Connect with us

বিদেশ

দরিদ্র দেশগুলির জন্য কোভিড-১৯ ভ্যাকসিন বিমা প্রকল্পের পরিকল্পনা ‘হু’-র

ভ্যাকসিন নেওয়ার পর কোনো ব্যক্তি অপ্রত্যাশিত ভাবে অসুস্থ হয়ে পড়লে হু-র তরফে দেওয়া হবে ক্ষতিপূরণ!

Published

on

খবর অনলাইন ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) যৌথ নেতৃত্বে গঠিত প্রকল্পের আওতায় দরিদ্র দেশগুলির জন্য গঠিত হচ্ছে একটি ক্ষতিপূরণ তহবিল (compensation fund)। কোভিড-১৯ ভ্যাকসিন (Covid-19 vaccone)-এর পার্শ্বপ্রতিক্রিয়ার মুখোমুখি হলে দরিদ্র দেশগুলির নাগরিকদের জন্য ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে ওই তহবিল থেকে।

অতীত থেকে শিক্ষা নিয়েই কোভিড মহামারি চলাকালীন আগাম প্রস্তুতি নিচ্ছে হু। প্রায় এক দশক আগে এইচ১এন১ সোয়াইন ফ্লু মহামারি (H1N1 swine flu pandemic)-র সময় বিলম্বের কারণে যে অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল, তার পুনরাবৃত্তি চাইছে না সংস্থা।

ভ্যাকসিন গবেষণা, উৎপাদন ও সুষম বণ্টনের জন্য হু-র সহযোগিতায় তৈরি আন্তর্জাতিক জোট কোভ্যাক্স (COVAX)। বৃহস্পতিবার প্রকাশিত একটি নথিতে কোভাক্স জানিয়েছে, জোটের লক্ষ্য আগামী ২০২১ সালের মধ্যে বিশ্বের ২০০ কোটি মানুষের টিকাকরণ।

Loading videos...

বিশ্বের ধনী দেশগুলি ইতিমধ্যেই একাধিক সম্ভ্যাব্য ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থার সঙ্গে চুক্তি করে নিয়েছে। এমন পরিস্থিতিতে হু-র এই পরিকল্পনায় আফ্রিকা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার নিম্ন আয়ের দেশগুলিতে মনোনিবেশ করা হয়েছে। জানা গিয়েছে, কোভ্যাক্সের মাধ্যমে টিকাকরণের পর যদি কোনো অপ্রত্যাশিত সমস্যার সৃষ্টি হয়, সে ক্ষেত্রে রোগীদের দাবি নিষ্পত্তিতে অর্থের জোগান দেবে ওই ক্ষতিপূরণ তহবিল।

তবে দক্ষিণ আফ্রিকা, লেবানন, গ্যাবন, ইরান এবং লাতিন আমেরিকার কয়েক ডজন মধ্য-আয়ের দেশগুলিকে এই সুরক্ষা দেওয়া হবে না।

কোভ্যাক্স জানায়, ৯২টি দুর্বল অর্থনীতির দেশের যে কোনো ব্যক্তিকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা হিসেবে এই পরিকল্পনাটি নেওয়া হয়েছে। যারা টিকাকরণের পর কোনো অপ্রত্যাশিত সমস্যার শিকার হবে, তাদেরই এই ক্ষতিপূরণ দেওয়া হবে।

করোনাভাইরাসের প্রতিষেধক বাজারে আসার পর, ধনী-গরিব নির্বিশেষে, সব দেশের কাছেই তা যাতে পৌঁছয়, সেই উদ্দেশ্য নিয়ে হু-র সহযোগিতায় গড়ে উঠেছে এই কোভ্যাক্স। যদিও নির্দিষ্ট কোনো মাপকাঠির ভিত্তিতে ৯২টি দেশকে বেছে নেওয়া হয়েছে, তা স্পষ্ট নয়।

করোনা ভ্যাকসিন সংক্রান্ত আরও খবর পড়তে পারেন এখানে ক্লিক করে: খবর অনলাইন/ ভ্যাকসিন

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বিদেশ

‘যা করতে হয় করুন’, পরাজয় প্রায় স্বীকারই করে ফেললেন ডোনাল্ড ট্রাম্প

নমনীয় হলেন ট্রাম্প। ক্ষমতা হস্তান্তর দলের জন্য বরাদ্দ অর্থ দ্রুত প্রকাশ করার নির্দেশ দিলেন তিনি

Published

on

Donald Trump

খবরঅনলাইন ডেস্ক: ভেবেছিলেন যে করেই হোক গদি আঁকড়ে পড়ে থাকবেন তিনি। কিন্তু যত দিন এগোল বুঝতে পারলেন সেটা সম্ভব নয়। ভোটে কারচুপি হয়েছে, তাঁর এই অভিযোগ বার বার খারিজ করে দিয়েছে সে দেশের নির্বাচন কমিশন। তাঁর সতীর্থদের অনেকেই বলছিলেন এ বার পরাজয় স্বীকার করার সময়ে এসে গিয়েছে তাঁর।

না, সরকারি ভাবে এখনও পরাজয় স্বীকার তিনি করেননি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) সোমবার যে মন্তব্যটা করেছে সেটা প্রায় পরাজয় স্বীকার করে নেওয়ারই সমান।

জো বাইডেন (Joe Biden) এবং কমলা হ্যারিসের (Kamala Harris) ক্ষমতা হস্তান্তর দলের জন্য সরকারি বরাদ্দ আটকে দিয়েছিল ট্রাম্প প্রশাসন। আগামী জানুয়ারিতে পদে বসবেন বাইডেন, হ্যারিস। কিন্তু তার আগে ক্ষমতা হস্তান্তর যাতে মসৃণ হয়, সে কারণে একটি বিশেষ দল তৈরি করা হয়। বিদায়ী প্রশাসনই সেই দলের জন্য অর্থ বরাদ্দ করে। কিন্তু ট্রাম্প প্রশাসন সেটা আটকে দিয়েছিল।

Loading videos...

কিন্তু এ বার নমনীয় হলেন ট্রাম্প। ক্ষমতা হস্তান্তর দলের জন্য বরাদ্দ অর্থ দ্রুত প্রকাশ করার নির্দেশ দিলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, ক্ষমতা হস্তান্তরের দলকে অর্থ বরাদ্দের বিরোধিতা তিনি করছেন না। তাঁর ইঙ্গিতপূর্ণ মন্তব্য, “যেটা করতে হয়, করে ফেলুন।” এর পরেই স্থানীয় পরিষেবা সংক্রান্ত প্রশাসনের প্রধান এমিলি মার্ফি জানিয়ে দেন, ওই দলের জন্য বরাদ্দ অর্থ প্রকাশ করা হচ্ছে।

এই খবরে রীতিমত উচ্ছ্বসিত টিম বাইডেন। বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, “ক্ষমতা হস্তান্তরের ব্যাপারটা মসৃণ করার জন্য এটা খুবই দরকার ছিল।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “অতিমারিকে নিয়ন্ত্রণে নিয়ে আসা, অর্থনীতিকে সঠিক পথে নিয়ে আসার মতো যে যে সমস্যা এখন আমাদের দেশে রয়েছে, সেগুলির সমাধানের জন্য এই সিদ্ধান্ত খুব জরুরি ছিল।”

উল্লেখ্য, গত পুরো ভোট গণনা শেষ হওয়ার আগেই গত ৭ নভেম্বর সংখ্যাগরিষ্ঠতা পেরিয়ে যান জো বাইডেন। কিন্তু কখনই নিজের পরাজয় স্বীকার করেননি ট্রাম্প। অন্যদিকে বার বার তিনি বলেছেন এই ভোটে কারচুপি হয়েছে। এমনকি সুপ্রিম কোর্টে কড়া নাড়ার হুমকিও দিয়েছেন তিনি।

এর পর গণনা যত এগিয়েছে, বাইডেনও ততই এগিয়েছেন। শেষ পর্যন্ত জো বাইডেন পান ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট। ট্রাম্পের ঝুলিতে আসে ২৩২টি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

Continue Reading

বিদেশ

যুদ্ধ বাধাতে পারেন ‘দুর্বল’ জো বাইডেন, আশঙ্কা করছে চিন

চিন সরকারকে এমনই পরামর্শ দিলেন সে দেশের কূটনীতিবিদ তথা সরকারি উপদেষ্টা ঝেং ইয়ংনিয়ান

Published

on

খবরঅনলাইন ডেস্ক: জো বাইডেন (Joe Biden) এলেই যে দুই দেশের সম্পর্কের উন্নতি হবে, এই ভ্রম কাটিয়ে ওঠা উচিত। বরং ‘দুর্বল’ বাইডেন দুই দেশের মধ্যে যুদ্ধ বাধিয়ে দিতে পারেন। এমনই আশঙ্কা করছে চিন।

পরাজয় এখনও স্বীকার না করলেও ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বিদায় কার্যত সময়ের অপেক্ষা। গোটা বিশ্ব এখন আমেরিকার ক্ষমতা বদলের দিকে অতি উৎসাহে তাকিয়ে রয়েছে। ঠিক সেই সময়েই চিন সরকারকে এমনই পরামর্শ দিলেন সে দেশের কূটনীতিবিদ তথা সরকারি উপদেষ্টা ঝেং ইয়ংনিয়ান। তাঁর মতে, ডেমোক্র্যাট বাইডেনের জমানায় আমেরিকা ও চিনের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হওয়ার সম্ভাবনাই বেশি।

দীর্ঘমেয়াদি কূটনৈতিক কৌশলের রূপরেখা তৈরি করতে অগস্ট মাসে ঝেংকে উপদেষ্টা নিয়োগ করেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। আমেরিকার রাজনৈতিক রদবদল এবং দুই দেশের সম্পর্কে তার কী প্রভাব পড়তে পারে, তা নিয়ে গুয়াংঝৌতে সম্প্রতি একটি আলোচনাসভায় যোগ দেন তিনি। সেখানেই বাইডেন সম্পর্কে জিনপিং সরকারকে সতর্ক করে দেন ঝেং।  

Loading videos...

ঝেং বলেন, ‘‘পরিস্থিতি আর আগের মতো নেই। ঠান্ডা যুদ্ধের ঘোর এখনও কাটেনি ওদের। রাতারাতি তা কাটবেও না। আমেরিকার সমাজ দ্বিধাবিভক্ত। বাইডেন কিছু করতে পারবেন বলে মনে হয় না আমার। প্রেসিডেন্ট হিসেবে দুর্বল উনি।” 

ঝেং আরও যোগ করেন, “চিনের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারেন বাইডেন। অনেকে হয়তো বলবেন, ট্রাম্প গণতন্ত্র এবং বাক স্বাধীনতার বিরোধী। বাইডেন নন। কিন্তু আমার মতে, ট্রাম্প যুদ্ধে আগ্রহী নন। কিন্তু ডেমোক্র্যাট প্রেসিডেন্ট যে কোনো মুহূর্তে যুদ্ধ বাধিয়ে ফেলতে পারেন।’’

করোনাভাইরাস থেকে শুরু করে উইঘুর মুসলিমদের নিয়ে মানবাধিকার লঙ্ঘনের একাধিক অভিযোগ রয়েছে চিনের বিরুদ্ধে। গত এক বছরে নানা ঘটনার মধ্যে দিয়ে চিন-মার্কিন সম্পর্কে ব্যাপক প্রভাব পড়েছে। অনেকেরই ধারণা ছিল, আমেরিকায় ক্ষমতা বদল হওয়ার ফলে সেই সম্পর্ক হয়তো উন্নতি হতে পারে। কিন্তু তেমনটা মনে করেন না ওই চিনা বিশেষজ্ঞ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

Continue Reading

বিদেশ

অক্সফোর্ডের কোভিড-টিকা ৯০ শতাংশ কার্যকর হতে পারে, বলল অ্যাস্ট্রাজেনেকা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বছরটা যত শেষের দিকে এগোচ্ছে, ততই নতুন দিশা খুলে যাচ্ছে কোভিডের (Covid 19) টিকা আবিষ্কারের ক্ষেত্রে। কিছু দিন আগেই মডার্না এবং ফাইজার জানিয়েছিল যে তাদের তৈরি করা কোভিড-টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর। এ বার তৃতীয় সংস্থা হিসেবে নিজেদের টিকা নিয়ে এমন দাবি করেছে অ্যাস্ট্রাজেনেকা (Astra Zeneca)।

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মিলিয়ে এই টিকা তৈরি করছে অ্যাস্ট্রাজেনেকা। তাদের দাবি, টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পর প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে এটি ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর। সাংঘাতিক কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যাচ্ছে না এর মধ্যে।

এর এই ৯০ শতাংশ কার্যকারিতার মধ্যে একটা ব্যাপার রয়েছে। এই টিকাটির দু’ রকম ডোজ রয়েছে। প্রাথমিক বা প্রথম ডোজটির পর বুস্টারের স্ট্যান্ডার্ড ডোজ, অর্থাৎ দু’টো ডোজ দেওয়া হলে সেটি ভাইরাসের বিরুদ্ধে ৯০ শতাংশ কাজ করছে। তবে শুধু স্ট্যান্ডার্ড ডোজটিকে প্রাথমিক ও বুস্টার হিসেবে ব্যবহার করলে তার কার্যকারিতা ৬২ শতাংশ।

Loading videos...

সে ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকাটি (ChAdOx1 nCoV-2019) মানবদেহে ভাইরাসের বিরুদ্ধে গড়ে ৭০.৪ শতাংশ কার্যকরী। অক্সফোর্ড (Oxford) বিশ্ববিদ্যালয়ের একটি প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, অক্সফোর্ডের সঙ্গে হাত মিলিয়ে ১৩১ জনের উপর তৃতীয় দফা ট্রায়ালের পর এই ফল বেরিয়েছে।

অক্সফোর্ডের দাবি, এই টিকা প্রয়োগের পর কাউকে হাসপাতালে ভরতি করার প্রয়োজন হয়নি। এর সংরক্ষণও তুলনামূলক সহজ। ফাইজারের টিকাকে যেখানে মাইনাস ৭০ থেকে ৮০ ডিগ্রিতে রাখতে হবে, এ ক্ষেত্রে তেমন নয়। ২ থেকে ৪ ডিগ্রি ঠান্ডাতেই সংরক্ষণ করা যাবে অক্সফোর্ড ভ্যাকসিন। তাই এটি সঞ্চিত রেখে বণ্টন করাও তুলনামূলক ভাবে সহজ হবে বলে আশা বিশেষজ্ঞদের।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের ডিরেক্টর ও ভ্যাকসিন ট্রায়ালের প্রধান তদন্তকারী প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড বলেন, “ফলাফলই বলছে এই ভ্যাকসিনের মাধ্যমে আমরা অনেক প্রাণ বাঁচাতে পারব। ফল বলছে একটি ডোজ ৯০ শতাংশ মতো কাজ করছে। এর প্রয়োগে অনেক মানুষকে সংক্রমণ থেকে রক্ষা করা যাবে।”

এ দিকে ভারতে অক্সফোর্ডের এই টিকা প্রস্তুতের দায়িত্বে থাকা সেরাম ইন্সটিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা বলেছেন, আগামী বছর ফেব্রুয়ারি থেকে এই টিকা স্বাস্থ্যকর্মী এবং বয়স্ক মানুষদের ওপরে প্রয়োগ করা হতে পারে। এপ্রিল থেকে ভারতের সাধারণ মানুষ এই টিকা পেতে পারে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আমেরিকার আগেই ফাইজারের কোভিড টিকায় ছাড়পত্র দিতে পারে ব্রিটেন

Continue Reading
Advertisement
পূর্ব মেদিনীপুর12 mins ago

খেজুরি থেকে ‘এক সঙ্গে ভালো থাকা’র বার্তা দিলেন শুভেন্দু অধিকারী

দেশ23 mins ago

১৪৫ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ‘নীবর’, তামিলনাড়ু-পুদুচেরিতে বুধবার সরকারি ছুটি

শিল্প-বাণিজ্য47 mins ago

৫০০তম ‘ওয়ার্ল্ড অব টাইটান’ স্টোর খুলল কলকাতায়

ফুটবল58 mins ago

জীবনের প্রথম ডার্বিতে নামার জন্য মুখিয়ে রয়েছেন সন্দেশ জিঙ্ঘান

ক্রিকেট1 hour ago

প্রথম দুটি টেস্ট থেকে বাদ রোহিত-ইশান্ত, সংশয়ে শেষ দুটি টেস্টে উপস্থিতি নিয়েও

শিক্ষা ও কেরিয়ার2 hours ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

রাজ্য2 hours ago

“এক দল, এক ভাষা আনতে চাইছে বিজেপি”, কেন্দ্রের শাসক দলকে নিশানা সৌগত রায়ের

Feni Railway Station
দেশ3 hours ago

ফেনী-বিলোনিয়া রেলপথের কাজ শুরু হচ্ছে শিগগিরই, দাউদকান্দি-সোনামুড়া জলপথ খননে হাত লাগাবে বাংলাদেশ

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে