buddha jayanti at mahabodhi society

ওয়েবডেস্ক: বিচ্ছিন্নতাবাদের শিক্ষা দিতে পারেন। সেই কারণে ভারতে ‘ভুল শিক্ষিত’ বৌদ্ধ ভিক্ষুদের বৌদ্ধপাঠ দিতে নিষিদ্ধ করা হল চিনের সিঞ্চুয়ান প্রদেশের একটি অঞ্চলে।

কিছু দিন আগেই এই নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঞ্চুয়ানের লিটাং অঞ্চলের আধিকারিকরা। এই মর্মে যে নির্দেশিকা জারি করা হয়েছে, সেখানে বলা হয়েছে, “কয়েক জন ভিক্ষু ১৪তম দলাই লামার কাছে বৌদ্ধশিক্ষার পাঠ নিয়েছেন। ওই দলাই লামাকে আমরা বিচ্ছিন্নতাবাদী হিসেবে মনে করি। তাই ওই ভিক্ষুরা যাতে এখানকার ভিক্ষুদের বিচ্ছিন্নতাবাদের পাঠ না দেন সেই কারণেই তাঁদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।”

বেজিং বরাবর দলাই লামাকে বিচ্ছিন্নতাবাদীর তকমা দিয়ে এসেছে। যদিও সেই দাবি সব সময়ে অস্বীকার করেছেন দলাই। তিনি শুধুমাত্র চিনের মধ্যেই তিব্বতের স্বশাসন চান বলেই বারবার দাবি করেন দলাই।

এখনও পর্যন্ত কত জন ভারতে শিক্ষিত ভিক্ষুকে বৌদ্ধ পাঠ দিতে নিষেধ করা হয়েছে সে ব্যাপারে এখনও কোনো তথ্য জানা যায়নি। এই লিটাং অঞ্চলকে বৌদ্ধশিক্ষার এক গুরুত্বপূর্ণ পীঠস্থান বলা চলে। এখান থেকেই উঠেছেন সপ্তম এবং দশম দলাই লামা। এখানকার লিটাং টেম্পলে প্রায় সাড়ে চার হাজার পড়ুয়া রয়েছে। তাদের শিক্ষা দেওয়ার জন্য রয়েছেন ৮০০ ভিক্ষু।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন