সংক্রমণ কমলেও করোনার নতুন রূপ নিয়ে সতর্ক করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0

নয়াদিল্লি: ভারতে ক্রমশ কমছে করোনা সংক্রমণের হার। বিশ্বের অন্য়ান্য দেশেও কমছে ওমিক্রনের প্রভাব। এরই মধ্যে করোনার নতুন রূপ নিয়ে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

হু-র টেকনিক্যাল গ্রুপের প্রধান মারিয়া ভ্যান কেরখোভ বলেছেন, করোনার পরবর্তী রূপটি দ্রুত ছড়িয়ে পড়বে। নতুন ভ্যারিয়েন্টটি আগের গুলোর তুলনায় আরও সংক্রামক হবে বলে সতর্ক করেছেন তিনি।

মারিয়ার কথায়, করোনার নতুন রূপটি আরও সংক্রামক হবে। সে ক্ষেত্রে কোভিড ভ্যাকসিনের সুরক্ষা বলয় কতটা কার্যকর হতে পারে, তা নিয়েও সংশয় রয়েছে।

অন্য দিকে, ওমিক্রন ভ্যারিয়েন্টের সাব-ভেরিয়েন্টের (Ba.2) বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রকাশ করেছে হু। মারিয়া ভ্যান কেরখোভ বলেছেন, এই সাব-ভ্যারিয়েন্ট ওমিক্রনের বর্তমান প্রভাবশালী সাব-ভ্যারিয়েন্ট (ba.1)-এর চেয়ে বেশি সংক্রামক। সংক্রমণের নিরিখে এটি শীঘ্রই সামনের সারিতে চলে আসতে পারে।

তিনি আরও বলেন, বিভিন্ন দেশে সংক্রমণের ঘটনা বেড়ে যাওয়ার কারণ এই সাব-ভ্যারিয়েন্টটি কি না, তা খুঁজে বের করা হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এর সাব-ভ্যারিয়েন্ট আরও গুরুতর হওয়ার কোনো ইঙ্গিত মেলেনি। তবে, দেখা যাচ্ছে যে এটি বিএ.২-এর চেয়ে দেড়গুণ বেশি সংক্রামক।

পরিস্থিতি বিবেচনায় রেখে সাধারণ মানুষকে মাস্ক পরা এবং ভ্যাকসিন নেওয়ার উপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। দেখা গিয়েছে, যাঁরা ইতিমধ্যেই টিকা নিয়েছেন, তাঁদের মধ্যে এই সাব-ভ্যারিয়েন্টের সংক্রমণের ঝুঁকি কম।

আরও পড়তে পারেন:

হাসপাতালে ভরতি অমল পালেকর, কেমন আছেন বর্ষীয়ান অভিনেতা

গোরুপাচার কাণ্ড: দেবের পর অনুব্রত মণ্ডলকে তলব করল সিবিআই

মুদ্রাস্ফীতি মোকাবিলায় বড়ো পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের, অপরিবর্তিত সুদের হার

নিম্নমুখী দৈনিক সংক্রমণ, অস্বস্তি বজায় রইল মৃতের সংখ্যায়

৫৮ আসনে ভোটগ্রহণ উত্তরপ্রদেশে, যোগীর ৯ মন্ত্রীর ভাগ্যপরীক্ষা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন