Swami Vivekananda Saraswati
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: তাইল্যান্ডের কো ফানগান দ্বীপে তাঁর যোগসাধনা কেন্দ্র। আগম যোগের আধারে সেখানে তিনি গড়ে তুলেছেন আগম সেন্টার। গার্ডিয়ানের একটি সংবাদে প্রকাশিত তাঁর কীর্তিকলাপ দেখে অনেকেরই চক্ষুচড়ক গাছ। কে এই স্বামী বিবেকান্দ সরস্বতী?

জানা গিয়েছে, রোমানিয়ার নাগরিক নার্সিস টার্কেউ কয়েক দশক আগে ভারতে আসেন পর্যটক হিসাবে। বিভিন্ন ধর্মস্থানে ঘুরতে ঘুরতে পৌঁছে যান হৃষীকেশে। ২০০৩ সালে নার্সিস ভারত ছাড়েন। কারণ তাঁর ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তিনি বুঝতে পারেন এ বার ওই ভিসা প্রত্যাহার করা হবে। তখনই নার্সিস নাম বদলে হয়ে যান স্বামী বিবেকানন্দ সরস্বতী।

Swami Vivekananda Saraswati
ছবি: ফেসবুক থেকে

গার্ডিয়ানের ওই খবরে প্রকাশ, ব্রিটেন, অস্ট্রেলিয়া, ব্রাজিল, আমেরিকা এবং কানাডা থেকে ১৪ জন মহিলা জানিয়েছেন প্রায় ১৫ বছর ধরে তাঁদের ওপর যৌন নির্যাতন চালানো হয়েছে যোগশিক্ষার নামে।

আধ্যাত্মিক শিক্ষায় শিক্ষিত করে তোলার নামে নিজের অফিসে ওই মহিলাদের উপর যৌন নির্যাতন চালান নার্সিস।

Swami Vivekananda Saraswati
ছবি: ইন্টারনেট থেকে

উল্লেখ্য, ২০০৩ সাল থেকে আগম যোগসাধনার স্বীকৃতিপ্রাপ্ত একটি শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে কাজ করছে। প্রতি বছর সেখানে কয়েক হাজার শিক্ষার্থীকে ভর্তি নেওয়া হয়। নার্সিসের বিরুদ্ধে অভিযোগ যোগসাধনার নামে কয়েকশো মহিলাকে যৌন নির্যাতন ও ধর্ষণ করা হয়েছে ওই প্রতিষ্ঠানে। এর আগেও মোট ৩১ জন মহিলা তাঁদের বিরুদ্ধে যৌনপীড়নের অভিযোগ তোলার পর আগমর তরফে দু:খপ্রকাশও করা হয়। তবে এ মুহূর্তে আগম এবং নার্সিসের বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানিয়েছে গার্ডিয়ান।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন