international-wemens-day
আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস

ওয়েবডেস্ক: প্রতি বছর ৮ মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসাবে পালন করা হয়। সারা পৃথিবীতে মহিলাদের অধিকারকে সুনিশ্চিত করতে এই দিনটি পালিত হয়। অন্য ভাবে এই দিনটিকে ‘আন্তর্জাতিক চাকুরিজীবী মহিলাদের দিবস’ও বলা হয়। কিন্তু জানেন কি সর্বপ্রথম কবে আর কোন তারিখে নারীদিবস পালন করা হয়েছিল?

এই দিবসটি উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের সমান অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ খ্রিস্টাব্দে মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতা কারখানার নারী শ্রমিকেরা। সেই মিছিলের ঊপর চলেছিল সরকারি বাহিনীর দমন-পীড়ন।

১৯০৮ খ্রিস্টাব্দে নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত হয়েছিল নারী সমাবেশ। সেই সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হয়েছিল। ক্লারা ছিলেন জার্মান রাজনীতিবিদ। জার্মান কমিউনিস্ট পার্টির স্থপতিদের একজন।

১৯১০ খ্রিস্টাব্দে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। তাতে ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি যোগ দিয়েছিলেন। এই সম্মেলনে ক্লারা প্রতি বছর ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দিয়েছিলেন। সিদ্ধান্ত হয়েছিল ১৯১১ খ্রিস্টাব্দ থেকে নারীদের সম-অধিকার দিবস হিসেবে দিনটি পালিত হবে। দিবসটি পালনে এগিয়ে আসে বিভিন্ন দেশের সমাজতন্ত্রে বিশ্বাসী মানুষ।

১৯১৪ খ্রিস্টাব্দ থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ নারীদিবস হিসাবে পালিত হতে লাগল। তার পর ১৯৭৫ খ্রিস্টাব্দে ৮ মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয়। দিবসটি পালনের জন্য রাষ্ট্রপুঞ্জ বিভিন্ন রাষ্ট্রকে আহ্বান জানায়। এর পর থেকে সারা পৃথিবী জুড়েই নারীর সমঅধিকার আদায়ের লক্ষ্যে দিনটি পালিত হতে শুরু করে।

আরও পড়ুন – কেন্দ্রীয় কমিটির বৈঠকে কংগ্রেসের সঙ্গে রফার ফরমুলা চূড়ান্ত সিপিআইএমের

১৯১৪ সালে ৮ মার্চ – এই দিনটিকে নারীদিবস হিসাবে বেছে নেওয়ার পেছনে যে কারণ ছিল তা হল, সে বছর ওই দিনটি ছিল রবিবার। সব মহিলা যাতে এক সঙ্গে মিলে দিনটি পালন করতে পারেন সে জন্য রবিবার দিনটি বেছে নেওয়া হয়েছিল।

এই দিন আফগানিস্তান, কম্বোডিয়া, মঙ্গোলিয়া, ভিয়েতনাম ও জাম্বিয়ায় সরকারি ছুটি ঘোষণা করা হয়। এ ছাড়া চিন, মাদাগাস্কর ও নেপালে মহিলাদের এই দিনে ছুটি দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here