নাসিক: কিছুদিন আগে একটি ওয়েবসাইটের তৈরি করা ভিডিওতে দেখানো হয়েছিল কী ভাবে সেনাবাহিনীর ঊর্ধ্বতন অফিসারদের পরিচারকের কাজ করতে হয় জওয়ানদের। সেই ভিডিও-তে অংশগ্রহণ করা এক জওয়ানের রহস্যজনক ভাবে মৃত্যু হল।

বৃহস্পতিবার উদ্ধার হয়েছে নাসিকের কাছে দেওলালি ক্যান্টনমেন্টে কর্মরত সেনা জওয়ান রয় ম্যাথিউজের দেহ। গত রবিবার থেকে তিনি নিখোঁজ ছিলেন।

ব্রিটিশ যুগ থেকে চলে আসা প্রথায় সেনা অফিসারদের ভৃত্যের কাজ করতে হয় জওয়ানদের। কখনও তাঁদের কুকুরদের ঘুরিয়ে আনা, কখনও তাঁদের ছেলেমেয়েদের স্কুলে দিয়ে আসা, স্কুল থেকে নিয়ে আসা, এই সব কাজ করতে হত। এই ব্যাপারগুলি দেখিয়ে একটি স্টিং অপারেশন করে একটি ওয়েবসাইট। ওই ভিডিওতে ম্যাথিউজ ছিলেন।

সেনাঅফিসের তরফ থেকে জানানো হয়েছে, ভিডিওতে ম্যাথিউজকে বোঝা যায়নি কারণ তাঁর মুখ ঢাকা ছিল। তবে স্টিংটি প্রকাশ্যে আসার পর অফিসারদের ‘সরি’ লিখে একটি এসএমএস করেছিলেন তিনি। তবে ভিডিওটির ব্যাপারে ম্যাথিউজকে কোনোরকম হেনস্থার কথা অস্বীকার করেছে সেনা।

খুন না আত্মহত্যা, বোঝার জন্য ময়নাতদন্তে পাঠানো হয়েছে তাঁর দেহ। নিজেদের মতো তদন্ত শুরু করেছে সেনাও। তবে ঊর্ধ্বতন অফিসারদের থেকে কোনো চাপ সৃষ্টির ভয়েই তিনি আত্মহত্যা করেছেন কি না, সে প্রশ্ন উঠতে শুরু করেছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here