Connect with us

বিদেশ

কোভিড ১৯ নিয়ে হচ্ছে পার্টি, চলছে জুয়া, আমেরিকার আলবামায়

খবরঅনলাইন ডেস্ক: কত বিচিত্র এই মানুষ! করোনাভাইরাসকে (coronavirus) কেন্দ্র করে পার্টি। আর সেখান থেকে জুয়া জেতার ব্যবস্থা। অদ্ভুত শোনাচ্ছে না? বিস্মিত হওয়ার কিছু নেই। এ রকমটাই ঘটছে মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) আলবামায় (Albama)। স্থানীয় আধিকারিকরা ঘটনাটিকে প্রথমে গুজব বলে উড়িয়ে দিলেও এখন নিজেরাই বলছে, বাস্তবে এই ঘটনা ঘটছে।

আলবামার টুসকালুসায় (Tuscaloosa) কোভিড ১৯ (Covid 19) পার্টির আয়োজন করছেন যুবক-যুবতীরা। পার্টিতে যোগ দেওয়া সুস্থ মানুষজন যাতে করোনায় সংক্রমিত হতে পারেন তার জন্য করোনা সংক্রমিতদের ডেকে আনা হচ্ছে। সিটি কাউন্সিলের সদস্য ম্যাকিন্সট্রি সংবাদ মাধ্যম সিএনএন-কে এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, দমকলের অফিসারদের কাছ থেকে তিনি এই পার্টির বিষয়ে জানতে পেরেছেন।

তিনি বলেন, “প্রথমে আমরা ভেবেছিলাম এটা গুজব। তার পর আমরা এটা নিয়ে নানা অনুসন্ধান করি। শুধু যে ডাক্তারদের অফিস এই ঘটনা স্বীকার করেছে তা-ই নয়, সংশ্লিষ্ট রাজ্যের অফিস জানিয়েছে, তারাও ব্যাপারটা জানতে পেরেছেন।”

ম্যাকিন্সট্রি বলেন, এ সপ্তাহে সিটি কাউন্সিলে এক প্রেজেন্টেশনের সময় দমকল প্রধান র‍্যান্ডি স্মিথও বলেন, শহরের যুবক-যুবতীরা এ রকম পার্টি দিচ্ছেন। যিনি প্রথম করোনা-আক্রান্ত হচ্ছেন, তাঁকে নগদ অর্থ দেওয়া হচ্ছে।

ভাইরাসের সান্নিধ্যে এসে যিনি প্রথম করোনা-আক্রান্ত হয়েছেন বলে ডাক্তাররা বলছেন তাঁকে টিকিট বিক্রি করে পাওয়া অর্থ থেকে নগদ দেওয়া হচ্ছে। গত কয়েক সপ্তাহে শহরে ও তার আশেপাশের এলাকায় এ রকম বেশ কয়েকটা পার্টি হয়েছে। এবং এ ধরনের পার্টির সংখ্যাটা অফিসাররা যতটুকু জানেন, তার চেয়ে অনেক বেশি বলে মন্তব্য করেন ম্যাকিন্সট্রি।

ম্যাকিন্সট্রি বলেন, “এ সব শুনে তো প্রচণ্ড খেপে গিয়েছিলাম। যে ব্যপারটা এত সিরিয়াস, সেই ব্যাপারটা নিয়ে এ রকম ছেলেখেলা। এটা শুধু দায়িত্বজ্ঞানহীনতারই পরিচয় নয়, তুমি হয়তো শরীরে ভাইরাস নিয়ে বাড়ি যাবে যেখানে তোমার বাবা-মা বা দাদু-দিদা রয়েছেন।”

এ ধরনের পার্টি ভেঙে দেওয়ার উদ্যোগ নিয়েছে সিটি কাউন্সিল। মাস্ক পরা বাধ্যতামূলক করে এ সপ্তাহেই অর্ডিনান্স জারি করা হয়েছে। এই অর্ডিনান্স সোমবার থেকে কার্যকর হয়েছে।

আলবামার স্বাস্থ্য বিভাগের সঙ্গে সিএনএন যোগাযোগ করেছিল। তাদের সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত এখানে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯০০০ জন এবং এঁদের মধ্যে মারা গিয়েছেন ১ হাজার জন।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বিজ্ঞান

অক্সফোর্ড করোনা ভ্যাকসিন আপডেট: নভেম্বরের মধ্যে শেষ হবে হিউম্যান ট্রায়াল

অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ভারতীয় সংস্থা সেরাম ইনস্টিটিউট।

পরীক্ষামূলক ভ্যাকসিনটি ১৮-৫৫ বছর বয়সিদের মধ্যে দ্বৈত অনাক্রম্য প্রতিক্রিয়া দেখিয়েছে।

ওয়েবডেস্ক: নভেম্বরের মধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 vaccine) তৃতীয় পর্যায়ের পরীক্ষা সম্পূর্ণ হবে বলে জানিয়েছেন এক আধিকারিক। এর পর ২০২১ সালের গোড়ায় পুরোদমে উৎপাদন শুরু হয়ে যাবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।

করোনার প্রতিষেধক তৈরিতে অক্সফোর্ড হাত মিলিয়েছে ব্রিটিশ-সুইডিশ বায়োফার্মা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার (Astra Zeneca) সঙ্গে। এই ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের পরীক্ষা ইতিমধ্যেই আমেরিকা এবং ব্রাজিলে শুরু হয়েছে।

জানা গিয়েছে, ভ্যাকসিনটির মানবশরীরে পরীক্ষার প্রথম পর্যায়ে আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গিয়েছে। গবেষকরা দাবি করেছেন, তাঁদের পরীক্ষামূলক “ভ্যাকসিনটি ১৮-৫৫ বছর বয়সিদের মধ্যে দ্বৈত অনাক্রম্য (immune) প্রতিক্রিয়া দেখিয়েছে”।

এ প্রসঙ্গে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের ডিরেক্টর ডা. অ্যাড্রিয়ান হিল জানিয়েছেন, “আমরা প্রায় প্রত্যেকের মধ্যেই ভালো প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে দেখছি”।

অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনের ভারতীয় নাম ‘কোভিশিল্ড’ (Covishield)। জুনে ব্রাজিলে কয়েক হাজার স্বেচ্ছাসেবীর উপর ‘চ্যাডক্স-১’ (Chadox 1) প্রতিষেধকের তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছিল অক্সফোর্ড। অনুমান করা হয়েছিল, তৃতীয় পর্যায়ের পরীক্ষা সম্পূর্ণ হতে ডিসেম্বর মাস পর্যন্ত সময় লাগতে পারে। তবে গবেষকরা দাবি করছেন, সব কিছু ঠিকঠাক চললে মাসখানেক আগেই সেই প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যেতে পারে। তার পর ২০২১ সালের গোড়াতেই উৎপাদন শুরু হয়ে যাবে।

মেক্সিকো এবং আর্জেন্টিনা সরকারের সঙ্গে আগাম চুক্তি অনুযায়ী, ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা সম্ভবত ২০২১ সালের গোড়ার দিকেই ভ্যাকসিনটির উৎপাদন শুরু করতে পারে জানিয়েছেন সংস্থার প্রধান সিলভিয়া ভারেলা। তিনিও বলেন, তৃতীয় পর্যায়ের পরীক্ষা আগামী নভেম্বের শেষ অথবা ডিসেম্বরের শুরুতেই সম্পূর্ণ করার ব্যাপারে সংস্থা আশাবাদী।

অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ভারতীয় সংস্থা সেরাম ইনস্টিটিউট (SII)। ভারতীয় নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে তারাও এ দেশে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য অনুমোদন পেয়েছে। পিটিআইয়ের কাছে সংস্থার এক আধিকারিক জানিয়েছে, “নির্ধারিত পদ্ধতি অনুযায়ী আমরা চার সপ্তাহের ব্যবধানে দু’টি ডোজ দেওয়ার পরে সুরক্ষা সংক্রান্ত মূল্যায়ন করব। এ ক্ষেত্রে দু’টি ডোজ দেওয়া হবে। একটি প্রথম দিন, অন্যটি ফের ২৯ দিনের মাথায়”।

উল্লেখ্য,  গত মঙ্গলবার ‘স্পুটনিক ভি’ (Sputnik V) নামে নতুন করোনাভাইরাস (Coronavirus) ভ্যাকসিনের ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Puti)। পর দিনই রাশিয়ার স্বাস্থ্য়মন্ত্রী জানিয়েছেন, আগামী দু’সপ্তাহের মধ্যেই প্রথম ব্যাচের এই ভ্যাকসিন বাজারে চলে আসবে। বিস্তারিত পড়ুন এখানে: শুরু ব্যাপক উৎপাদন, দু’সপ্তাহের মধ্যে বাজারে আসছে নতুন করোনা ভ্যাকসিন

Continue Reading

বিদেশ

এইচ ১বি ভিসার ওপরে নিষেধাজ্ঞা শিথিল আমেরিকার, স্বস্তিতে ভারতীয়রা

মার্কিন মুলুকে নির্বাচনের কথা মাথায় রেখেই এমন পদক্ষেপ ট্রাম্প প্রশাসন করেছেন, এমনই দাবি করতে শুরু করে সমালোচকরা।

খবরঅনলাইন ডেস্ক: এইচ ১বি (H 1B Visa) ভিসার ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। এর ফলে স্বস্তিতে আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা।

এই নিষেধাজ্ঞা শিথিলের ফলে এই ভিসাটি দেখিয়ে লকডাউনের (Lockdown) আগে আমেরিকায় যে সব বিদেশি কাজ করতেন, সেখানেই আবার কাজে ফিরতে চাইলে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) প্রশাসন বাধা দেবে না। এই বিদেশিদের মধ্যে অধিকাংশই ভারতীয়।

মাস খানেক আগে একটি এগজিকিউটিভ অর্ডারে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে মার্কিন ফেডেরাল এজেন্সিগুলি এইচ ১বি ভিসায় আমেরিকায় থাকা বিদেশি নাগরিকদের কাজে বহাল করতে পারত না।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল ফেসবুক, অ্যামাজন-সহ বিভিন্ন শীর্ষ মার্কিন কোম্পানি। ল-স্যুট ফাইল করে তাঁরা দাবি করেছিল, এই সিদ্ধান্তের ফলে আমেরিকার বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়বে।

মার্কিন মুলুকে নির্বাচনের কথা মাথায় রেখেই এমন পদক্ষেপ ট্রাম্প প্রশাসন করেছেন, এমনই দাবি করতে শুরু করেন সমালোচকরা। তবে বিভিন্ন মহলে প্রতিবাদের ফলে সেই সিদ্ধান্ত থেকে অবশেষে পিছিয়ে এল ট্রাম্প সরকার।

Continue Reading

দেশ

কাশ্মীর প্রশ্নে বিরোধ, ঋণ আর তেল, পাকিস্তানকে দু’টোই দেওয়া বন্ধ করল সৌদি

ওআইসি কাশ্মীর প্রশ্নে ভারতের বিরুদ্ধে না দাঁড়ানোয় পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি সৌদিকে সতর্ক করে দেন।

খবরঅনলাইন ডেস্ক : আর ঋণ নয়, আর তেলও নয় – পাকিস্তানকে (Pakistan) সাফ জানিয়ে দিল সৌদি আরব (Saudi Arabia)। এ ভাবেই কাশ্মীর প্রশ্নে দু’ দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ইতি ঘটল।

মূলত সৌদি আরবের নেতৃত্বাধীন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি, OIC) কাশ্মীর প্রশ্নে (Kashmir issue) ভারতের বিরুদ্ধে না দাঁড়ানোয় পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি সৌদিকে সতর্ক করে দেন। এমনকি ওআইসি ভেঙে দেওয়ারও হুমকি দিয়েছিলেন কুরেশি। তার পরেই পাকিস্তানের বিরুদ্ধে এই ব্যবস্থা নিল সৌদি আরব।   

সৌদি আরবকে ১ বিলিয়ন (১০০ কোটি) ডলার শোধও করার কথা ছিল পাকিস্তানের। ২০১৮-এর নভেম্বরে পাকিস্তানের জন্য সৌদি আরব ৬.২ বিলিয়ন (৬২০ কোটি) ডলারের প্যাকেজ ঘোষণা করে। এর মধ্যে ঋণের পরিমাণ ছিল ৩ বিলিয়ন (৩০০ কোটি) ডলার এবং ৩.২ বিলিয়ন (৩২০ কোটি) ডলার মূল্যের তেল ধারে দেওয়া। পাকিস্তানের দেয় ১ বিলিয়ন ডলার ওই ৬.২ বিলিয়ন ঋণেরই অঙ্গ।

গত বছর ফেব্রুয়ারিতে সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন যখন পাকিস্তান সফরে আসেন তখন এ সংক্রান্ত চুক্তি সই হয়।

পাকিস্তান চেয়েছিল শুধুমাত্র কাশ্মীর নিয়ে আলোচনা করতে ওআইসি-র সভা ডাকা হোক। কিন্তু ভারতের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করার ব্যাপারে উদগ্রীব সৌদি পাকিস্তানের এই আবদারে কান দেয়নি। 

ওআইসি-র সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীদের যে কাউন্সিল আছে, কাশ্মীর প্রশ্নে সেই কাউন্সিলের বৈঠক  ডাকার ব্যাপারে গড়িমসি না করার জন্য গত সপ্তাহে ওআইসি-কে বলেছিলেন কুরেশি।

স্থানীয়্ সংবাদ মাধ্যমকে কুরেশি বলেন, “খুব বিনয় সহকারে ওআইসি-কে বলছি, আমাদের প্রত্যাশা                বিদেশমন্ত্রী কাউন্সিলের বৈঠক ডাকা হবে। যদি আপনারা বৈঠক ডাকতে না পারেন তা হলে আমি আমাদের প্রধানমন্ত্রী ইমরান খানকে বলব, কাশ্মীর প্রশ্নে এবং শোষিত কাশ্মীরিদের সমর্থনে আমাদের পাশে যে সব ইসলামি দেশ দাঁড়াতে ইচ্ছুক, সেই সব দেশকে নিয়ে আপনি বৈঠক ডাকুন।”

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কুরেশি বলেন, পাকিস্তান আর অপেক্ষা করতে পারছে না। ওআইসি বিদেশমন্ত্রী কাউন্সিলের বৈঠক ডাকতে ব্যর্থ হলে পাকিস্তান নিজেই ওআইসি-র বাইরেই আলাদা করে অধিবেশন ডাকতে প্রস্তুত বলে হুমকি দেন কুরেশি।

ওআইসি-র নেতৃত্বের প্রশ্নে সৌদির সঙ্গে বিরোধ রয়েছে তুরস্কের। তাই ওআইসি-র বিদেশমন্ত্রী কাউন্সিলের সভা ডাকার প্রশ্নে তারা পাকিস্তানের পাশে রয়েছে। কাশ্মীর প্রশ্নে ভারতের দিকে সৌদি। তারা মনে করে এটা ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এই প্রশ্নে ভারতের দিকে রয়েছে ইউএই (সংযুক্ত আরব আমিরশাহি), ওমান, উত্তর আফ্রিকা ও পশ্চিম এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশগুলি। এমনকি বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়াও তলে তলে ভারতের পাশে রয়েছে। এ ছাড়াও মধ্য এশিয়ার দেশগুলিও রয়েছে ভারতের পাশে।

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের গলাবাজির বিরোধিতা করতে গত মে মাসে ওআইসি-র একটি ভার্চুয়াল সভায় মলদ্বীপ একটি প্রস্তাব আনে। ওই প্রস্তাব সমর্থন করে সৌদি আরব এবং পাকিস্তানের এক সময়ের বন্ধু সংযুক্ত আরব আমিরশাহি। সূত্র মারফত জানা গিয়েছে, ওই সভায় ওমান বলে, আলোচ্য প্রসঙ্গটি ভারতের অভ্যন্তরীণ বিষয়।           

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
শিল্প-বাণিজ্য8 hours ago

লকডাউনেও ২২ শতাংশ নিট মুনাফা বাড়ল বিপিসিএলের

রাজ্য8 hours ago

আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে দীর্ঘদিন পর রাজ্যে দৈনিক সংক্রমণের হার নামল দশ শতাংশের নীচে

বিজ্ঞান9 hours ago

অক্সফোর্ড করোনা ভ্যাকসিন আপডেট: নভেম্বরের মধ্যে শেষ হবে হিউম্যান ট্রায়াল

গাড়ি ও বাইক9 hours ago

ব্যাটারি ছাড়াই কেনা যাবে ইলেকট্রিক গাড়ি, নির্দেশ কেন্দ্রের

অনুষ্ঠান9 hours ago

রবীন্দ্রনাথের সৃষ্টির হাত ধরে প্রয়াত অমলা শঙ্করের প্রতি অনলাইন অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলি অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমির

দেশ10 hours ago

ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের, বললেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

রাজ্য10 hours ago

পেশাগত রোগ সিলিকোসিসে ঝরছে শ্রমিকের প্রাণ! দায় নেবে কে?

ক্রিকেট10 hours ago

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

কেনাকাটা

care care
কেনাকাটা17 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand