aianchor

বেজিং: বিশ্বের প্রথম এআই সংবাদ পাঠক। চিনের একটি সংবাদসংস্থা সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে। তাতেই সংবাদপাঠের দায়িত্বে রয়েছে এই সঞ্চালক। ভাবছেন এআই সংবাদ পাঠক ব্যাপারটা কী?

এআই টেকনোলজি অর্থাৎ কিনা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স টেকনোলজি। এই পদ্ধতিতে মানুষের মতো হুবহু দেখতে একটি আকৃতি তৈরি করা হয়। সেই আকৃতি যেমন পারে কথা বলতে তেমনই পারে অনুভূতির বহিঃপ্রকাশ করতেও। এই নতুন প্রযুক্তির মানব রূপী সঞ্চালক ব্যবহার করা হয়েছে ওই সংস্থার সংবাদপাঠের কাজে।

‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ থেকে জানা গিয়েছে এই সংবাদ সংস্থাটি হল ‘জিংহুয়া নিউজ এজেন্সি’। এরাই দু’টি এআই সঞ্চালক সংবাদ পাঠের কাজে ব্যবহার করছে। একটি ইংরাজিতে আর অন্যটি চিনা ভাষায় কথা বলতে পারে।

ভিডিওটি দেখে অবশ্য অনেকে অনেক রকম মন্তব্য করেছেন। কারো কারো কাছে যন্ত্র মানবের মতো গলার স্বর মনে হয়েছে।

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, আর পাঁচ জন সাধারণ সঞ্চালকের সঙ্গে সঙ্গে এরাও সংস্থার কর্মী। এরাও নির্দিষ্ট সময়, ঠিকঠাক খবর ইংরাজি আর চিনা- দু’টি ভাষায় পাঠ করে শোনাবে।

সংস্থা জানিয়েছে, এই সঞ্চালকের পাঠ যাতে স্বাভাবিক আর প্রাণবন্ত লাগে তার জন্য বিশেষ প্রযুক্তির ব্যবহার করা হয়েছে।

তবে সামগ্রিকভাবে প্রতিক্রিয়া কিন্তু মেলানো মেশানো। কেউ বিষয়টিতে খুবই উৎসাহী। কারো খুবই সাদামাটা আর অপরিণত লেগেছে।

শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের আর্টিফিশিয়্যাল ইন্টেলিজেন্স অ্যান্ড রবোটিক্স বিভাগের অধ্যক্ষ নয়েল শেয়ারকি। তিনি বলেন, এই বিষয়টি নিয়ে আরও ঘষামাজা চলছে। এই সঞ্চালকদের আরও উন্নত করার প্রক্রিয়া চলবেই।

তবে যে যাই বলুক, এই ঘটনার পর থেকে সঞ্চালকদের কপালে চিন্তার ভাঁজ পড়া খুবই স্বাভাবিক। কী জানি এই এআই সঞ্চালক সকলের চাকরি খাবে নাকি? সে তো অবশ্য সময়ই বলবে।

ঠিক ১০০ বছর আগে সমাপ্তি ঘটেছিল বিশ্বকাঁপানো সেই সাংঘাতিক ঘটনার!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here