30 C
Kolkata
Friday, June 18, 2021

স্বাস্থ্যকর্মীর ভুলে ইতালির এক মহিলাকে কোভিড টিকার ৬টি ডোজ, তার পর কী হল

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: এক সঙ্গে ফাইজার বায়োএনটেকের (Pfizer BioNTech) কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 Vaccine) ৬টি ডোজ দেওয়ার পর ইতালির টাসকানির এক মহিলাকে হাসপাতালে ভরতি করা হয়। এতগুলি ডোজ এক বারে দেওয়ার পর তাঁর শরীরের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় কি না, তা পর্যবেক্ষণ করতে মহিলাকে হাসপাতালে ভরতি করা হয়। তবে পরে অবশ্য তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

স্থানীয় নোয়া হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, রবিবার ওই মহিলাকে হাসপাতালে কোভিড -১৯ টিকা দেওয়া হয়। স্বাস্থ্যকর্মী দুর্ঘটনাক্রমে একটা বোতলে থাকা পুরো ভ্যাকসিন-ই সিরিঞ্জে ভরে মহিলাকে দিয়ে ফেলেন। বোতলটিতে মোট ৬টি ডোজ ছিল।

Loading videos...
- Advertisement -

কিন্তু কিছুক্ষণের মধ্যে সামনে থাকা আরও পাঁচটি খালি সিরিঞ্জ দেখে নিজের ভুল বুঝতে পারেন ওই স্বাস্থ্যকর্মী। এমনিতে মহিলার স্বাস্থ্য ভালোই ছিল। তবুও ২৪ ঘণ্টা তাঁকে হাসপাতালে রেখে পর্যবেক্ষণ করা হয়। সিএনএন-এর রিপোর্টে বলা হয়েছে, গত সোমবার তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

হাসপাতালের মুখপাত্র আরও জানান, এক সঙ্গে ৬টি ডোজ দিয়ে ফেলার জন্য যে কোনো রকমের পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা করেন চিকিৎসকরা। যদিও সাময়িক ভাবে কোনো বিরূপ ঘটনা ঘটেনি। তবে আগামী কয়েক দিন ধরেও ওই মহিলার উপর পর্যবেক্ষণ চলবে। উল্লেখ্য, ওই মহিলা হাসপাতালের মনোবিজ্ঞান বিভাগের ইন্টার্ন।

একই সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করেছেন, “এটা ভুলবশত হয়ে গিয়েছে, এর সঙ্গে সম্ভবত কোনো উদ্দেশ্য ছিল না”।

এমনিতে নির্দিষ্ট দিনের অন্তর করোনা ভ্যাকসিনের ২টি ডোজ নিতে হয়। তবে জনসন অ্যান্ড জনসনের তৈরি টিকার একটি ডোজ নিলেই কাজ হয়ে যায়।

সূত্র: ইন্ডিয়া টুডে

আরও পড়তে পারেন: Vaccination Drive: এ রাজ্যে কমবয়সিদের টিকাকরণ শুরু নিয়ে কী বললেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়?

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

‘বাংলা ভাগ’ বনাম ‘বাংলাদেশ’, চাপানউতোর তৃণমূল, বিজেপির

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: উত্তরবঙ্গের জেলাগুলিকে পশ্চিমবঙ্গ থেকে বিচ্ছিন্ন করার অভিযোগ তুলেছে তৃণমূল। উলটো দিকে বিজেপির অভিযোগ, পশ্চিমবঙ্গকে 'বাংলাদেশ' বানাতে...

পড়তে পারেন