নরমান্ডি (ফ্রান্স): সৌর বিদ্যুৎ, সৌর কুকার, সৌর হিটার তো অনেক শুনেছি, কিন্তু ফ্রান্সের একটি গ্রামে এমন একটি ঘটনা ঘটেছে, যা কেউ কখনও শুনেছে কি না সন্দেহ। নরমান্ডি অঞ্চলের একটি ছোট্টো গ্রামে ‘সৌর সড়ক’ তৈরি করা হয়েছে। প্রায় এক কিলোমিটার দীর্ঘ এই সড়কে ২৮০০ বর্গ মিটারের সৌর প্যানেল ব্যবহার করা হয়েছে। এই সড়কের উদ্দেশ্য অবশ্য বিদ্যুৎ উৎপাদনের জন্যই। আগামী দু’বছর পরীক্ষামূলক ভাবে দিনপ্রতি ২০০০টি গাড়ি চালিয়ে দেখা হবে রাস্তার আলো জ্বালানোর জন্য যথেষ্ট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে কি না।

এই সড়কটি তৈরি করতে সময় লেগেছে প্রায় পাঁচ বছর, খরচ হয়েছে ৫২ লক্ষ ডলার। বৃহস্পতিবার এই সড়কের উদ্বোধন করেন ফ্রান্সের পরিবেশ মন্ত্রী সেগোলেন রয়্যাল। উদ্বোধনের পর রয়্যাল বলেন, তিনি  চান ফ্রান্সের প্রতি হাজার কিলোমিটার রাস্তায়, অন্তত এক কিলোমিটারে যেন সৌর প্যানেল বসানো হয়। উল্লেখ্য দেশে মোট সড়ক দূরত্ব দশ লক্ষ কিলোমিটার।

তবে এত বিপুল পরিমাণে টাকা খরচ করে আদৌ কোনো কাজের কাজ হবে কি না, সে প্রশ্নে সমালোচনাও শোনা যাচ্ছে বিভিন্ন মহল থেকে। নেটওয়ার্ক অফ এনার্জি ট্রাঞ্জিশনের সহ-সভাপতি মার্ক জেদলিকা বলেন, “এটা নিঃসন্দেহে প্রযুক্তিগত অগ্রগতি। কিন্তু এই প্রকল্পে এত টাকা খরচ হওয়ার পরও বলা যাচ্ছে না কতটা কাজের কাজ হবে।”

উল্লেখ্য, নরমান্ডিতে আদৌ ভালো ভাবে সূর্যের দেখা পাওয়া যায় না। বছরে মাত্র ৪৪ দিন কড়া রোদ ওঠে এখানে, অন্য দিকে ফ্রান্সের মার্সেইতে কড়া রোদ থাকে ১৭০ দিন। সে ক্ষেত্রে এই ‘সৌর সড়ক’ কতটা কার্যকার হবে সে প্রশ্ন থেকেই যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here