের ডেল্টা এবং অন্য রূপের তুলনায় ওমিক্রন বেশি সংক্রামক কি না, তা এখনও পরিষ্কার নয়। তবে আরটি-পিসিআর পরীক্ষা এই রূপকে ধরতে সক্ষম বলে জানিয়েছে হু।

৩। কোভিডের বিভিন্ন টিকার উপর এই ভাইরাসের প্রভাব কতটা, তা জানার জন্য কাজ চলছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

৪। করোনার নতুন রূপ ওমিক্রন আরও ভয়াবহ রোগ ঘটাবে কি না, তা এখনও স্পষ্ট নয়। করোনার অন্য রূপে আক্রান্ত হলে যে সব উপসর্গ দেখা যায়, তার থেকে আলাদা কোনো উপসর্গ ওমিক্রন ডেকে আনছে কি না, তা এখনও স্পষ্ট নয়।

৫। প্রাথমিক ভাবে প্রাপ্ত তথ্য জানাচ্ছে, কোভিডে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভরতি হওয়া বেড়েছে। কিন্তু সেটা কেবলমাত্র ওমিক্রনের জন্য এই বৃদ্ধি কি না, তা বলার পর্যাপ্ত তথ্য এখনও নেই বলে মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

এ দিকে, সাউথ আফ্রিকায় যে চিকিৎসক ওমিক্রন প্রজাতির কথা প্রথম তুলে ধরেন, তিনি জানিয়েছেন ওমিক্রন প্রজাতিতে আক্রান্ত ব্যক্তিদের খুব হালকা উপসর্গ দেখা যাচ্ছে। হাসপাতালে ভরতি হওয়ার কোনো প্রয়োজন পড়ছে না। এমনকি টিকা নেননি, এমন ব্যক্তিরও কোনো রকম গুরুতর অসুস্থতা দেখা যায়নি।

আরও পড়তে পারেন

গত ২৪ ঘণ্টায় ভারতের চারটি অঞ্চলে মিলল না কোনো কোভিড-আক্রান্তের হদিশ, কুড়িটি অঞ্চলে নেই কোনো মৃত্যু

আরও কমল সংক্রমণ, এক ধাক্কায় মৃত্যুও কমল অনেকটাই

মরশুমের শীতলতম দিন কলকাতায়, তবে সপ্তাহের শেষেই জোর বৃষ্টির ভ্রূকুটি

টিকা না থাকলেও হাসপাতালে যেতে হচ্ছে না রোগীদের, ওমিক্রন নিয়ে স্বস্তির খবর দিলেন সাউথ আফ্রিকার সেই চিকিৎসক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন