মারা গেলেন বিশ্বের সব থেকে বেশি বয়স্ক মানুষ মাসাজো মোনাকা

গিনেস বিশ্ব রেকর্ড থেকে জানা গিয়েছে অ্যালবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতাবাদের সূত্র প্রকাশের মাত্র মাস খানেক আগে জন্মেছিলেন মাসাজো।

0
Masazo-Nonaka

টোকিও: মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ জাপানের মাসাজো মোনাকা। ১১৩ বছর বয়স হয়েছিল মাসাজোর। তিনি জন্মেছিলেন ১৯০৫ সালের জুলাই মাসে।

গিনেস বিশ্ব রেকর্ড থেকে জানা গিয়েছে অ্যালবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতাবাদের সূত্র প্রকাশের মাত্র মাস খানেক আগে জন্মেছিলেন মাসাজো।

গত বছরে স্প্যানিয়ার্ড ফ্রান্সিকো নুজেন অলিভেরার মৃত্যুর পর মাসাজোকে আনুষ্ঠানিক ভাবে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসাবে স্বীকৃতি দেয় গিনেস।

আরও পড়ুয়া – বিয়ের পিঁড়ির দিকে এগোলেন আলিয়া, ছবি ভাইরাল হয়ে ঘুরছে এখন নেটদুনিয়ায়

মাসাজোর নাতনি ইয়ুকো সংবাদমাধ্যমকে বলেছেন, মৃত্যুর আগের দিনও মাসাজো ভালোই ছিলেন। মৃত্যুকালে তিনি পরিবারের মানুষকে কোনো রকম সমস্যায় ফেলেননি। মাসাজোর মৃত্যুতে তাঁরা সবাই শোকাহত।

Masazo-Nonaka

মাসাজোরা ছয় ভাই, এক বোন। ১৯৩১ সালে তিনি বিয়ে করেন আর পাঁচ সন্তানের বাবা হন। অবসরগ্রহণের পর টিভিতে সুমোদের কুস্তি দেখতেন আর মিষ্টি খেতে ভালোবাসতেন।

উল্লেখ্য বেশি দিন বেঁচে থাকার দৌড়ে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে জাপানের একটি বিশেষ স্থান আছে। জাপানের অনেকেই এই রেকর্ড বুকে নাম তুলেছেন। এঁদের মধ্যে জিরোইমন কিমুরা সব থেকে বেশি দিন বেঁচেছিলেন। তিনি ১১৬ বছর বেঁচে ছিলেন। জুন ২০১৩ সালে ১১৬ বছরের জন্মদিন পালনের পর পরই তিনি মারা যান।

[ আরও পড়ুন: সামাজিক বনসৃজন প্রকল্পের গাছ কাটাকে কেন্দ্র করে চাঞ্চল্য কুলতলিতে ]

প্রসঙ্গত গিনেস বুকে এখনও পর্যন্ত দীর্ঘদিন বাঁচার তালিকার শীর্ষে রয়েছেন জিয়ান্নে লুইসে কালমেন্ট। তিনি ফ্রান্সের মানুষ। ১৯৯৭ সালে তিনি প্রয়াত হন। তখন তাঁর বয়স হয়েছিল ১২২ বছর।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here