Connect with us

বিদেশ

ফ্রান্সের গির্জা চত্বরে এক মহিলাকে গলা কেটে খুন, নিহত আরও ২

ফ্যাসিবাদ নিশ্চিহ্ন করতে ফ্রান্স এ বার জোরালো পদক্ষেপ নেবে, জানালেন নিসের মেয়র।

Published

on

নিসে: ফ্রান্সের নিসের একটি গির্জা চত্বরে গলা কেটে খুন করা হল এক মহিলাকে। পাশাপাশি, ধারাল অস্ত্রের আঘাতে নিহত হয়েছেন আরও দু’জন।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার নিসের (Nice) ঐতিহাসিক নতর দাম চার্চে (Notre Dame church) চত্বরে এই হামলা চলে। নিসের মেয়র ক্রিশ্চিয়ান এস্ত্রোসি (Christian Estrosi) এই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী হামলা’র আখ্যা দিয়েছেন।

মেয়র জানান, হামলাকারীকে আটক করেছে পুলিশ। আটক হওয়ার পরেও হামলাকারী ধর্মীয় স্লোগান দিতে থাকে।

Loading videos...

মেয়র আরও জানান, গির্জার ভিতরে নিহত হওয়া এক ব্যক্তিকে ওই গির্জার ওয়ার্ডেন হিসেবে মনে করা হচ্ছে। অন্য আর এক মহিলা গির্জার ভিতর থেকে পালানোর চেষ্টা করেছিলেন। তিনি চার্চের উল্টো দিকে পালিয়ে গিয়েছিলেন।

জানা যায়, সন্দেহভাজন হামলাকারীকে আটক করার সময় পুলিশ তার উপর গুলি চালায়। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সর্বশেষ পাওয়া খবর অনুযীয়, হামলাকারী জীবিত রয়েছে।

এস্ত্রোসি সংবাদ মাধ্যমের কাছে বলেন, “যথেষ্ট হয়েছে। দেশ থেকে ফ্যাসিবাদ নিশ্চিহ্ন করতে ফ্রান্স এ বার জোরালো পদক্ষেপ নেবে”।

ঘটনাস্থলে থাকা রয়টার্সের সাংবাদিকরা জানিয়েছেন, স্বয়ংক্রিয় অস্ত্রশস্ত্র সজ্জিত পুলিশ গির্জার চারপাশে একটি সুরক্ষা বেষ্টনী তৈরি করেছিল। অ্যাম্বুলেন্স ও দমকলের গাড়িও ঘটনাস্থলে ছিল।

পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত তিনটি মৃতদেহ উদ্ধার হয়েছে। এক মহিলার শিরচ্ছেদ করা হয়েছে। বাকি দু’জন ধারাল অস্ত্রের আঘাতে নিহত হয়েছেন। এই হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

আরও পড়তে পারেন: ফরাসি রাষ্ট্রপতিকে ‘ব্যক্তিগত আক্রমণ’-এর তীব্র নিন্দায় ভারত

বিদেশ

‘যা করতে হয় করুন’, পরাজয় প্রায় স্বীকারই করে ফেললেন ডোনাল্ড ট্রাম্প

নমনীয় হলেন ট্রাম্প। ক্ষমতা হস্তান্তর দলের জন্য বরাদ্দ অর্থ দ্রুত প্রকাশ করার নির্দেশ দিলেন তিনি

Published

on

Donald Trump

খবরঅনলাইন ডেস্ক: ভেবেছিলেন যে করেই হোক গদি আঁকড়ে পড়ে থাকবেন তিনি। কিন্তু যত দিন এগোল বুঝতে পারলেন সেটা সম্ভব নয়। ভোটে কারচুপি হয়েছে, তাঁর এই অভিযোগ বার বার খারিজ করে দিয়েছে সে দেশের নির্বাচন কমিশন। তাঁর সতীর্থদের অনেকেই বলছিলেন এ বার পরাজয় স্বীকার করার সময়ে এসে গিয়েছে তাঁর।

না, সরকারি ভাবে এখনও পরাজয় স্বীকার তিনি করেননি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) সোমবার যে মন্তব্যটা করেছে সেটা প্রায় পরাজয় স্বীকার করে নেওয়ারই সমান।

জো বাইডেন (Joe Biden) এবং কমলা হ্যারিসের (Kamala Harris) ক্ষমতা হস্তান্তর দলের জন্য সরকারি বরাদ্দ আটকে দিয়েছিল ট্রাম্প প্রশাসন। আগামী জানুয়ারিতে পদে বসবেন বাইডেন, হ্যারিস। কিন্তু তার আগে ক্ষমতা হস্তান্তর যাতে মসৃণ হয়, সে কারণে একটি বিশেষ দল তৈরি করা হয়। বিদায়ী প্রশাসনই সেই দলের জন্য অর্থ বরাদ্দ করে। কিন্তু ট্রাম্প প্রশাসন সেটা আটকে দিয়েছিল।

Loading videos...

কিন্তু এ বার নমনীয় হলেন ট্রাম্প। ক্ষমতা হস্তান্তর দলের জন্য বরাদ্দ অর্থ দ্রুত প্রকাশ করার নির্দেশ দিলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, ক্ষমতা হস্তান্তরের দলকে অর্থ বরাদ্দের বিরোধিতা তিনি করছেন না। তাঁর ইঙ্গিতপূর্ণ মন্তব্য, “যেটা করতে হয়, করে ফেলুন।” এর পরেই স্থানীয় পরিষেবা সংক্রান্ত প্রশাসনের প্রধান এমিলি মার্ফি জানিয়ে দেন, ওই দলের জন্য বরাদ্দ অর্থ প্রকাশ করা হচ্ছে।

এই খবরে রীতিমত উচ্ছ্বসিত টিম বাইডেন। বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, “ক্ষমতা হস্তান্তরের ব্যাপারটা মসৃণ করার জন্য এটা খুবই দরকার ছিল।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “অতিমারিকে নিয়ন্ত্রণে নিয়ে আসা, অর্থনীতিকে সঠিক পথে নিয়ে আসার মতো যে যে সমস্যা এখন আমাদের দেশে রয়েছে, সেগুলির সমাধানের জন্য এই সিদ্ধান্ত খুব জরুরি ছিল।”

উল্লেখ্য, গত পুরো ভোট গণনা শেষ হওয়ার আগেই গত ৭ নভেম্বর সংখ্যাগরিষ্ঠতা পেরিয়ে যান জো বাইডেন। কিন্তু কখনই নিজের পরাজয় স্বীকার করেননি ট্রাম্প। অন্যদিকে বার বার তিনি বলেছেন এই ভোটে কারচুপি হয়েছে। এমনকি সুপ্রিম কোর্টে কড়া নাড়ার হুমকিও দিয়েছেন তিনি।

এর পর গণনা যত এগিয়েছে, বাইডেনও ততই এগিয়েছেন। শেষ পর্যন্ত জো বাইডেন পান ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট। ট্রাম্পের ঝুলিতে আসে ২৩২টি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

Continue Reading

বিদেশ

যুদ্ধ বাধাতে পারেন ‘দুর্বল’ জো বাইডেন, আশঙ্কা করছে চিন

চিন সরকারকে এমনই পরামর্শ দিলেন সে দেশের কূটনীতিবিদ তথা সরকারি উপদেষ্টা ঝেং ইয়ংনিয়ান

Published

on

খবরঅনলাইন ডেস্ক: জো বাইডেন (Joe Biden) এলেই যে দুই দেশের সম্পর্কের উন্নতি হবে, এই ভ্রম কাটিয়ে ওঠা উচিত। বরং ‘দুর্বল’ বাইডেন দুই দেশের মধ্যে যুদ্ধ বাধিয়ে দিতে পারেন। এমনই আশঙ্কা করছে চিন।

পরাজয় এখনও স্বীকার না করলেও ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বিদায় কার্যত সময়ের অপেক্ষা। গোটা বিশ্ব এখন আমেরিকার ক্ষমতা বদলের দিকে অতি উৎসাহে তাকিয়ে রয়েছে। ঠিক সেই সময়েই চিন সরকারকে এমনই পরামর্শ দিলেন সে দেশের কূটনীতিবিদ তথা সরকারি উপদেষ্টা ঝেং ইয়ংনিয়ান। তাঁর মতে, ডেমোক্র্যাট বাইডেনের জমানায় আমেরিকা ও চিনের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হওয়ার সম্ভাবনাই বেশি।

দীর্ঘমেয়াদি কূটনৈতিক কৌশলের রূপরেখা তৈরি করতে অগস্ট মাসে ঝেংকে উপদেষ্টা নিয়োগ করেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। আমেরিকার রাজনৈতিক রদবদল এবং দুই দেশের সম্পর্কে তার কী প্রভাব পড়তে পারে, তা নিয়ে গুয়াংঝৌতে সম্প্রতি একটি আলোচনাসভায় যোগ দেন তিনি। সেখানেই বাইডেন সম্পর্কে জিনপিং সরকারকে সতর্ক করে দেন ঝেং।  

Loading videos...

ঝেং বলেন, ‘‘পরিস্থিতি আর আগের মতো নেই। ঠান্ডা যুদ্ধের ঘোর এখনও কাটেনি ওদের। রাতারাতি তা কাটবেও না। আমেরিকার সমাজ দ্বিধাবিভক্ত। বাইডেন কিছু করতে পারবেন বলে মনে হয় না আমার। প্রেসিডেন্ট হিসেবে দুর্বল উনি।” 

ঝেং আরও যোগ করেন, “চিনের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারেন বাইডেন। অনেকে হয়তো বলবেন, ট্রাম্প গণতন্ত্র এবং বাক স্বাধীনতার বিরোধী। বাইডেন নন। কিন্তু আমার মতে, ট্রাম্প যুদ্ধে আগ্রহী নন। কিন্তু ডেমোক্র্যাট প্রেসিডেন্ট যে কোনো মুহূর্তে যুদ্ধ বাধিয়ে ফেলতে পারেন।’’

করোনাভাইরাস থেকে শুরু করে উইঘুর মুসলিমদের নিয়ে মানবাধিকার লঙ্ঘনের একাধিক অভিযোগ রয়েছে চিনের বিরুদ্ধে। গত এক বছরে নানা ঘটনার মধ্যে দিয়ে চিন-মার্কিন সম্পর্কে ব্যাপক প্রভাব পড়েছে। অনেকেরই ধারণা ছিল, আমেরিকায় ক্ষমতা বদল হওয়ার ফলে সেই সম্পর্ক হয়তো উন্নতি হতে পারে। কিন্তু তেমনটা মনে করেন না ওই চিনা বিশেষজ্ঞ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

Continue Reading

বিদেশ

অক্সফোর্ডের কোভিড-টিকা ৯০ শতাংশ কার্যকর হতে পারে, বলল অ্যাস্ট্রাজেনেকা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বছরটা যত শেষের দিকে এগোচ্ছে, ততই নতুন দিশা খুলে যাচ্ছে কোভিডের (Covid 19) টিকা আবিষ্কারের ক্ষেত্রে। কিছু দিন আগেই মডার্না এবং ফাইজার জানিয়েছিল যে তাদের তৈরি করা কোভিড-টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর। এ বার তৃতীয় সংস্থা হিসেবে নিজেদের টিকা নিয়ে এমন দাবি করেছে অ্যাস্ট্রাজেনেকা (Astra Zeneca)।

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মিলিয়ে এই টিকা তৈরি করছে অ্যাস্ট্রাজেনেকা। তাদের দাবি, টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পর প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে এটি ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর। সাংঘাতিক কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যাচ্ছে না এর মধ্যে।

এর এই ৯০ শতাংশ কার্যকারিতার মধ্যে একটা ব্যাপার রয়েছে। এই টিকাটির দু’ রকম ডোজ রয়েছে। প্রাথমিক বা প্রথম ডোজটির পর বুস্টারের স্ট্যান্ডার্ড ডোজ, অর্থাৎ দু’টো ডোজ দেওয়া হলে সেটি ভাইরাসের বিরুদ্ধে ৯০ শতাংশ কাজ করছে। তবে শুধু স্ট্যান্ডার্ড ডোজটিকে প্রাথমিক ও বুস্টার হিসেবে ব্যবহার করলে তার কার্যকারিতা ৬২ শতাংশ।

Loading videos...

সে ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকাটি (ChAdOx1 nCoV-2019) মানবদেহে ভাইরাসের বিরুদ্ধে গড়ে ৭০.৪ শতাংশ কার্যকরী। অক্সফোর্ড (Oxford) বিশ্ববিদ্যালয়ের একটি প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, অক্সফোর্ডের সঙ্গে হাত মিলিয়ে ১৩১ জনের উপর তৃতীয় দফা ট্রায়ালের পর এই ফল বেরিয়েছে।

অক্সফোর্ডের দাবি, এই টিকা প্রয়োগের পর কাউকে হাসপাতালে ভরতি করার প্রয়োজন হয়নি। এর সংরক্ষণও তুলনামূলক সহজ। ফাইজারের টিকাকে যেখানে মাইনাস ৭০ থেকে ৮০ ডিগ্রিতে রাখতে হবে, এ ক্ষেত্রে তেমন নয়। ২ থেকে ৪ ডিগ্রি ঠান্ডাতেই সংরক্ষণ করা যাবে অক্সফোর্ড ভ্যাকসিন। তাই এটি সঞ্চিত রেখে বণ্টন করাও তুলনামূলক ভাবে সহজ হবে বলে আশা বিশেষজ্ঞদের।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের ডিরেক্টর ও ভ্যাকসিন ট্রায়ালের প্রধান তদন্তকারী প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড বলেন, “ফলাফলই বলছে এই ভ্যাকসিনের মাধ্যমে আমরা অনেক প্রাণ বাঁচাতে পারব। ফল বলছে একটি ডোজ ৯০ শতাংশ মতো কাজ করছে। এর প্রয়োগে অনেক মানুষকে সংক্রমণ থেকে রক্ষা করা যাবে।”

এ দিকে ভারতে অক্সফোর্ডের এই টিকা প্রস্তুতের দায়িত্বে থাকা সেরাম ইন্সটিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা বলেছেন, আগামী বছর ফেব্রুয়ারি থেকে এই টিকা স্বাস্থ্যকর্মী এবং বয়স্ক মানুষদের ওপরে প্রয়োগ করা হতে পারে। এপ্রিল থেকে ভারতের সাধারণ মানুষ এই টিকা পেতে পারে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আমেরিকার আগেই ফাইজারের কোভিড টিকায় ছাড়পত্র দিতে পারে ব্রিটেন

Continue Reading
Advertisement
শিল্প-বাণিজ্য16 mins ago

৫০০তম ‘ওয়ার্ল্ড অব টাইটান’ স্টোর খুলল কলকাতায়

ফুটবল27 mins ago

জীবনের প্রথম ডার্বিতে নামার জন্য মুখিয়ে রয়েছেন সন্দেশ জিঙ্ঘান

ক্রিকেট49 mins ago

প্রথম দুটি টেস্ট থেকে বাদ রোহিত-ইশান্ত, সংশয়ে শেষ দুটি টেস্টে উপস্থিতি নিয়েও

শিক্ষা ও কেরিয়ার1 hour ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

রাজ্য2 hours ago

“এক দল, এক ভাষা আনতে চাইছে বিজেপি”, কেন্দ্রের শাসক দলকে নিশানা সৌগত রায়ের

Feni Railway Station
দেশ2 hours ago

ফেনী-বিলোনিয়া রেলপথের কাজ শুরু হচ্ছে শিগগিরই, দাউদকান্দি-সোনামুড়া জলপথ খননে হাত লাগাবে বাংলাদেশ

দেশ2 hours ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য3 hours ago

টিকাকরণে এক সঙ্গে কাজ করতে প্রস্তুত রাজ্য, প্রধানমন্ত্রীকে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে